একমাসে ১০ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন জুন মাসের ব্যাঙ্ক ছুটির তালিকা

Bank Holidays List June 2024: দেখতে দেখতে শুরু হয়ে গেল নতুন একটা মাস। অন্যান্য মাসের মতোই এই মাসেও একগুচ্ছ দিন বন্ধ থাকবে ব্যাঙ্কের দরজা। আর তাই গুরুত্বপূর্ণ কাজ যদি থেকে…

Published By: SS Desk | Published On:

Bank Holidays List June 2024: দেখতে দেখতে শুরু হয়ে গেল নতুন একটা মাস। অন্যান্য মাসের মতোই এই মাসেও একগুচ্ছ দিন বন্ধ থাকবে ব্যাঙ্কের দরজা। আর তাই গুরুত্বপূর্ণ কাজ যদি থেকে থাকে তাহলে অবিলম্বে সেই কাজ সেরে ফেলাই ভালো। কারণ মোট ১০ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। দেশের বিভিন্ন প্রান্ত জুড়ে ছুটি থাকবে ব্যাঙ্ক গুলিতে। এক নজরে দেখে নেওয়া যাক চলতি মাসে কোন কোন দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক।

ইতিমধ্যেই কেটে গিয়েছে দুটো দিন। চলতি মাসের একেবারে প্রথম দিনই অর্থাৎ ১ তারিখ রাজ্যে ছিল লোকসভা নির্বাচন। যে যে কেন্দ্রে লোকসভা নির্বাচন ছিল সেই কেন্দ্রে ব্যাঙ্কের দরজা ছিল বন্ধ। অন্যদিকে ২ তারিখ রবিবার হওয়ার কারণে সাধারণ ছুটি ছিল ব্যাঙ্কে। ৮ জুন দ্বিতীয় শনিবার। ফলে দেশ জুড়ে এদিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। ঠিক তারপরের দিন অর্থাৎ ৯ জুন রবিবার হওয়ার কারণে সারা দেশেই বন্ধ থাকবে ব্যাঙ্ক। এদিকে যদি উৎসবের তালিকায় চোখ বোলানো যায় তাহলে আগামী ১৫ জুন রয়েছে রাজ সংক্রান্তি আর সে কারণে আইজল এবং ভুবনেশ্বরে বন্ধ থাকবে ব্যাঙ্কগুলির দরজা। একই সঙ্গে বিশেষ এই দিনে ব্যাঙ্ক বন্ধ থাকবে মিজোরাম এবং ওড়িশাতে।

১৭ জুন বকরি ঈদ। বিশেষ এই কারণে মিজোরাম, সিকিম, অরুণাচল প্রদেশ বাদে গোটা দেশে ব্যাঙ্কের দরজা থাকবে বন্ধ। তবে কেবলমাত্র ১৭ জুন নয়। এই একই কারণে ১৮ জুনও বন্ধ থাকবে ব্যাঙ্ক। বিশেষ এই কারণে জম্মু এবং শ্রীনগরে ব্যাঙ্কের দরজা থাকবে বন্ধ। দেশের অন্যান্য জায়গায় ব্যাঙ্ক থাকবে খোলা। ২২ জুন চতুর্থ শনিবার। ফলে সারা দেশ জুড়ে বন্ধ থাকবে ব্যাঙ্ক। একই রকম ভাবে ২৩ জুন রবিবার হওয়ার কারণে এই দিনেও সারা দেশ জুড়ে বন্ধ থাকবে ব্যাঙ্ক। মাঝখানে আর ব্যাঙ্ক বন্ধের নেই কোনরকম সম্ভাবনা। ২৩ তারিখের পর একেবারে ৩০ জুন অর্থাৎ মাসের শেষ রবিবার সারাদেশ জুড়ে বন্ধ থাকবে ব্যাঙ্ক।

যদিও ব্যাঙ্কের দরজা বন্ধ থাকলেও চালু থাকতে বিকল্প ব্যবস্থা। ২৪ ঘন্টাই খোলা থাকবে ATM। এমন পরিস্থিতিতে যদি কোনো গুরুত্বপূর্ণ লেনদেন করতে হয় তাহলে এই মাধ্যমকে সহজেই কাজে লাগানো যাবে। তবে কেবলমাত্র কিন্তু ব্যাঙ্ক নয়। একইসঙ্গে গোটা জুন মাস জুড়ে প্রায় ১১ দিনের জন্য বন্ধ থাকবে শেয়ার বাজারে ট্রেডিং। এমনিতেই শনিবার এবং রবিবার বন্ধ থাকে শেয়ার বাজার। বিশেষ এই দুইদিন থাকে সাপ্তাহিক ছুটি। অন্যদিকে আবার বকরি ঈদের কারণে ১৭ জুন বন্ধ থাকবে শেয়ার বাজারে ট্রেডিং।

About Author
আরও পড়ুন