শিক্ষার্থীদের বিনামূল্যে ল্যাপটপ দেবে সরকার, কারা কিভাবে পাবে এই ফ্রি ল্যাপটপ? দেখে নিন

Free Laptop Scheme : আমাদের দেশের শিক্ষা ব্যবস্থাকে উন্নত করার জন্য ভারত সরকারের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয় মাঝেমধ্যেই। শিক্ষা ব্যবস্থাকে নিয়ে নতুন নতুন পরীক্ষা-নিরীক্ষা করা হয় যাতে…

Published By: Debapriya Sarkar | Published On:

Free Laptop Scheme : আমাদের দেশের শিক্ষা ব্যবস্থাকে উন্নত করার জন্য ভারত সরকারের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয় মাঝেমধ্যেই। শিক্ষা ব্যবস্থাকে নিয়ে নতুন নতুন পরীক্ষা-নিরীক্ষা করা হয় যাতে শিক্ষার্থীদের শিক্ষার উন্নতি ঘটে। আমাদের দেশের অধিকাংশ মানুষ মধ্যবিত্ত ও দরিদ্র সীমার নিচে বসবাস করে। তাই উচ্চ শিক্ষার জন্য এমন অনেক কিছুর প্রয়োজন হয় যা তারা জোগাড় করতে ব্যর্থ। এই কারণে দেশের শিক্ষা ব্যবস্থাকে আরো এগিয়ে নিয়ে যেতে শিক্ষার্থীদের সুবিধার্থে কেন্দ্র সরকার সম্প্রতি এক নতুন স্কিম চালু করার কথা ঘোষণা করে। আজ এই স্কিম সম্বন্ধে বিস্তারিত জানাবো আমরা এই প্রতিবেদনে।

আরোও পড়ুনঃ End Of The World! বলুন তো পৃথিবীর শেষ শহরের নাম কি? কি আছে সেখানে? জানলে চমকে যাবেন

কেন্দ্র সরকার নতুন যে স্কিমের কথা ঘোষণা করেছেন, তাতে বলা হয়েছে যে ১ কোটিরও বেশি শিক্ষার্থীকে ল্যাপটপ দেওয়া হবে সম্পূর্ণ বিনামূল্যে। কিভাবে ফ্রি ল্যাপটপের জন্য আবেদন করতে হবে? আবেদনের শেষ তারিখ কত? ফ্রি ল্যাপটপ পাওয়ার জন্য কি যোগ্যতা প্রয়োজন? এই সমস্ত কিছু বিস্তারিত ভাবে জানাবো আমরা এই প্রতিবেদনে। তাই দেরি না করে শেষ অবধি চোখ রাখুন আমাদের এই প্রতিবেদনে।

• কারা বিনামূল্যে ল্যাপটপ পাবেন?

১. আবেদনকারী শিক্ষার্থীকে অবশ্যই নির্দিষ্ট রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে।

২. অষ্টম শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত পঠরত পড়ুয়া এবং দশম শ্রেণী পাস করা পড়ুয়ারা যদি দশম শ্রেণী পাস করার পরেও পড়া চালিয়ে যায় সেক্ষেত্রে তারা ফ্রী ল্যাপটপের জন্য আবেদন করতে পারবেন।

৩. ফ্রি ল্যাপটপ স্কিমে আবেদন করার জন্য শিক্ষার্থীর পারিবারিক আয় বার্ষিক ১ লক্ষ টাকার কম হতে হবে।

৪. শিক্ষার্থীর অভিভাবক সরকারি চাকুরিজীবী হলে সেই শিক্ষার্থী এই স্কিমে আবেদন করার যোগ্য হবে না।

৫. ফ্রি ল্যাপটপ স্কিমে আবেদন করার জন্য পড়ুয়াদের বোর্ড পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বর থাকতে হবে।

• ফ্রি ল্যাপটপ স্কিমে আবেদনের জন্য প্রয়োজনীয় নথি –

১. আধার কার্ড

২. মোবাইল নম্বর

৩. পাসপোর্ট সাইজের ছবি

৪. ব্যাঙ্ক পাসবুক

৫. ১০ তম মার্কশীট

৬. ১২ তম মার্কশীট

৭. ঠিকানার প্রমাণপত্র

৮. আয়ের শংসাপত্র

• ফ্রি ল্যাপটপ যোজনার কারণ ও সুবিধা –

কেন্দ্র সরকারের অনুমান এই সেই ল্যাপটপ যোজনা দেশের শিক্ষা ব্যবস্থাকে উন্নত করতে এবং এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে। আমাদের দেশের বিভিন্ন রাজ্যে সুবিধা বঞ্চিত এবং আর্থিক দিক থেকে দুর্বল শিক্ষার্থীরা অভাবজনিত কারণে নিজেদের পড়াশুনো বেশি দূর এগিয়ে নিয়ে যেতে পারে না। কারণ উচ্চশিক্ষা লাভের জন্য ডিজিটাল মাধ্যমের সাহায্য অত্যন্ত জরুরী। আর এই প্রয়োজন মেটানো বেশ অনেকটাই খরচা সাপেক্ষ। মূলত এই কারণেই কেন্দ্র সরকার ফ্রি ল্যাপটপ স্কিম চালু করেন।

• ফ্রি ল্যাপটপ স্কিমে আবেদনের পদ্ধতি –

১. উল্লেখিত রাজ্যগুলির সরকারি প্রতিষ্ঠান এবং স্কুলগুলিতে আবেদন পত্র গ্রহণ করা হচ্ছে ফ্রি ল্যাপটপের জন্য। তাই পড়ুয়ারা নিজেদের স্কুল বা কলেজে গিয়ে ফ্রি ল্যাপটপ টিমের জন্য আবেদন করতে পারবে। আবেদন করার জন্য স্কুল বা কলেজ কর্তৃপক্ষ থেকে আবেদন পত্র নিয়ে তার মধ্যে থাকা বিবরণ নির্ভুলভাবে প্রদান করতে হবে এবং তার সাথে উল্লেখিত নথি সংযুক্ত করে জমা দিতে হবে কর্তৃপক্ষের কাছে।

আরোও পড়ুনঃ ছাত্র-ছাত্রীদের জন্য বিরাট সুখবর। এবার বাইরের দেশে পড়তে যাওয়ার সুযোগ দেবে রাজ্য সরকার! জানুন বিস্তারিত

২. আবেদনের দ্বিতীয় ধাপে আবেদনপত্রে উল্লেখ করা শিক্ষার্থীর সমস্ত বিবরণ যাচাই করবে স্কুল অথবা কলেজ কর্তৃপক্ষ। সমস্ত তথ্য যাচাই এর পর সরকার থেকে আপনার নাম সুবিধাভোগী তালিকার অধীনে তালিকা যুক্ত করা হবে। এরপরই ফ্রি ল্যাপটপের জন্য বরাদ্দ টাকা সরাসরি শিক্ষার্থীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হবে।

কেন্দ্র সরকারের এই স্কিম দেশের সকল রাজ্যে চালু করা হয়নি। আপাতত এই ফ্রি ল্যাপটপ সুবিধা দিচ্ছে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, হরিয়ানা, বিহার সরকার। পশ্চিমবঙ্গে আপাতত এই প্রকল্প চালু হওয়ার কোনও আভাস পাওয়া যায়নি।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন