Unique Business Idea: বাড়িতে এই ফুল চাষ করে আয় হবে লাখ লাখ টাকা

Business Idea: চাকরি নয় বরং বর্তমান সময় দাঁড়িয়ে প্রাধান্য পাচ্ছে ব্যবসা। উচ্চশিক্ষায় শিক্ষিত হওয়ার পরেও মনের মতো চাকরি না পাওয়ার জন্য অনেকেই ব্যবসা বেছে নিচ্ছেন। আবার এমনও বহু মানুষ রয়েছেন…

Published By: SS Desk | Published On:

Business Idea: চাকরি নয় বরং বর্তমান সময় দাঁড়িয়ে প্রাধান্য পাচ্ছে ব্যবসা। উচ্চশিক্ষায় শিক্ষিত হওয়ার পরেও মনের মতো চাকরি না পাওয়ার জন্য অনেকেই ব্যবসা বেছে নিচ্ছেন। আবার এমনও বহু মানুষ রয়েছেন যারা চাকরির পাশাপাশি বাড়তি আয়ের আশায় নানান রকমের ব্যবসা খুলে বসছেন বাড়িতে কিংবা বাড়ির আশেপাশে। আজকের এই প্রতিবেদনে তেমনই একটি ব্যবসার কথা জানানো হলো। বাড়িতে বসে এই ব্যবসা করেই প্রতি মাসে আয় করা যাবে মোটা অঙ্কের টাকা। কোন ব্যবসার কথা বলা হচ্ছে? কীভাবেই বা এই ব্যবসা শুরু করবেন? খুঁটিনাটি সব তথ্য রইল এই প্রতিবেদনে।

ছোটখাটো ব্যবসার পাশাপাশি যে কোনো ধরনের ইউনিক জিনিসের চাষ করে প্রতি মাসে মোটা অঙ্কের টাকা আয় করছেন অনেকেই। আপনিও চাইলেই বাড়িতে করতে পারেন এমনই একটি ফুলের চাষ। এই ফুলের নাম জেরানিয়াম। এটি ভীষণই সুগন্ধি একটি গাছ। সরকারও কিন্তু এমন ধরনের চাষের জন্য উৎসাহ জোগাচ্ছে তরুণ প্রজন্মকে। এমনকি ‘অ্যারোমা মিশনের’ আওতায় সরকারের তরফ থেকে আর্থিক সাহায্য করা হচ্ছে ব্যবসায় ইচ্ছুক এমন মানুষজনকে।

এই ব্যবসা সম্পর্কে জানার আগে প্রথমে জেনে নেওয়া তাকে জেরানিয়াম আসলে কী-

এটি আসলে হলো এক ধরনের ফুল। বিশেষ এই ফুল থেকে তেল তৈরি করা যায়। যা কাজে লাগে ওষুধ তৈরিতে। শুধু তাই নয়, অ্যারোমাথেরাপি, বিউটি প্রোডাক্ট তৈরি, পারফিউম এবং সুগন্ধযুক্ত সাবান তৈরি করতে ব্যবহার করা হয় এই ফুল থেকে নির্যাস করা তেল। এই জেরানিয়াম ফুলের গন্ধ অনেকটা গোলাপ ফুলের মতো।

বাড়ির বাগানে কিংবা ছাদে খুব সহজেই চাষ করা যাবে এই ফুল। তবে বেলে এবং দোআঁশ মাটিতে এই ফুলের চাষ সব থেকে বেশি ভালো হয়। এমনকি এই ফুল চাষ করতে খুব একটা বেশি জলের প্রয়োজন পড়ে না। কম আর্দ্রতা সহ মৃদু জলবায়ুতে সবচেয়ে ভালো ফলন হয় এই ফুলের।

এবার চলুন জেনে নেওয়া যাক এই চাষ করতে মোট কত টাকা খরচ করতে হবে আপনাকে-

মাত্র ১ লাখ টাকা খরচ করেই শুরু করা যাবে জেরানিয়াম ফুলের চাষ। আসলে এই ফুল থেকে যে তেল উৎপন্ন হয় তা কিন্তু বাজারে বেশ চড়া দামে বিক্রি হয়। মাত্র ১ লিটার জেরানিয়াম তেলের দাম ২০ হাজার টাকা। তাহলে বুঝতেই পারছেন তো ১ লাখ টাকা খরচ করে যে ব্যবসা আপনি শুরু করবেন সেই ব্যবসা করেই প্রতিমাসে আয় হবে মোটা অঙ্কের টাকা।

About Author
আরও পড়ুন