Rath Yatra 2024: দূর হবে অর্থ কষ্ট, জীবনে আসবে সুখ, রথের দিন বাড়িতে করুন এই ছোট্ট একটি কাজ

Rathyatra Rituals : আগামী ৭ জুলাই রথ যাত্রার শুভ তিথি। আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে পালিত হয় এই উৎসব। জগন্নাথ দেবের এই রথযাত্রা তিথি অত্যন্ত গুরুত্বপূর্ণ। রথযাত্রাকে কেন্দ্র করে মানুষের…

Published By: Debapriya Sarkar | Published On:

Rathyatra Rituals : আগামী ৭ জুলাই রথ যাত্রার শুভ তিথি। আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে পালিত হয় এই উৎসব। জগন্নাথ দেবের এই রথযাত্রা তিথি অত্যন্ত গুরুত্বপূর্ণ। রথযাত্রাকে কেন্দ্র করে মানুষের মনে একাধিক বিশ্বাস রয়েছে। বলা হয়, এই পবিত্র তিথিতে বিশেষ কিছু আচার পালন করলে জীবনে সৌভাগ্যের পথ সুগম হয়। শুধু তাই নয় এর পাশাপাশি সমস্ত অর্থনৈতিক অনটন দূর হয় রথ যাত্রার বিশেষ এই তিথি পালনে। 

আরোও পড়ুন >> ছাড়ুন চাকরির চিন্তা, এই ৩ টি পাতার ব্যবসায় রোজগার হবে কাঁড়ি কাঁড়ি টাকা

জ্যোতিষ বিশেষজ্ঞ পণ্ডিত হিতেন্দ্রকুমার শর্মা এই রথ যাত্রার পূর্ণ তিথিতে বিশেষ কয়েকটি নিয়ম পালনের কথা জানিয়েছেন। জীবনের সমস্ত দুঃখ দুর্দশা দূর করতে এবং অর্থনৈতিক সংকট দূরে সরিয়ে জীবনের সৌভাগ্যের পথ সুগম করতে এই নিয়মগুলি পালন করা অত্যন্ত প্রয়োজনীয় বলে দাবি করেছেন তিনি। আসুন জেনে নিন সেই নিয়ম গুলো কি কি।

১. রথযাত্রা শুভ তিথিতে গঙ্গা বা কোন পুণ্যনদীতে ভোরে স্নান করার পরামর্শ দিয়েছেন জ্যোতিষ বিশেষজ্ঞ পণ্ডিত হিতেন্দ্রকুমার শর্মা। শুধু তাই নয়, তিনি বলেছেন এই স্নানের সময় জলে কিছু নিম পাতা ফেলে দিলে তা জীবন থেকে সমস্ত নেতিবাচক প্রভাব দূর সরিয়ে রাখতে সাহায্য করবে। ‌

২. আপনার বাড়িতে যদি জগন্নাথ বলরাম ও সুভদ্রার বিগ্রহ বা ছবি থাকে সেক্ষেত্রে রথযাত্রার শুভ তিথিতে সেই বিগ্রহ বা ছবিকে সাদা ও হলুদ ফুলে সাজিয়ে তুলুন। এর সাথে অবশ্যই শ্বেত চন্দন লেপন করবেন।

৩. আপনার মনস্কামনা পূর্ণ করার জন্য জগন্নাথ দেবের আসনে ১১ রকমের ফুল ও 11 রকমের ফল নিবেদন করুন। এর সাথে একটি হলুদ কাপড়ে মুড়ে ১১ টি কয়েন বা করি রেখে দিন জগন্নাথ দেবের আসনে। ওই করি বা কয়েনে কেশরের টিপ দিতে ভুলবেন না। পরে ওই হলুদ কাপড়ের মোড়া করি বা কয়েন আলমারির লকারে যেখানে টাকা-গয়না রাখেন, সেখানে রেখে দেবেন।

৪. জগন্নাথ দেবের বিদ্রোহের সামনে ঘি এর প্রদীপ প্রজ্বলন করুন। খেয়াল রাখবেন এই প্রদীপ যেন নিভে না যায়।

৫. আপনার বাড়িতে যদি ভগবান বিষ্ণুর বিগ্রহ বা পটচিত্র থাকে তবে তার সামনে একটি পিতলের বাটিতে আতপ চাল, কাঁচা হলুদ এবং একটি এক টাকার কয়েন দিয়ে রাখুন।

৬. ১০৮ টি বা ৫৪ টি তুলসী পাতার মালা তৈরি করুন। তবে তুলসী পাতা ফুটো করে মালা গাঁথবেন না‌। তুলসী পাতার বৃন্ত সুতো দিয়ে বেঁধে মালা তৈরি করুন।

আরোও পড়ুন >> পৃথিবীর ভয়ঙ্কর অবস্থা, রেকর্ড গতিতে ভাঙছে গ্লেসিয়ার! যা দেখে শিউরে উঠলেন বিজ্ঞানীরা

৭. রথযাত্রা পূণ্য তিথিতে যথা সম্ভব দানধ্যান করুন। এছাড়া এই দিনে গাছ লাগানো অত্যন্ত শুভ।

বিঃদ্রঃ বিভিন্ন সূত্র মারফত পাওয়া তথ্য অনুযায়ী আমাদের এই প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে। যেকোনো ধরনের দুর্ঘটনা বা লাভ-ক্ষতি নিছকই কাকতালীয়। আমাদের এই প্রতিবেদন উল্লেখিত তথ্য সম্বন্ধে কোন সঠিক প্রমাণ নেই বা এই প্রতিবেদন কোন কিছু প্রমাণের চেষ্টাও করে না। তাই আপনারা যে কোন সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করে নেবেন।  

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...