লিচুর মত দেখতে হলেও লিচু নয়, ক্যান্সারের মতো কঠিন রোগেও কাজ করে এই ফল, চেনেন তো?

গরমকালে সারা রাজ্য জুড়েই নানা রকমের ফলের আমদানি হয়ে থাকে। গরমকালে বিশেষত দুটি ফলের জনপ্রিয়তা সবথেকে বেশি থাকে। এগুলি হলো আম এবং লিচু। প্রত্যেক বছরই বাজারে প্রচুর পরিমাণে আম এবং…

Published By: Papiya Paul | Published On:

গরমকালে সারা রাজ্য জুড়েই নানা রকমের ফলের আমদানি হয়ে থাকে। গরমকালে বিশেষত দুটি ফলের জনপ্রিয়তা সবথেকে বেশি থাকে। এগুলি হলো আম এবং লিচু। প্রত্যেক বছরই বাজারে প্রচুর পরিমাণে আম এবং লিচু বিক্রি হয়। যদিও এই বছর সেভাবে আম কিংবা লিচু দুটোরই দেখা পাওয়া যায়নি।

তবে এই ফলের পাশাপাশি আরো একটি বিশেষ ফল রয়েছে যেটি লিচুর মতো দেখতে হলেও লিচু নয়। মিষ্টি স্বাদের এই ফল এখন অনেকেরই চেনা। এই ফলের ঔষধি গুন অনেক বেশি। আপনি কি জানেন এই ফলের নাম কি? কি গুণ রয়েছে এই ফলের? কোথায় পাওয়া যায় এই ফল?

আরো পড়ুন: SBI Loan: মাত্র কয়েক মিনিটেই হাতে পাবেন টাকা! নথিপত্র ছাড়া ঘরে বসেই ইনস্ট্যান্ট লোন দিচ্ছে SBI

বিহার রাজ্যের মুজাফফর শহরে প্রচুর পরিমাণে আম এবং শাহী লিচু উৎপন্ন হয়। এর পাশাপাশি আরেকটি ফল প্রচুর পরিমাণে পাওয়া যায় সেটি হল কাঠ লিচু। থাইল্যান্ড এবং ভিয়েতনামেও এই ফলের জনপ্রিয়তা প্রচুর। এই ফলটিকে আঁশফল নামেও ডাকা হয়। বিহারের মুজাফফর শহরের পাশাপাশি থাইল্যান্ড এবং ভিয়েতনামেও এই আঁশফল প্রচুর পরিমাণে পাওয়া যায়।

এপ্রিল-মে মাসে এই ফলের চাষ শুরু হয়। জুন-জুলাই নাগাদ এই ফল পাকতে শুরু করে। এই ফল লিচুর মতো লাল নয়। আকৃতিতে ডিম্বাকার নয়, গোলাকার এই ফলের স্বাদ খুব মিষ্টি। ওষুধ তৈরিতে এই ফল ব্যবহার করা হয়। গবেষণার সূত্র জানা গিয়েছে এই বিশেষ আঁফলে রয়েছে অ্যান্টি-ক্যান্সার ধর্মী উপাদান যেটি ক্যান্সার প্রতিরোধে বিশেষ কার্যকরী ভূমিকা পালন করে।

আরো পড়ুন: Phulki Actress Salary: মাত্র ১৯ বছরেই জবরদস্ত অভিনয়, TRP টপার ‘ফুলকি’র জন্য দিব‍্যানী পারিশ্রমিক কত পান জানেন?

এর পাশাপাশি ইমিউনিটি বৃদ্ধিতেও এই ফল সাহায্য করে। পরীক্ষা-নিরীক্ষা করার জন্যেই জাতীয় লিচু গবেষণা কেন্দ্রের ক্যাম্পাসে এই আঁশফলের রোপন করা হয়েছে। এই গবেষণা কেন্দ্রে এই ফল উৎপন্ন করতে সক্ষম হয়েছে। এর পাশাপাশি বর্তমানে কৃষকদের ফল চাষ করার বিষয়ে উৎসাহ দিচ্ছেন বিশেষজ্ঞরা। যেটি স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...

আরও পড়ুন