Anganwadi Recruitment 2024 : অঙ্গনওয়াড়ি সুপারভাইজার পদে বিপুল সংখ্যক কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, এইভাবে আবেদন করুন

Anganwadi Recruitment 2024: লোকসভা ভোটের নির্বাচনের ফল ইতিমধ্যে প্রকাশ হয়ে গিয়েছে। ভোটের ফল প্রকাশের পরেই রাজ্যের কর্মহীন মানুষদের জন্য দুর্দান্ত খুশির খবর পশ্চিমবঙ্গের রাজ্য সরকার। সম্প্রতি একটি নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত…

Published By: Debapriya Sarkar | Published On:

Anganwadi Recruitment 2024: লোকসভা ভোটের নির্বাচনের ফল ইতিমধ্যে প্রকাশ হয়ে গিয়েছে। ভোটের ফল প্রকাশের পরেই রাজ্যের কর্মহীন মানুষদের জন্য দুর্দান্ত খুশির খবর পশ্চিমবঙ্গের রাজ্য সরকার। সম্প্রতি একটি নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে। বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে, প্রায় ১৩ হাজারেরও বেশি শূন্য পদে অঙ্গনওয়াড়ি সুপারভাইজার পদে কর্মী নিয়োগ করা হবে। কিন্তু কাদের এই চাকরিতে নিয়োগ করা হবে? শিক্ষাগত যোগ্যতা কি প্রয়োজন? বয়সসীমা কত হতে হবে? এই সমস্ত কিছু জানতে পারবেন আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে। তাই দেরি না করে সমস্ত তথ্য বিস্তারিত ভাবে শেষ অবধি চোখ রাখুন আমাদের এই প্রতিবেদনে।

করোনা (COVID-19) পরিস্থিতির পর থেকে দেশজুড়ে বেকারত্বের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। বিভিন্ন কর্মসংস্থান বন্ধ হয়ে গিয়েছে যার ফলে চাকরি হারা হয়েছে প্রচুর মানুষ। দেশে এত পরিমাণ বেকারত্বের সংখ্যা পুরোপুরি ঘোচানো সম্ভব না হলেও কেন্দ্র ও রাজ্য সরকারের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে বেকারত্ব ঘোচানোর জন্য। উন্নত অর্থনৈতিক দিক থেকে বর্তমানে ভারত গোটা পৃথিবীতে পঞ্চম স্থানে রয়েছে। কিন্তু তবুও এ দেশের বেকারত্বের সংখ্যা একটি চর্চার বিষয় হয়ে রয়েই গিয়েছে।

আরোও পড়ুনঃ ঘাটালের ক্ষুদে কন্যার ঠোঁটে অরিজিতের ‘গেরুয়া’র অভিনব ভার্সন, যা শুনে মুগ্ধ সকলে
কতজন প্রার্থী নিয়োগ করা হবে? (Vacancy)

দেশের এত পরিমান বেকারত্ব ঘোচাতে প্রায়ই বিপুল শূন্যপদে কোনো না কোনো চাকরির বিজ্ঞপ্তি লক্ষ্য করা যায়। সম্প্রতি অঙ্গনওয়াড়ি সুপারভাইজার পদে চাকরির জন্য যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে তাতে জানা গিয়েছে গোটা রাজ্যজুড়ে মোট মোট ১৩ হাজার ২২৫টি শূন্য পদে নিয়োগ করা হবে কর্মীদের।

শিক্ষাগত যোগ্যতা (Education Qualification) :-

অঙ্গনওয়াড়ি সুপারভাইজার পদে আবেদনের জন্য আবেদনকারী চাকরিপ্রার্থীদের ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাশ যোগ্যতা থাকতে হবে।

বয়স সীমা (Age Limit) :-

যে সকল চাকরিপ্রার্থী অঙ্গনওয়াড়ি সুপারভাইজার পদে চাকরিতে ইচ্ছুক সেই সকল চাকরিপ্রার্থীদের এই পদে আবেদনের জন্য বয়স ন্যূনতম ১৮ বছর থেকে ৪২ বছরের মধ্যে হতে হবে। যদি এই ক্ষেত্রে সরকারি নিয়ম অনুযায়ী সংরক্ষিত শ্রেণীর জন্য বয়সের কিছু ছাড় দেওয়া হবে।

কবে অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হবে? (When will the official notification be published?)

গত ৪ঠা জুন লোকসভা নির্বাচনের চূড়ান্ত ফল প্রকাশিত হয়েছে। পশ্চিমবঙ্গে নিজের জায়গা ধরে রেখেছে তৃণমূল কংগ্রেস (TMC)। লোকসভা নির্বাচনের ভোটের ফল প্রকাশের পরেই এই নিয়োগ সংক্রান্ত তথ্য বাইরে এসেছে। কিন্তু অফিসিয়ালি এখনও কোন কিছু জানানো হয়নি। তবে বিশেষ মাধ্যম সূত্রে খবর, জুন মাসের দ্বিতীয় সপ্তাহে এই অঙ্গনওয়াড়ি সুপারভাইজার পদে চাকরি নিয়োগের বিজ্ঞপ্তি অফিসিয়ালি প্রকাশিত হবে। বিজয় পার্টির লোকসভা গঠন করার পরেই প্রকাশিত হবে এই বিজ্ঞপ্তি।

আরোও পড়ুনঃ এইসব পরিবারের লোকেরা আর পাবে না ফ্রি রেশন!

কীভাবে আবেদন করবেন? (How to Apply?)

অফিসার বিজ্ঞপ্তিটি প্রকাশিত হওয়ার পর আবেদন ইচ্ছুক চাকরিপ্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আবেদন করার জন্য বিজ্ঞপ্তিতে থাকা লিঙ্ক থেকে সরাসরি আবেদন করা যাবে। আবেদনের সময় বিজ্ঞপ্তিতে থাকা লিঙ্কে প্রবেশ করে প্রয়োজনীয় তথ্য সঠিকভাবে পূরণ করে সাবমিট করে দিলে আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে। এই চাকরি সম্বন্ধে আরো তথ্য বিশদে জানতে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখবেন।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন