এই ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল RBI ! এবার কি হবে গ্রাহকদের?

Bank Licence Cancelled : মুম্বইয়ের দ্য সিটি কোঅপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের লাইসেন্স বাতিল করে দিল আরবিআই (RBI). ইতিমধ্যে ব্যাঙ্কের সমস্ত কর্মসূচি বন্ধ করে দেওয়া হয়েছে। এই অনুযায়ী ২০ জুন থেকে এই…

Published By: Debapriya Sarkar | Published On:

Bank Licence Cancelled : মুম্বইয়ের দ্য সিটি কোঅপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের লাইসেন্স বাতিল করে দিল আরবিআই (RBI). ইতিমধ্যে ব্যাঙ্কের সমস্ত কর্মসূচি বন্ধ করে দেওয়া হয়েছে। এই অনুযায়ী ২০ জুন থেকে এই ব্যাঙ্কের গ্রাহকরা আর টাকা তুলতে পারবেন না। সম্প্রতি এই নিয়ে সার্কুলার জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। (Reserve Bank Of India). তবে আর বি আই জানিয়েছে, যেসব গ্রাহকের এই ব্যাঙ্কে অ্যাকাউন্ট আছে, তারা ৫ লক্ষ টাকা পর্যন্ত ফেরত পাবেন।

আরোও পড়ুনঃ এক্কেবারে জব্বর প্ল্যান LIC-র! মাত্র ৫৫ টাকা করে দিলেই প্রতি বছরে মিলবে ৪৮ হাজার টাকা!

আর বি আই এর পক্ষ থেকে মহারাষ্ট্রের সমবায় কমিশনার এবং রেজিস্টারকেও ব্যাঙ্ক বন্ধ করার নির্দেশ জারি করতে এবং লিকুইডেটর নিয়োগ করতে বলা হয়েছে। এই বিষয়টি সম্পর্কে কেন্দ্রীয় ব্যাঙ্ক জানিয়েছে, বর্তমান আর্থিক অবস্থার কারণে ব্যাঙ্ক তার অ্যাকাউন্টধারীদের সম্পূর্ণ অর্থ প্রদান করতে পারবে না। ব্যাঙ্ককে তার কার্যক্রম চালিয়ে যেতে দেওয়া হল জনগণের উপর বিরূপ প্রভাব পড়তে পারে।

• গ্রাহকের কেন ৫ লক্ষ টাকা দেওয়া হবে ?

প্রত্যেক গ্রাহকের অ্যাকাউন্ট প্রতি ৫ লক্ষ টাকা বীমা করা হয় ব্যাঙ্ক বন্ধ হয়ে গেলে উঠে গেলে বা দেউলিয়া হয়ে গেলে বীমা কভার হিসেবে সেই টাকা পেয়ে থাকেন গ্রাহকরা। ধরা যাক , কোন গ্রাহকের একাউন্টে ১০ লক্ষ টাকা রয়েছে। এখন যদি ব্যাঙ্ক বন্ধ হয়ে যায়, সেই ব্যক্তি বীমা কভারের আওতায় ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন থেকে পাঁচ লাখ টাকা পাবেন, তার বেশি নয়। রিজার্ভ ব্যাংকের চেক করা সার্কুলার এই তথ্য বিস্তারিতভাবে দেওয়া হয়েছে।

• কেন দ্য সিটি কোঅপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের লাইসেন্স বাতিল করা হল?

আরবিআই এর পক্ষ থেকে জানানো হয়েছে, কেন্দ্রীয় ব্যাংকের জারি করার নিয়ম মানতো না দ্য সিটি কোঅপারেটিভ ব্যাঙ্ক। এছাড়া ব্যাঙ্কের কাছে পর্যাপ্ত তহবিল ছিল না। এই নিয়ে বারবার সতর্ক করা হলেও দ্য সিটি কোঅপারেটিভ ব্যাঙ্কের পক্ষ থেকে সমস্ত নিয়ম অমান্য করা হয়। তাই জন্যই শেষ পর্যন্ত ব্যাংকের লাইসেন্স বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরোও পড়ুনঃ সামান্য বিনিয়োগেই মিলবে লাখ লাখ টাকা, আপনার সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত করবে পোস্ট অফিসের দুর্দান্ত স্কিম

কেন্দ্রীয় ব্যাঙ্ক সর্বদা গ্রাহকদের নিরাপত্তাকে প্রাধান্য দিয়ে থাকে। এই মতে গ্রাহকদের সঞ্চিত টাকা যাতে নিরাপদে থাকে সেটাই দেখা হয়। কিন্তু ‌বিগত বেশ কিছু বছর ধরে একাধিক রাজ্যের বিভিন্ন ব্যাঙ্কে অনিয়ম এবং আর্থিক কেলেঙ্কারি সহ নানা ধরনের বেআইনি কার্যকলাপ ধরা পড়েছে। আরবিআই থেকে সেই ব্যাঙ্কগুলোর উপর জরিমানা আরোপ করা হয়েছে। কিছু ব্যাঙ্কের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে এবং কিছু ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করা হয়েছে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন