ক্রেডিট কার্ডের নিয়মে আসছে বড়সড় বদল! কড়া পদক্ষেপ নিল RBI

Credit Card Bill Pay New Rules : ক্রেডিট কার্ডের বিল পেমেন্টকে কেন্দ্র করে এবার এক বড় সিদ্ধান্তের কথা ঘোষণা করল ভারতের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank…

Published By: Debapriya Sarkar | Published On:

Credit Card Bill Pay New Rules : ক্রেডিট কার্ডের বিল পেমেন্টকে কেন্দ্র করে এবার এক বড় সিদ্ধান্তের কথা ঘোষণা করল ভারতের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India)। RBI এর এই নয়া সিদ্ধান্তে এবার থেকে ক্রেডিট কার্ডের বিল পেমেন্ট করা আরো কঠিন হয়ে উঠতে চলেছে। প্রচুর মানুষ রয়েছেন যারা বিভিন্ন মানি ট্রান্সফার অ্যাপ অর্থাৎ ফোন পে, গুগল পে কিংবা CRED এর মাধ্যমে ক্রেডিট কার্ডের বিল পে করে থাকেন। কিন্তু আরবিআই-এর নয়া সিদ্ধান্ত অনুযায়ী জানা গিয়েছে, আগামী ১লা জুলাই থেকে এই অ্যাপ ব্যবহারকারী গ্রাহকরা সমস্যায় পড়তে পারেন। আসুন জেনে নিন, ১লা জুলাই থেকে ক্রেডিট কার্ড বিল পেমেন্টের ক্ষেত্রে ঠিক কি কি পরিবর্তন হতে চলেছে।

আরোও পড়ুন >> স্বল্প পুঁজিতে আপনাকে মালামাল করে দেবে এই ৫টি ব্যবসা, আজই শুরু করুন

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নির্দেশ অনুসারে, আগামী ১ জুলাই থেকে CRED, ফোন পে, গুগল পে বিলডেস্কের মাধ্যমে ক্রেডিট কার্ডের বিল পেমেন্ট করার ক্ষেত্রে গ্রাহকদের বিভিন্ন বাধার সম্মুখীন হতে হবে। আরবিআই-এর নয়া সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৩০ জুনের পর থেকে অর্থাৎ ১লা জুলাই থেকে গ্রাহকদের অনলাইন ক্রেডিট কার্ডের বিল পেমেন্ট করার জন্য ব্যবহার করতে হবে ভারত বিল পেমেন্ট সিস্টেম বা BBPS। ভারতের সব ধরনের ক্রেডিট কার্ডের জন্যই এই নিয়ম কার্যকর হবে।

• BBPS বা ভারত বিল পেমেন্ট সিস্টেম কী?

BBPS অর্থাৎ ভারত বিল পেমেন্ট সিস্টেম হলো অনলাইন বিল পেমেন্টের একটি বিশেষ পদ্ধতি। এর সিস্টেম দরুন গ্রাহকরা সহজেই অনলাইনের মাধ্যমে বিল পেমেন্ট করতে পারবেন। BBPS হল অনলাইন বিল পেমেন্টের জন্য নির্মিত একটি ইন্টার অপারেটবল প্ল্যাটফর্ম। ভারতের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া অর্থাৎ NPCI এই বিল পেমেন্ট সিস্টেমটি পরিচালনা করে।

• ভারতে BBPS পরিচালনার সমস্যা –

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে BBPS এর মাধ্যমে গ্রাহকদের ক্রেডিট কার্ডের বিল পেমেন্ট করার নির্দেশ দেওয়া হলো ভারতের একাধিক ব্যাংকে এখনো পর্যন্ত এই BBPS সিস্টেম চালু করার কোনো বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়নি। HDFC ব্যাঙ্কের ইস্যু করা ক্রেডিট কার্ডের সংখ্যা ২ কোটি, ICICI ব্যাঙ্ক ১.৭ কোটি ক্রেডিট কার্ড ইস্যু করেছে এবং Axis ব্যাঙ্কের তরফ থেকে ইস্যু করা ক্রেডিট কার্ডের সংখ্যা ১.৪ কোটি। কিন্তু এই সংশ্লিষ্ট ব্যাঙ্ক গুলির কারোরই ক্রেডিট কার্ড বিল পেমেন্টের জন্য BBPS ব্যবস্থা চালু করা নেই। এইসব ব্যাঙ্কের ক্রেডিট কার্ড গ্রাহকরা CRED, ফোন পে, গুগল পে বিলডেস্কের মাধ্যমে ক্রেডিট কার্ডের বিল পেমেন্ট করে থাকেন। কিন্তু আগামী ১লা জুলাই থেকে এই মানি ট্রান্সফার অ্যাপ গুলোর মাধ্যমে বিল পেমেন্ট করার ক্ষেত্রে গ্রাহকরা সমস্যায় করতে পারেন। কারণ এই মানি ট্রান্সফার অ্যাপগুলি BBPS-এর সদস্য হলেও এগুলি আরবিআই-এর নিয়ম মানে না। এর ফলে এর প্রভাব গ্রাহকদের উপর পড়বে।

আরোও পড়ুন >> মাধ্যমিক পাশে রেলের গ্রুপ-ডি পদে লক্ষাধিক কর্মী নিয়োগ, রইল আবেদন পদ্ধতি

• কোন ব্যাঙ্কের ক্রেডিট কার্ডে BBPS সিস্টেম চালু আছে?

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) পক্ষ থেকে জানানো হয়েছে, আমাদের দেশে বর্তমানে ৩৪ টি ব্যাঙ্ককে ক্রেডিট কার্ড দেওয়ার অনুমোদন দেওয়া হয়েছে। কিন্তু এর মধ্যে মাত্র ৪ টি ব্যাঙ্কে BBPS সিস্টেম চালু রয়েছে। এখনো ২৬ টি ব্যাঙ্ক তার গ্রাহকদের জন্য এই ব্যবস্থা চালু করেনি। যদিও এই বিষয়টি নিয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কাছে ডেড লাইন বৃদ্ধি করার জন্য আবেদন জানানো হয়েছে। ডেড লাইনের সময়সীমা আরো ৯০ দিন বৃদ্ধি করার অনুরোধ জানানো হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে এই ডেড লাইন বৃদ্ধি করলে বাকি ২৬টি ব্যাঙ্ক আরও কিছুদিন সময় পাবে এই BBPS সিস্টেম চালু করার জন্য।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন