How To Cook Mutton Very Soft: মুখে দিলেই গলে যাবে, খাসির মাংস রান্নার এই টিপস জানলেই কেল্লাফতে

How To Cook Mutton Very Soft: খাসির মাংসের নাম শুনলেই জিভে আসে জল। তবে এই মাংস যেমন একদিকে দামি ঠিক তেমনই মুরগির মাংসের মতো সহজ পদ্ধতিতে রান্না করা যায় না।…

Published By: SS Desk | Published On:

How To Cook Mutton Very Soft: খাসির মাংসের নাম শুনলেই জিভে আসে জল। তবে এই মাংস যেমন একদিকে দামি ঠিক তেমনই মুরগির মাংসের মতো সহজ পদ্ধতিতে রান্না করা যায় না। খাসির মাংস সেদ্ধ করতে বেশ বেগ পেতে হয়। যদিও নির্দিষ্ট বেশ কিছু পদ্ধতি যদি অনুসরণ করা যায় তাহলে কিন্তু এই সমস্যার হাত থেকে সহজেই মিলবে মুক্তি। ছুটির দিন জমিয়ে খাওয়া যাবে খাসির মাংস। এই প্রতিবেদনে রইল সেই তথ্য।

বেশ কয়েকটি পন্থা যদি অবলম্বন করে চলা যায় তাহলেই কিন্তু খাসির মাংস হবে একেবারে তুলতুলে নরম। তবে মনে রাখতে হবে যিনি রান্না করবেন তাঁর হাতের গুনেই নয়, যিনি মাংস বাজার থেকে কিনে আনবেন তাকেও কিন্তু বেশ কিছু দিক খেয়াল রাখতে হবে। এক নজরে দেখে নেওয়া যাক সেই পন্থা গুলি।

খাসির মাংস কেনার সময় যে বিষয়টা মাথায় রাখা উচিত সেটি হল কী ধরনের মাংস কিনলে তাড়াতাড়ি সেদ্ধ করা যাবে। বাজারে গিয়ে সর্বদা টাটকা খাসির মাংস কেনাই ভালো। খাসির কাঁধ, রাণ এবং পাঁজরের মাংস দেখে কিনলে রান্না করতে ব্যাপক সুবিধা হবে।

বাড়িতে নিয়ে এসে ভালো করে ধুয়ে নিয়ে কাঁটা চামচে করে আলতো হাতে ফুটো করে নিতে হবে মাংস গুলির গায়ে। এরপর সেগুলি চাপাতে হবে সেদ্ধ করার জন্য।

মাংস ছোট ছোট পিস করার সময় যদি পেশী তন্ত্রগুলিকে আড়াহারি ভাবে কেটে নেওয়া হয় তাহলে কিন্তু খুব কম সময়ের মধ্যেই সেদ্ধ হয়ে যাবে মাংস।

মসলা মাখানোর আগে খাসির মাংসে দীর্ঘক্ষণ নুন মাখিয়ে রেখে দিতে হবে। এতে মাংস আগে থেকেই অনেকটা নরম হয়ে যাবে।

অনেকেই আছেন যারা পাঁঠার মাংস দিয়ে তৈরি করেন কাবাব কিংবা বিরিয়ানি। এক্ষেত্রে টক দই, ভিনিগার, পেঁপে বাটা এবং লেবুর রসের মিশ্রণ তৈরি করে মাংসের গায়ে মাখিয়ে বেশ কিছুক্ষণের জন্য রেখে দিলে মাংস নরম হয়ে যাবে।

খাসির মাংস রান্না করার ক্ষেত্রে ন্যূনতম তিন ঘন্টা কম আঁচে রান্না করতে হবে। এতে খুব ভালোভাবে সেদ্ধ হয়ে যাবে মাংস। মুখে তুললেই একেবারে গলে যাবে।

আজকাল অনেকেই গ্যাসের বদলে মাইক্রোওভেনে রান্না করতে স্বাচ্ছন্দবোধ করেন। এক্ষেত্রে খাসির মাংস রান্না করতে হলে মাইক্রোওভেনে ৫২ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে রান্না করতে হবে। তাহলে একদিকে তেমন স্বাদ হবে ভালো ঠিক তেমনই সেদ্ধ হবে যথেষ্ট।

About Author
আরও পড়ুন