Health Insurance: মাত্র ১০ হাজারে ১ কোটি টাকার বীমা দিচ্ছেন ডাঃ দেবী শেঠি, রইল স্টেপ বই স্টেপ আবেদন পদ্ধতি

Aditi Health Insurance : সাধারণ মানুষের জন্য এবার স্বাস্থ্য বীমা ডা. দেবী শেঠির। বছরে মাত্র ১০ হাজার টাকা খরচ করলে অস্ত্রপ্রচারের ক্ষেত্রে এক কোটি টাকার বিমার সুবিধা পাওয়া যাবে। গত…

Published By: Debapriya Sarkar | Published On:

Aditi Health Insurance : সাধারণ মানুষের জন্য এবার স্বাস্থ্য বীমা ডা. দেবী শেঠির। বছরে মাত্র ১০ হাজার টাকা খরচ করলে অস্ত্রপ্রচারের ক্ষেত্রে এক কোটি টাকার বিমার সুবিধা পাওয়া যাবে। গত ১লা জুলাই থেকে নারায়না হেলথ তার প্রথম স্বাস্থ্য বিমা ‘অদিতি’ চালু করেছে। নারায়না হেলথের চেয়ারম্যান বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ দেবী শেঠি জানিয়েছেন, দেশের কৌশলগত পরিবর্তনের কথা‌ মাথায় রেখে দেশের সাধারণ মানুষের সুবিধার্থে এই উদ্যোগ নেওয়া হয়েছে। এই ‘অদিতি’ স্বাস্থ্য বীমা আপাতত মাউসুরু, মান্ডা এবং চামরাজ নগরে একটি পাইলট প্রকল্প হিসেবে চালু করা হয়েছে তবে আগামী কয়েক সপ্তাহের মধ্যে ব্যাঙ্গালুরুতে চালু হবে বলে জানা গিয়েছে।

আরোও পড়ুন >> FD-তে তড়তড়িয়ে বাড়ছে সুদের হার, এই ৫ ব্যাঙ্ক দিচ্ছে ৮.৭৫ পর্যন্ত সুদ! ‘মালামাল’ হবেন গ্রাহকেরা

ভারতে ৭০ মিলিয়ন রোগের ক্ষেত্রে অস্ত্রোপচার প্রয়োজন হয়। কিন্তু শুধুমাত্র ২০ মিলিয়ন অস্ত্রোপচার করা সম্ভব হচ্ছে। সাধারণত আর্থিক কারণে মানুষ বেলওয়েথার পদ্ধতি অর্থাৎ সিজারিয়ান ডেলিভারি, ল্যাপারোটমি এবং ওপেন ফ্র্যাকচারের চিকিৎসা করাতে পারেন না। এবার সেই সমস্ত আর্থিক দিক থেকে পিছিয়ে থাকা মানুষদের জন্যই এই নতুন বীমা চালু করতে চলেছে নারায়না হেলথ। গত মঙ্গলবার অর্থাৎ ১লা জুলাই এই স্বাস্থ্য বীমার আনুষ্ঠানিক উদ্বোধন হয়।

বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ দেবি শেঠির মতে, স্বাস্থ্য সেবা উন্নত করা মানে শুধুমাত্র পরিকাঠামো শক্তিশালী করা বা ম্যালেরিয়া, টিবি কিংবা এইচআইভি আক্রান্ত রোগীর চিকিৎসা করা নয়। দেশের স্বাস্থ্য সেবা তখনই উন্নত হবে যখন দেশের প্রত্যেকটা মানুষ সব রকম চিকিৎসার সুযোগ পাবেন কোনরকম আর্থিক চিন্তা ছাড়াই। নারায়না হৃদয়ালয় লিমিটেডের ভাইস-চেয়ারম্যান বীরেন প্রসাদ শেঠি বলেছেন, অদিতির তিনটি প্ল্যানের মধ্যে প্রথমটি শীঘ্রই চালু করা হবে। এছাড়া এই স্বাস্থ্য বীমা সম্বন্ধে তিনি আরো বলেন যে, অদিতির প্রিমিয়াম বছরে ₹১০,০০০ টাকা নির্ধারণ করা হয়েছে এবং একটি পরিবারের চারজন এই বীমার কভার পাবেন। তবে পরিবারের সবচেয়ে বড় সদস্যের বয়স ৪৫ বছর হতে হবে।

আরোও পড়ুন >> ভারতীয় ডাক বিভাগে ৩০ হাজার কর্মী নিয়োগ হচ্ছে, আজই আবেদন করুন

নারায়না হেলথ ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালক রবি বিশ্বনাথের মতে, আগে থেকেই যদি রোগী কোনও কঠিন রোগে আক্রান্ত থাকেন এবং সেই রোগীর বয়স বেশি হলে সেক্ষেত্রে এই স্বাস্থ্য বীমা প্রিমিয়ামেও পরিবর্তন হবে। তিনি আরো বলেন যে, যারা বীমা করবেন তাদের চিকিৎসার জন্য ৫ লাখ টাকা এবং অস্ত্রোপচারে জন্য ১ কোটি টাকা পর্যন্ত কভারেজ দেওয়া হবে। যেখানে প্রথাগত বীমা কোম্পানিগুলি বার্ষিক ২০ হাজার টাকা থেকে ৪৮ হাজার টাকা পর্যন্ত চার্জ নিয়ে থাকে, সেক্ষেত্রে দেবী শেঠির এই ‘অদিতি’ স্বাস্থ্য বীমা দেশের সমস্ত স্তরের মানুষদের চিকিৎসায় সাহায্য করবে এবং দেশের চিকিৎসা ব্যবস্থাকে আরও উন্নত করবে বলে মনে করা হচ্ছে। তবে আপাতত নারায়না হেলথে এসে করাতে হবে এই স্বাস্থ্য বীমা। তবে যারা বীমা করাবেন তারা জরুরী চিকিৎসার জন্য যে কোন জায়গায় এই বীমার সুবিধা পাবেন।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন