General Knowledge: জলে থাকলেও আকাশে ওড়ে, মাঝে মধ্যে ডাঙায় চলাফেরা করে কোন মাছ?

General Knowledge: সরকারি চাকরির পরীক্ষা হোক অথবা বেসরকারি চাকরির ইন্টারভিউ। আজকাল সর্বত্রই কিন্তু প্রাধান্য দেওয়া হচ্ছে সাধারণ জ্ঞান সম্পর্কিত নানান প্রশ্ন উত্তরকে। অনেক সময় এই সকল প্রশ্নের উত্তর জানা না…

Published By: SS Desk | Published On:

General Knowledge: সরকারি চাকরির পরীক্ষা হোক অথবা বেসরকারি চাকরির ইন্টারভিউ। আজকাল সর্বত্রই কিন্তু প্রাধান্য দেওয়া হচ্ছে সাধারণ জ্ঞান সম্পর্কিত নানান প্রশ্ন উত্তরকে। অনেক সময় এই সকল প্রশ্নের উত্তর জানা না থাকার কারণেই সরকারি চাকরির পরীক্ষায় পাশ করেও ইন্টারভিউ ক্র্যাক করতে পারছেন না বহু চাকরি প্রার্থী। আজকের প্রতিবেদনে রইল বেশ কিছু সাধারণ জ্ঞান সম্পর্কিত প্রশ্নের উত্তর।

একটা সময় ছিল, যখন পড়ার বইয়ের পাশাপাশি সাধারণ জ্ঞানের বই পড়তেন পড়ুয়ারা। তবে বর্তমান সময় দাঁড়িয়ে সবকিছুই হয়ে যাচ্ছে অনলাইনে। আর সে কারণেই কালের গর্ভে হারিয়ে গিয়েছে সাধারণ জ্ঞানের প্রশ্ন উত্তরের সেই বইগুলি। তবে মনে রাখবেন, কেবলমাত্র উচ্চ শিক্ষায় শিক্ষিত হলেই যে ভালো চাকরি পাওয়া যাবে এমনটা কিন্তু নয়। পাশাপাশি সাধারণ জ্ঞান, কারেন্ট অ্যাফেয়ার্স সম্পর্কে থাকতে হবে নলেজ। একজন চাকরিপ্রার্থীর বুদ্ধি ঠিক কতটা সেটা বিচার করার জন্য আজকাল সরকারি চাকরির পাশাপাশি বেসরকারি চাকরির ইন্টারভিউতেও সাধারণ জ্ঞান সম্পর্কিত নানান প্রশ্ন উত্তর করে থাকেন ইন্টারভিউয়াররা।

তবে কেবলমাত্র চাকরির পরীক্ষা নয় পাশাপাশি যে কোনো ধরনের প্রতিযোগিতামূলক পরীক্ষা, কুইজ কম্পিটিশন সর্বত্রই প্রাধান্য দেওয়া হয় এই সাধারণ জ্ঞানকে। তাই আপনাদের কথা চিন্তা করেই আজকে বেশ কিছু সাধারণ জ্ঞান সম্পর্কিত প্রশ্ন উত্তর নিয়ে হাজির হয়েছি আমরা। চলুন আর দেরি না করে ঝটপট দেখে নেওয়া যাক সেই প্রশ্ন এবং উত্তরগুলি।

প্রশ্ন: সকালে থাকে সবুজ, দুপুরে হয়ে যায় কালো, সন্ধ্যায় আবার নীল এবং রাতে সাদা, কোন জিনিস এতবার রং পরিবর্তন করে?

উত্তর: শ্যাওলা।

প্রশ্ন: কোন ফল নিয়ে ওঠা যায় না প্লেনে?

উত্তর: নারকেল নিয়ে কখনোই প্লেনে ওঠা যায় না।

প্রশ্ন: কোন দেশের জাতীয় পশু গরু?

উত্তর: নেপালের জাতীয় পশু গরু।

প্রশ্ন: কোন মাছ জলে কাটে সাঁতার?

উত্তর: ‘গরনাই ফিস’। বাংলায় এই মাছের নাম উড়ুক্কু মাছ। এই মাছ জলে সাঁতার কাটতে পারে। কেবলমাত্র তাই নয়। এটি হলো এমন একটি মাছ যেটির ডানা রয়েছে। অনায়াসেই নিজের ডানা মেলে এই মাছ উড়ে বেড়াতে পারে আকাশে। যদিও খুব বেশিক্ষণের জন্য নয়। এমনকি অনায়াসেই ডাঙ্গায় হেঁটে বেড়াতে পারে উড়ুক্কু মাছ।

About Author