RRB Recruitment 2024 : মাধ্যমিক পাশ হলেই চলবে, লাখ লাখ বেকার যুবক-যুবতীদের মুখে হাসি ফোটাবে ভারতীয় রেল।

Indian Railway New Job Recruitment 2024: করোনা (COVID-19) পরিস্থিতির পর দেশে যে হারে বেকারত্বের সংখ্যা বৃদ্ধি পেয়েছে সেই ঘাটতি পূরণ করা এখনো সম্ভব হয়নি। দেশজুড়ে এখন চাকরির মন্দা। এই পরিস্থিতিতে…

Published By: Debapriya Sarkar | Published On:

Indian Railway New Job Recruitment 2024: করোনা (COVID-19) পরিস্থিতির পর দেশে যে হারে বেকারত্বের সংখ্যা বৃদ্ধি পেয়েছে সেই ঘাটতি পূরণ করা এখনো সম্ভব হয়নি। দেশজুড়ে এখন চাকরির মন্দা। এই পরিস্থিতিতে যে কোন ধরনের চাকরির খবর বেকার যুবক-যুবতীদের জন্য অত্যন্ত আনন্দের। তার উপর সেই চাকরির বিজ্ঞপ্তি যদি সরকারি হয় তাহলে তো আর কথাই নেই। সম্প্রতি এমনই একটি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে, রেলে গ্রুপ-ডি (Group-D) পদে প্রচুর কর্মী নিয়োগ করা হবে। কিন্তু কিভাবে আবেদন করতে হবে? শিক্ষাগত যোগ্যতা কি? বয়স সীমা কত প্রয়োজন? বেতনই বা কত দেওয়া হবে? এই সকল তথ্য বিস্তারিতভাবে জানাতেই আজকের আমাদের এই প্রতিবেদন। তাই এই নিয়োগ সম্বন্ধে বিস্তারিত তথ্য জানতে শেষ অব্দি চোখ রাখুন এই প্রতিবেদনে।

আমাদের দেশে অধিকাংশ যুবক-যুবতীর স্বপ্ন একটা ভালো সরকারি চাকরি। কারণ সরকারি চাকরিতে রিটারমেন্ট এর পরেও বেশ কিছু সুযোগ সুবিধা পাওয়া যায়। একবার সরকারি চাকরি হয়ে গেলে সেই ব্যক্তির আর সারা জীবনে রোজগারের কোনো চিন্তা থাকে না। কিন্তু সরকারি চাকরি পাওয়া যথেষ্ট কঠিন। অনেকগুলো ধাপ পার করতে হয় এই চাকরি পেতে গেলে। পড়াশোনাও করতে হয় অনেক। প্রতিবছরই রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড বা RRB এর পক্ষ থেকে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। কয়েক কোটি ছেলে-মেয়ে অংশগ্রহণ করে এই পরীক্ষায়। কিন্তু তার মধ্যে নির্দিষ্ট পরিমাণ প্রার্থীরাই চাকরি পেয়ে থাকেন। আসুন জেনে নিন এই চাকরি সম্বন্ধে কিছু বিস্তারিত তথ্য।

আরোও পড়ুনঃ রেশন গ্রাহকদের জন্য বিরাট সুখবর। এখনই জানুন

রেলওয়ে গ্রুপ-ডি পরীক্ষার তারিখ (Railway Group-D Exam Date) :-

রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড বা RRB এর পক্ষ থেকে প্রকাশিত অ্যানুয়াল ক্যালেন্ডার অনুযায়ী জানা গিয়েছে যে, আগামী জুলাই থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে প্রকাশিত হয়ে যাবে রেলওয়ে নন টেকনিক্যাল পপুলার ক্যাটেগরি বা NTPC লেভেল ২ থেকে ৬ পর্যন্ত চাকরির বিজ্ঞপ্তি। বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার পরেই শুরু হবে আবেদন প্রক্রিয়া। এরপর অক্টোবর থেকে ডিসেম্বর মাসের মধ্যে NTPC লেভেল ১ বা রেলওয়ে গ্রুপ-ডি (Group-D) পরীক্ষার অফিশিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত করে দেওয়া হবে এবং ২০২৫ সালের ফেব্রুয়ারি মাসের মধ্যেই এই পরীক্ষা হবে বলে RRB সূত্রের খবর।

শিক্ষাগত যোগ্যতা (Education Qualification) :-

রেলওয়ে Group D পদে আবেদনের জন্য আবেদনকারী চাকরিপ্রার্থীকে নূন্যতম মাধ্যমিক অথবা I.T.I পাস করা থাকতে হবে।

পরীক্ষার সিলেবাস (Exam Syllabus) :-

NTPC লেভেল ১ বা Group D তে চাকরির প্রাথমিক পর্যায়ের পরীক্ষাটি হবে সম্পূর্ণ কম্পিউটার বেসড। পরীক্ষার জন্য জেনারেল সায়েন্স, ম্যাথামেটিক্স, রিজনিং, জেনারেল অ্যাভারেজ এবং কারেন্ট অ্যাফেয়ার্সে ভালোভাবে প্রস্তুত থাকতে হবে প্রার্থীদের। এই হিসাবে মোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে প্রথম ধাপে।

আরোও পড়ুনঃ মাসের শুরুতেই অনেকটা দাম কমলো রান্নার গ্যাসের, বুক করার আগে জানুন গ্যাস সিলিন্ডারের লেটেস্ট রেট

নিয়োগ প্রক্রিয়া (Recruitment process) :-

আবেদনকারী প্রার্থীদের মোট চারটি ধাপে পরীক্ষা হবে। প্রথম ধাপের পরীক্ষা হবে ১০০ নম্বরে।

প্রথম ধাপ : এই পরীক্ষার নিয়ম অনুযায়ী জেনারেল সায়েন্স এবং অঙ্ক, এই দুটি বিষয়ে থাকবে মোট ২৫ টি প্রশ্ন যার প্রতিটি প্রশ্নের মান হবে ১ নম্বর করে। অপরদিকে রিজনিং এর জন্য মোট ৩০ নম্বরের ৩০ টি প্রশ্ন থাকবে এবং জেনারেল আওয়ারনেস ও কারেন্ট অ্যাফেয়ার্স মিলিয়ে মোট ২০ নম্বরের ২০ টি প্রশ্ন থাকবে। প্রথম ধাপের পরীক্ষায় পাশ করলে তবে তারা দ্বিতীয় ধাপে পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে পারবে।

দ্বিতীয় ধাপ : দ্বিতীয় ধাপে হবে লিখিত পরীক্ষা। এখানেও ১০০ নম্বরে ডেস্ক্রিপটিভ টাইপ লিখিত পরীক্ষা হবে।

তৃতীয় ধাপ : তৃতীয় ধাপের পরীক্ষাটি হবে ফিজিক্যাল এফিসিয়েন্সি টেস্ট বা PET। এই টেস্টে পুরুষ ক্যান্ডিডেটদের ৩৫ কেজি ওজন তুলতে হবে এবং ২ মিনিটের মধ্যে ১০০ মিটার যেতে হবে। এছাড়াও ৪ মিনিট ১৫ সেকেন্ডের মধ্যে ১ হাজার মিটার দৌড়াতে হবে। অপরদিকে মহিলা ক্যান্ডিডেটদের ২ মিনিটের মধ্যে ২০ কেজি ওজন তুলে ১০০ মিটার যেতে হবে এবং ৫ মিনিট ৪০ সেকেন্ডের মধ্যে ১ হাজার মিটার দৌড়াতে হবে।

চতুর্থ ধাপ : তৃতীয় ধাপে পাস করার পর চাকরিপ্রার্থীদের চতুর্থ ধাপে ডকুমেন্ট ভেরিফিকেশন এবং মেডিকেল টেস্ট নেওয়া হবে। এইভাবে যে সকল প্রার্থী পুরো চারটি ধাপে উত্তীর্ণ হয়ে যাবে, তাদেরই Group-D চাকরির জন্য নিয়োগ করা হবে। 

 

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন