ফ্রি রেশন তো থাকছেই, এর সঙ্গে দুর্দান্ত ৭টি প্রকল্পের সুবিধা পাবেন রেশন কার্ড হোল্ডাররা

PM Yojana : সাধারণ মানুষের সুবিধার্থে মাঝেমধ্যেই কেন্দ্র ও রাজ্য সরকারের পক্ষ থেকে একাধিক প্রকল্পের সূচনা করা হয়। এই প্রকল্প গুলোর মাধ্যমে সাধারণ মানুষ একাধিক সুবিধা পেয়ে থাকেন। তবে সবার…

Published By: Debapriya Sarkar | Published On:

PM Yojana : সাধারণ মানুষের সুবিধার্থে মাঝেমধ্যেই কেন্দ্র ও রাজ্য সরকারের পক্ষ থেকে একাধিক প্রকল্পের সূচনা করা হয়। এই প্রকল্প গুলোর মাধ্যমে সাধারণ মানুষ একাধিক সুবিধা পেয়ে থাকেন। তবে সবার জন্য সব প্রকল্প নয়। প্রকল্প গুলো তৈরি হয় মূলত এক এক শ্রেণীর মানুষের জন্য একেক রকম ভাবে। অর্থাৎ শ্রেণী ভেদে প্রকল্পের সুবিধা দেওয়া হয়।

আজ আপনাদের এই প্রতিবেদনে এমন একটি তথ্য জানাবো যা প্রত্যেক শ্রেণীর মানুষের জেনে রাখা অত্যন্ত প্রয়োজন। সম্প্রতি কেন্দ্র সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, শুধুমাত্র রেশন কার্ড থাকলে সাধারণ মানুষ ভারত সরকারের সাতটি সুবিধা লাভ করতে পারবে।

আরোও পড়ুনঃ অবসরকালে কোটিপতি হওয়ার সুযোগ দিচ্ছে সরকারি এই স্কিম, মাত্র ৫০০ টাকা দিয়েই চালু করুন

• প্রকল্প গুলি কি কি ?

১) প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা :-

গত বছর অর্থাৎ ২০২৩ সালে শ্রমিকদের আর্থিক পরিস্থিতির বদল আনতে প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা বা পিএম বিশ্বকর্মা যোজনায় প্রকল্প লঞ্চ করা হয়। এই যোজনার অধীনে থাকা শ্রমিকরা রেশন কার্ডের সাহায্যে ১ লক্ষ থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পেয়েছেন কেন্দ্র সরকারের পক্ষ থেকে। এর ফলে শ্রমিকদের আর্থিক পরিস্থিতি আগের তুলনায় অনেক বেশি উন্নত হয়েছে।

২) প্রধানমন্ত্রী আবাস যোজনা :-

রেশন কার্ড ধারী নাগরিকরা প্রধানমন্ত্রী আবাস যোজনায় নাম নথিভুক্ত করালে তারা শহরাঞ্চলে ১ লক্ষ ৩০ হাজার টাকা ও গ্রামীণ এলাকায় ১ লক্ষ ২৯ হাজার টাকার আর্থিক সাহায্য পাবেন নিজেদের ঘর বানানোর জন্য। তবে মাথায় রাখবেন, শুধুমাত্র দরিদ্র শ্রেণী অর্থাৎ অন্নপূর্ণা ও বিপিএল রেশন কার্ডের অন্তর্ভুক্ত শ্রেণীর মানুষরাই এই সুবিধা পাবেন।

৩) প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা :-

কৃষকদের কথা মাথায় রেখে প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনার সূচনা হয়। যে সকল কৃষকদের রেশন কার্ড আছে তারাই একমাত্র এই যোজনায় অধীনে সমস্ত সুযোগ সুবিধা পেয়ে থাকেন। উদাহরণস্বরূপ বলা যায়, কোনও দুর্যোগের কারণে যদি ফসলের কোনরূপ ক্ষতি হয় তাহলে এই যোজনার অধীনে থাকা কৃষকরা ক্ষতিপূরণ পেয়ে থাকেন ভারত সরকারের কাছ থেকে।

৪) সেলাই মেশিন যোজনা :-

মহিলাদের স্বনির্ভর নির্ভর করে তুলতে এই যোজনার সূচনা করা হয়। রেশন কার্ড ধারী মহিলারা এই যোজনার মাধ্যমে ফ্রি সেলাই মেশিন নিয়ে আয় করছেন।

৫) প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা :-

এই যোজনার অন্তর্গত রেশন কার্ড ধারকদের প্রতি বছরে ৬,০০০ টাকা দেওয়া হয়ে থাকে তিনটি কিস্তিতে। কৃষিজাত দ্রব্য কিনতে এই সাহায্য করা হয়

৬) শ্রমিক সুরক্ষা কার্ড :- 

রেশন কার্ড ধারী ১৮ বছর বয়স থেকে ৫৯ বছর বয়সের গ্রাহকরা এই শ্রমিক সুরক্ষা কার্ডের সুবিধা পেয়ে থাকেন। শ্রমিকদের ভবিষ্যৎ নিশ্চিত ও সুরক্ষিত করতে এই যোজনার সূচনা হয়।

আরোও পড়ুনঃ LIC-র প্রিমিয়াম মিস করেছেন? এবার কি হতে পারে জেনে নিন

৭) পেনশন যোজনা :-

সরকারি চাকরি না করলেও ৬০ বছর বয়সের পরে কোন ব্যক্তির যাতে আর্থিক অসুবিধা না হয় মূলত সেই কারণে পেনশন যোজনার সূচনা করে‌ কেন্দ্র সরকার। শুধুমাত্র রেশন কার্ড ধারী গ্রাহকদের জন্য দেওয়া হয় এই সুবিধা।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...