কোন কার্ডে কত কেজি চাল-গম পাবেন? এই তালিকা দেখে নিলে সুবিধা আপনারই

July Ration List Details: ভারতীয় নাগরিক হিসেবে রেশন কার্ডের(Ration Card) গুরুত্ব সব সময় বেশি রয়েছে। গুরুত্বপূর্ণ নথি হিসেবে রেশন কার্ড যেমন প্রয়োজন, ঠিক তেমনি ভারতের দরিদ্র মানুষদের জন্য বিনামূল্যে এবং…

Published By: Papiya Paul | Published On:

July Ration List Details: ভারতীয় নাগরিক হিসেবে রেশন কার্ডের(Ration Card) গুরুত্ব সব সময় বেশি রয়েছে। গুরুত্বপূর্ণ নথি হিসেবে রেশন কার্ড যেমন প্রয়োজন, ঠিক তেমনি ভারতের দরিদ্র মানুষদের জন্য বিনামূল্যে এবং কম দামে খাবারের দ্রব্য নেওয়ার জন্য রেশন কার্ড প্রয়োজন আছে। করোনা মহামারীর সময় থেকে রাজ্য তথা কেন্দ্র সরকারের তরফ থেকে বিনামূল্যে রেশনের ব্যবস্থা চালু হয়েছে।

এক্ষেত্রে বিনামূল্যে রেশন পরিষেবা আরো কিছুদিন বাড়িয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। বর্তমানে পাঁচ ধরনের রেশন কার্ড রয়েছে, প্রত্যেক মাসের শুরুতেই খাদ্য দপ্তরের থেকে বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হয় কোন রেশন কার্ডে কত কেজি করে কি খাবার পাওয়া যাবে। জুলাই মাস পড়তেই কোন কার্ডে কত কেজি খাদ্যশস্য পাওয়া যাবে তার তালিকা প্রকাশিত হয়েছে। চলুন সেই সম্পর্কে বিস্তারিত দেখে নেওয়া যাক।

Ration Card

আরো পড়ুন: Salary Hike: একধাক্কায় ১২% বেতন বৃদ্ধি রাজ্যের এই কর্মীদের! কবে থেকে একাউন্টে ঢুকবে এই টাকা?

RKSY-1 কার্ড থাকলে কি কি রেশন মিলবে?

এই RKSY-1 রেশন কার্ড গ্রাহকরা এই মাসে জনপ্রতি ২ কেজি চাল, ৩ কেজি গম পাবেন। তবে যদি কোনো রেশন দোকানে গম শেষ হয়ে যায় যা তাহলে গমের পরিবর্তে সমপরিমাণ চাল দেওয়া যেতে পারে। অর্থাৎ কোন রেশন দোকানে যদি গম না থাকে সেক্ষেত্রে ৫ কেজি চাল পেয়ে যাবেন গ্রাহকেরা।

RKSY-2 কার্ড থাকলে কি কি রেশন মিলবে?

এই কার্ডটিতে সব থেকে কম খাদ্যশস্য দেওয়া হয়। আপনার যদি এই কার্ড থাকে তাহলে জুলাই মাসে জনপ্রতি ১ কেজি চাল এবং ১ কেজি গম দেওয়া হবে।

SPHH ও PHH রেশন কার্ড থাকলে কি কি মিলবে?

স্পেশাল প্রায়োরিটি হাউজহোল্ড এবং প্রায়োরিটি হাউজহোল্ড রেশন কার্ড থাকলে গ্রাহকেরা ৩ কেজি চাল ও ১ কেজি ৯০০ গ্রাম বা ২ কেজি আটা দেওয়া হবে। এক্ষেত্রে গম বা আটার পরিবর্তে চাল দেওয়াও যেতে পারে। তবে আটা ও গম দুটোই একসাথে নেওয়া যাবে না।

AAY রেশন কার্ড থাকলে কি কি মিলবে?
রাজ্যের সবথেকে দরিদ্র মানুষেরা এই কার্ডের অন্তর্ভুক্ত। এই কার্ড থাকলে পরিবারের যত জন সদস্য আছে প্রত্যেকেই ২১ কেজি চাল ও ১৩ কেজি ৩০০ গ্রাম আটা বা ১৪ কেজি গম পাবেন। এর সাথে ১৩.৫০ টাকা মূল্যের ১ কেজি চিনি পাওয়া যাবে।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...