India Post Recruitment 2024: ভারতীয় ডাক বিভাগে ৩০ হাজার কর্মী নিয়োগ হচ্ছে, আজই আবেদন করুন

Indian Post Recruitment 2024 : এবার চাকরিপ্রার্থীদের জন্য দুর্দান্ত সুযোগ। যে সকল চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির খোঁজে রয়েছেন তাদের অপেক্ষা এবার শেষ হওয়ার সময়। ভারতীয় ডাক বিভাগের পক্ষ থেকে একটি…

Published By: Debapriya Sarkar | Published On:

Indian Post Recruitment 2024 : এবার চাকরিপ্রার্থীদের জন্য দুর্দান্ত সুযোগ। যে সকল চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির খোঁজে রয়েছেন তাদের অপেক্ষা এবার শেষ হওয়ার সময়। ভারতীয় ডাক বিভাগের পক্ষ থেকে একটি কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে বিপুল সংখ্যক শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে। কোন পদে নিয়োগ করা হবে? শূন্য পদ কত? আবেদনের জন্য কি কি যোগ্যতা প্রয়োজন? নিয়োগ প্রক্রিয়া কি থাকবে? বেতন কত দেওয়া হবে? এই সমস্ত তথ্য জানাতেই আজকের আমাদের এই প্রতিবেদন। তাই দেরি না করে আসুন জেনে নিন ডাক বিভাগের এই নিয়োগ সংক্রান্ত সমস্ত তথ্য বিস্তারিতভাবে।

আরোও পড়ুন >> পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে ২৭০০ কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, এইভাবে করুন আবেদন

১. পদের নাম –

ভারতীয় ডাক বিভাগের পক্ষ থেকে প্রকাশিত কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে গ্রামীণ ডাক সেবক (GDS Job), ব্রাঞ্চ পোস্টমাস্টার ও অ্যাসিস্টেন্ট ব্রাঞ্চ পোস্টমাস্টার পদে কর্মীদের নিয়োগ করা হবে।

২. শূন্য পদ – 

বিজ্ঞপ্তিতে ঠিক কতজন প্রার্থী নিয়োগ করা হবে তা নিয়ে সঠিকভাবে কিছু জানানো হয়নি। তবে পোর্টালের তথ্য অনুযায়ী আনুমানিক ৩০ হাজারেরও বেশি প্রার্থী নিয়োগ করা হবে ভারতীয় ডাক বিভাগে।

৩. বেতন –

ভারতীয় ডাক বিভাগেরে পক্ষ থেকে যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেই অনুযায়ী জানা গিয়েছে উল্লেখিত পদগুলির জন্য কর্মরত প্রার্থীদের মাসিক ১২,০০০ থেকে ১৬,০০০ টাকা বেতন দেওয়া হবে।

৪. বয়স সীমা –

উল্লেখিত পদগুলিতে আবেদনের জন্য আবেদনকারীর প্রার্থীর ন্যূনতম বয়সসীমা ১৮ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে হতে হবে।

৫. শিক্ষাগত যোগ্যতা –

গ্রামীণ ডাকসেবক পদে আবেদন করার জন্য আবেদনকারী প্রার্থীদের যে কোন স্বীকৃত বিদ্যালয় থাকে ন্যূনতম মাধ্যমিক পাশের সার্টিফিকেট থাকতে হবে।

আরোও পড়ুন >> এই স্কিমে প্রতি মাসে ইনভেস্ট করুন ২০০০ টাকা! ২০ বছর পর যা রিটার্ন আসবে, গুণে শেষ হবে না

৬. আবেদন পদ্ধতি –

ভারতীয় ডাক বিভাগে উল্লিখিত পদগুলিতে চাকরির জন্য আবেদনে ইচ্ছুক প্রার্থীরা অনলাইন কিংবা অফলাইন দুভাবেই আবেদন জানাতে পারবেন। অফলাইন আবেদনের জন্য আবেদনকারী প্রার্থীকে ভারতীয় ডাক বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সেখানে অফিসিয়াল বিজ্ঞপ্তি থেকে আবেদন পত্রটি A4 সাইজের পেপারে প্রিন্ট আউট করে সেটি সম্পূর্ণ নির্ভুল তথ্য দিয়ে পূরণ করে তার সাথে আবেদনকারী প্রয়োজনীয় নথি সংযুক্ত করে নির্দিষ্ট ঠিকানায় পাঠিয়ে দিলেই আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে যাবে। অনলাইনে আবেদনের জন্য অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদনের ফরমটি পূরণ করে তারপর সেটিকে Submit করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

বিঃদ্রঃ বিভিন্ন বিজ্ঞপ্তি থেকে পাওয়া সূত্র অনুযায়ী আমাদের এই প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে। তাই সকল চাকরিপ্রার্থীদের উদ্দেশ্যে অনুরোধ আপনারা যে কোনও চাকরিতে আবেদন করার পূর্বে তার অফিসিয়াল বিজ্ঞপ্তিটি ভালো করে দেখে বুঝে তারপর নিজের দায়িত্বে আবেদন করবেন।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন