SBI: স্টেট ব্যাঙ্কে ‘SWP’ করে প্রতিমাসে আয় করুন ১০ হাজার টাকা, জানুন কিভাবে পাবেন এই টাকা

আমাদের দেশ তথা ভারতবর্ষের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI). SBI-এর গ্রাহক সংখ্যা অন্যান্য ব্যাঙ্কের তুলনায় অনেক বেশি। এই ব্যাঙ্ক তার গ্রাহকদের জন্য মাঝেমধ্যেই একাধিক সুবিধা…

Published By: Debapriya Sarkar | Published On:

আমাদের দেশ তথা ভারতবর্ষের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI). SBI-এর গ্রাহক সংখ্যা অন্যান্য ব্যাঙ্কের তুলনায় অনেক বেশি। এই ব্যাঙ্ক তার গ্রাহকদের জন্য মাঝেমধ্যেই একাধিক সুবিধা প্রদান করে থাকে। ‌ সাংবাদিক গ্রাহকদের সুবিধার্থে আরো একটি নতুন প্ল্যান নিয়ে হাজির হয়েছে SBI. সম্প্রতি SBI -এর একটি দারুন মিউচুয়াল ফান্ড (Mutual fund) প্ল্যান প্রকাশ্যে এসেছে। এই সূত্রে জানা গিয়েছে যে, এই ফান্ডে SWP করে গ্রাহক প্রতিমাসে ১০,০০০ টাকা পর্যন্ত আয় করতে পারবেন। কিন্তু SWP আসলে কি, এই সম্বন্ধে অবগত নয় অধিকাংশ গ্রাহকই। তবে চিন্তার কোন কারণ নেই। এই SWP কি এবং এই প্রকল্পে কিভাবে ১০ হাজার টাকা আয় করা সম্ভব এই সম্বন্ধে বিস্তারিত তথ্য জানাতেই আজকের আমাদের এই প্রতিবেদন। তাই দেরি না করে আসুন জেনে নিন সমস্ত তথ্য বিস্তারিতভাবে।

আপনি যদি প্রতিমাসে বেশ কিছু টাকা ঘরে বসে আয় করতে চান তবে সেক্ষেত্রে আপনি বিনিয়োগ করতে পারেন SBI-এর SWP প্ল্যানে। আসুন জেনে নিন এই SWP কি?

SWP-এর সম্পূর্ন অর্থ হলো সিস্টেমেটিক উইথড্রল প্ল্যান। এটি SIP-এর উল্টো। পরিষ্কারভাবে বুঝিয়ে বলতে গেলে, SIP-তে মাসে মাসে বিনিয়োগ করতে হয়। কিন্তু, SWP-তে একবার বিনিয়োগ করে মাসে মাসে টাকা অ্যাকাউন্টে ঢুকে যায়। অধিকাংশ গ্রাহক SWP কে SIP এর থেকে ভালো বলে মনে করেছেন।

আরোও পড়ুনঃ রেশন গ্রাহকদের জন্য বিরাট সুখবর। এখনই জানুন

কিভাবে SWP-তে প্রতিমাসে ১০ হাজার টাকা আয় করা সম্ভব?

কিভাবে গ্রাহক SWP-এর মাধ্যমে প্রতি মাসে ১০ হাজার টাকা আয় করতে পারবেন, এই প্রশ্নের উত্তরে বলতে হয় ধরুন ২০১৪ সালে একজন ব্যাক্তি প্রতিমাসে ৮,৫০০ টাকার SIP শুরু করে এবং আরেকজন ১০,০০,০০০ টাকা একবারে SWP-তে বিনিয়োগ করেন। এরপর ওই ২ জন ব্যাক্তি যদি বার্ষিক ১৫ শতাংশ রিটার্ন পেয়ে থাকেন, তাহলে প্রথম ব্যাক্তি ২০২৪ সালে মোট ২৩,৬৮,৫৮৭ টাকা রিটার্ন পাবেন এবং দ্বিতীয় ব্যক্তি অর্থাৎ SWP করা ব্যাক্তি বিনিয়োগ করার পর থেকে ২০২৪ সাল পর্যন্ত মাসে মাসে ১০,০০০ টাকা করে ১০ বছরে মোট ১২,০০,০০০ টাকা পাবেন। এছাড়া তার সঙ্গে আরোও ১৪,৪৫,৮৩১ টাকা রিটার্ন পাবে। অর্থাৎ SWP করা ব্যক্তি মোট ২৬,৪৫,৮৩১ টাকা পাবেন।

SWP-এর জন্য সেরা মিউচুয়াল ফান্ড :-

আপনি যদি SWP-এর জন্য সেরা মিউচুয়াল ফান্ডের সন্ধান করে থাকেন তবে সেক্ষেত্রে আপনি SBI Equity Hybrid Fund Direct Plan Growth-এ বিনিয়োগ করতে পারেন। কারণ এই ফান্ডটি গত ১০ বছরে প্রায় গড় ১৫ শতাংশ রিটার্ন দিয়েছে তার গ্রাহকদের। যে সমস্ত ব্যাক্তিরা দীর্ঘ্যমেয়াদী বিনিয়োগ করে ভালো রিটার্ন পেতে চায় এবং কম ঝুঁকি নিতে চায়, তাদের জন্য SBI-এর এই ফান্ডটি দুর্দান্ত একটি প্ল্যান হবে।

আরোও পড়ুনঃ মাত্র এক টাকায় ৪ কিলোমিটার ছুটবে এই জম্পেশ ই-স্কুটার, দামও খুব কম

এই মিউচুয়াল ফান্ডটি অধিকাংশ বিনিয়োগ ইকুইটিতে করে এবং কিছু পরিমাণ বিনিয়োগ ডেপথতে করে। ইকুইটির মধ্যেও লার্জ ক্যাপ কোম্পানিগুলোতে বেশি করার কারণে এই প্ল্যানে ঝুঁকির পরিমাণ কম থাকে। তবে কোন ব্যক্তি যদি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে চান তবে সে ক্ষেত্রে বলবো প্রথমে আপনারা ফান্ডটি সম্বন্ধে ভালোভাবে জেনে বুঝে রিসার্চ করে তারপরে নিজেদের দায়িত্বে বিনিয়োগ করবেন।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন