Free Ration Scheme 2024: রেশন গ্রাহকদের জন্য বিরাট সুখবর। এখনই জানুন

Sangbad safar: লোকসভা ভোটে নির্বাচনের আগে একের পর এক বদল ঘটে চলেছে দেশে। গ্যাসের দাম কমানোর পর এবার রেশন নিয়ে নতুন ঘোষণা করলো কেন্দ্র। সম্প্রতি ভারত সরকার নতুন 'ফ্রী রেশন…

Published By: Debapriya Sarkar | Published On:

Sangbad safar: লোকসভা ভোটে নির্বাচনের আগে একের পর এক বদল ঘটে চলেছে দেশে। গ্যাসের দাম কমানোর পর এবার রেশন নিয়ে নতুন ঘোষণা করলো কেন্দ্র। সম্প্রতি ভারত সরকার নতুন ‘ফ্রী রেশন স্কিম ২০২৪’ (Free Ration Scheme) প্রকল্প লঞ্চ করেছে। এই প্রকল্প অনুযায়ী বলা হয়েছে, কিছুদিন পর থেকেই প্রতিমাসে আর ৫ কেজি করে নয়, এবার থেকে ১০ কেজি করে রেশন পাবে প্রত্যেকটি ভারতীয় নাগরিক। কবে থেকে কার্যকর হবে এই প্রকল্প? কোন কোন খাদ্য দ্রব্য পাওয়া যাবে রেশনে? এই সমস্ত তথ্য বিস্তারিতভাবে জানাতেই আজকের আমাদের এই প্রতিবেদন। ‘ফ্রি রেশন প্রকল্প’ সম্বন্ধে সমস্ত তথ্য জানতে শেষ অব্ধি চোখ রাখুন আমাদের এই প্রতিবেদনে।

আরোও পড়ুনঃ মাসের শুরুতেই অনেকটা দাম কমলো রান্নার গ্যাসের, বুক করার আগে জানুন গ্যাস সিলিন্ডারের লেটেস্ট রেট

২০১৩ সালে সেপ্টেম্বর মাসে দেশের মনমোহন সিংয়ের সরকার জাতীয় খাদ্য নিরাপত্তা আইন পাস করিয়েছিলেন। ২০১১ সালেও দেশের ৮০ কোটি জনগণকে খাদ্যসামগ্রী সরবরাহ করা হয়েছিল কংগ্রেস সরকারের পক্ষ থেকে। কিন্তু সেই সময় এই প্রকল্পের বিরুদ্ধে লিখিতভাবে বিরোধিতা জানিয়েছিলেন বর্তমানে প্রধানমন্ত্রীর আসনে থাকা নরেন্দ্র মোদি। সেই সময় গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন তিনি। এখন ভোটের আবহে এইসব মতামত প্রকাশ্যে আনছে কংগ্রেস নেতারা। কংগ্রেস নেতাদের দাবি, দেশ জুড়ে খাদ্য সামগ্রী সরবরাহ করা নিয়ে বিভিন্ন মিথ্যা প্রচার চালাচ্ছে বিজেপি সরকার।

এই বিষয়টি নিয়ে কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ মন্তব্য করেন যে, ২০১৪ সাল থেকে সারা ভারতের দায়ভার গ্রহণ করে আছে বিজেপি সরকার। কিন্তু সেই সময় দেশের খাদ্য নিরাপত্তা আইন নিয়ে কোনো রকম মাথাব্যথা দেখাননি দেশের প্রধানমন্ত্রী। কিন্তু কোভিড (COVID-19)চলাকালীন হঠাৎ করেই দেশের জনকল্যাণের জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে বিজেপি সরকার। আর তখনই কংগ্রেসের দ্বারা শুরু করা খাদ্য সুরক্ষা আইনকেই নতুন নামকরণ করে প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা (PMGKAY) হিসাবে সম্প্রচার চালিয়েছে বিজেপি।

আরোও পড়ুনঃ গ্যাস সিলিন্ডার নিয়ে কড়া পদক্ষেপ কেন্দ্র সরকারের, না মানলে ভর্তুকির টাকা বাতিল হয়ে যাবে

প্রধানমন্ত্রীর এই গরিব কল্যাণ অন্য যোজনা (PMGKAY) মাধ্যমে বর্তমান ভারতের রেশন গ্রাহকদের প্রতি মাসে ৫ কেজি করে খাদ্যশস্য সরবরাহ করা হচ্ছে। তবে কেন্দ্র সরকার সুত্রে খবর, ২০২৪ এর লোকসভা নির্বাচন হয়ে গেলে প্রতিমাসে দেশবাসী ৫ কেজির বদলে ১০ কেজি খাদ্যশস্য পাবে। এই রেশন একইভাবে একই পরিমাণে ২০২৮ সাল পর্যন্ত সম্পূর্ণ বিনামূল্যে দেশবাসী কাছে পৌঁছে দেওয়া হবে এমনটাও প্রতিশ্রুতি দেওয়া হয়েছে কেন্দ্র সরকারের পক্ষ থেকে।

তবে এই বিষয়ে কংগ্রেস আরও একটি মন্তব্য করেছে যে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে যদি ভারত জোট বা India alines সরকার গঠন করতে পারে তাহলে বিজেপি সরকারের দেওয়া এই খাদ্যশস্যের পরিমাণ দ্বিগুণ করে দেবে তারা। অর্থাৎ ২০২৪ এর আসন্ন লোকসভা নির্বাচনে কংগ্রেস যদি ক্ষমতায় আসে সেক্ষেত্রে দেশের নাগরিক ১০ কেজির বদলে ২০ কেজি খাদ্যশস্য পাবে প্রতি মাসে। আগামী ৯ই জুন দেশে নতুন সরকার গঠন হবে। ৯ই জুন থেকে কংগ্রেস যদি ক্ষমতায় আসে তবে জুলাই মাস থেকে এই দ্বিগুন খাদ্যশস্যের সুবিধা পেয়ে যাবে দেশের সাধারণ নাগরিকরা।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...