SBI, ICICI, HDFC কোন ব্যাঙ্কের RD-তে সুদের পরিমাণ সবথেকে বেশি? এখনই দেখে বেছে নিন আপনার জন্য সেরা ব্যাঙ্কটি

Sangbad Safar : সুন্দর এবং সুরক্ষিত ভবিষ্যৎ সকলেরই কাম্য। এই কারণে প্রতিটি মানুষ ভবিষ্যতের জন্য নিজের উপার্জনের টাকার কিছু অংশ নির্দিষ্ট কোনো ব্যাঙ্ক কিংবা পোস্ট অফিসে বিভিন্ন স্কিমে ফিক্সড ডিপোজিটের…

Published By: Debapriya Sarkar | Published On:

Sangbad Safar : সুন্দর এবং সুরক্ষিত ভবিষ্যৎ সকলেরই কাম্য। এই কারণে প্রতিটি মানুষ ভবিষ্যতের জন্য নিজের উপার্জনের টাকার কিছু অংশ নির্দিষ্ট কোনো ব্যাঙ্ক কিংবা পোস্ট অফিসে বিভিন্ন স্কিমে ফিক্সড ডিপোজিটের মাধ্যমে সঞ্চয় করে থাকে। ব্যাঙ্কের বিভিন্ন স্কিম গুলির মধ্যে অত্যন্ত জনপ্রিয় স্কিম হল রেকারিং ডিপোজিট স্কিম। এই স্কিমটি মূলত সেই সকল ব্যক্তির জন্য যাদের অনেক টাকা একসাথে জমা করা সম্ভব হয় না। তাদের পক্ষে প্রথম মাসে কিছু টাকা রাখা বেশি সুবিধা জন। এই কারণে ভবিষ্যতের জন্য টাকা সঞ্চয় করার ক্ষেত্রে ব্যাঙ্কের রেকারিং ডিপোজিট স্কিম বেছে নেন তারা।

আপনিও যদি রেকারিং ডিপোজিটে টাকা সঞ্চয় করার কথা ভাবেন তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্য একেবারে উপযুক্ত। আজ এই প্রতিবেদন আমরা জানাবো জনপ্রিয় কিছু ব্যাঙ্কের রেকারিং ডিপোজিটে সুদের পরিমাণ কত। এই প্রতিবেদনটি পড়লে আপনি বুঝতে পারবেন আপনার পক্ষে কোন ব্যাঙ্কে রেকারিং ডিপোজিটে টাকা জমা করা সহজ হবে। তাহলে দেরি না করে আসুন জেনে নিন সমস্ত তথ্য বিস্তারিতভাবে।

আরোও পড়ুনঃ স্মার্টফোন ব্যবহারকারীরা সাবধান হয়ে যান, আপনাদের ভালোর জন্যই সতর্ক করছে সরকার !

কোন ব্যাঙ্কে রেকর্ডিং ডিপোজিট স্কিম কত শতাংশ সুদ দিচ্ছে? (Which bank offers the highest interest on RD)

১) স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) :-

ভারতের সর্ববৃহৎ রাষ্ট্রআয়ত্ত ব্যাঙ্ক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ভারতের এই ব্যাঙ্কের গ্রাহক সংখ্যা অন্যান্য ব্যাংকের তুলনায় অনেক বেশি। রেকারিং ডিপজিটে বিনিয়োগের ক্ষেত্রে স্টেট ব্যাঙ্কের একাধিক প্রকল্প রয়েছে। গ্রাহকরা এখানে ১ থেকে ১০ বছর মেয়াদের রেকারিং ডিপোজিটে বিনিয়োগ করতে পারেন। রেকারিং ডিপোজিট স্কিমে বিনিয়োগের সময়সীমার উপর নির্ভর করে সুদের পরিমাণ। সাধারণত SBI ৬.৫০% থেকে ৭% পর্যন্ত সুদ প্রদান করে থাকে RD স্কিমে। তবে প্রবীণ নাগরিকদের জন্য সুদের ক্ষেত্রে আরও বিশেষ কিছু সুবিধা দিয়ে থাকে এই ব্যাঙ্কটি। RD তে ৭% থেকে ৭.৫০% পর্যন্ত সুদের সুবিধা লাভ করে থাকেন প্রবীণ নাগরিকরা।

২) আই সি আই সি আই ব্যাংক (ICICI) :-

ICICI ব্যাঙ্কে RD স্কিমের সুবিধা রয়েছে। এখানে গ্রাহকরা ৬ মাস থেকে ১০ বছরের মেয়াদে বিনিয়োগ করতে পারবে RD স্কিমে।২০২৩ সালের ২৩ ফেব্রুয়ারি থেকে চালু হওয়ার নিয়ম অনুযায়ী ICICI RD স্কিমে সাধারণ গ্রাহকদের ৪.৭৫% থেকে ৭.১০% সুদ প্রদান করবে। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে এই সুদের পরিমাণ হবে ৫.২৫% থেকে ৭.৫০%।

৩) এইচ ডি এফ সি ব্যাঙ্ক (HDFC) :-

HDFC-তেও পাওয়া যাচ্ছে RD স্কিমের সুবিধা। এখানেও ৬ মাস থেকে ১০ বছর পর্যন্ত মেয়াদের জন্য অর্থ বিনিয়োগ করতে পারবেন গ্রাহকরা। ৬ মাসের রেকারিং ডিপোজিটে HDFC ৪.৫০% সুদ দিয়ে থাকে। এছাড়া ৯, ১২, ১৫ মাসের মেয়াদের জন্য সুদের হার ৭.১০%। ২৪, ২৭, ৩৬, ৩৯, ৮৪, ৬০, ৯০ এবং ১২০ মাসের ক্ষেত্রে এই সুদের পরিমাণ হয় ৭%।

আরোও পড়ুনঃ আগামী ৩ দিন শিয়ালদা ডিভিশনে বাতিল কয়েকশো লোকাল ট্রেন, দুর্ভোগ এড়াতে জানুন লেটেস্ট আপডেট

৪) ইয়েস ব্যাংক (Yes Bank) :-

Yes ব্যাঙ্কে RD স্কিমের সুবিধা সর্বনিম্ন ৫ মাস থেকে শুরু হয় এবং সর্বোচ্চ মেয়াদ থাকে ৫ বছর পর্যন্ত। গ্রাহকদের ইচ্ছা অনুযায়ী আরো ৩ মাসের পুনরাবৃত্তি মেয়াদে এই স্কিমে বিনিয়োগ করা যায়। Yes Bank RD স্কিমে গ্রাহকরা ৬.১০% থেকে ৭.৭৫% সুদ পেয়ে থাকেন। প্রবীন নাগরিকরা সাধারণ অন্য গ্রাহকদের তুলনায় অন্তত ০.৫০% বেশি সুদ পান।

বিঃদ্রঃ রেকারিং ডিপোজিট বা RD স্কিমটি যেহেতু সরকারি ভাবে পরিচালিত তাই এখানে কোন রকম ঝুঁকির সম্ভাবনা নেই। এই স্কিমে গ্রাহকরা নির্দিষ্ট পরিমাণ টাকা বিনিয়োগ করলে সুদের আহার অনুযায়ী মোট টাকার উপর গ্রাহকরা সুদ পেয়ে থাকেন। মেয়াদ শেষে গ্রাহকরা সেই টাকা সুদ সমেত হাতে পেয়ে যাবেন।

 

 

 

 

 

 

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন