Unique Business Idea: স্বল্প পুঁজিতে আপনাকে মালামাল করে দেবে এই ৫টি ব্যবসা, আজই শুরু করুন

Business Idea : দেশে করোনা আবহে কাজ হারিয়েছিল বিপুল সংখ্যক কর্মী। প্রচুর কোম্পানিতে তালাও পড়েছিল এই সময়। আবার অনেক কর্মী কর্মস্থলে পৌঁছতে না পেরে চাকরি হারিয়েছিলেন। এছাড়া ছোটখাটো কোম্পানি গুলিতে…

Published By: Debapriya Sarkar | Published On:

Business Idea : দেশে করোনা আবহে কাজ হারিয়েছিল বিপুল সংখ্যক কর্মী। প্রচুর কোম্পানিতে তালাও পড়েছিল এই সময়। আবার অনেক কর্মী কর্মস্থলে পৌঁছতে না পেরে চাকরি হারিয়েছিলেন। এছাড়া ছোটখাটো কোম্পানি গুলিতে কর্মী ছাঁটাইও হয়েছিল প্রচুর। এর ফলে দেশজুড়ে বেকারত্বের হার হু হু করে বৃদ্ধি পেয়েছিল। এই সময় প্রচুর মানুষ চাকরির আশা হারিয়ে ব্যবসায় যোগ দিয়েছিলেন। সেই সময় থেকে এখনো পর্যন্ত বাজারে যে রূপ চাকরি মন্দা রয়েছে তাতে অধিকাংশ মানুষই আর চাকরির আশা করেন না। তারা এখন নিজের ব্যবসা দাঁড় করানোর লক্ষ্যে ছুটে চলেছে।

আরোও পড়ুনঃ সামান্য পুঁজি দিয়ে এই কাজ করে ‘মালামাল’ হবেন আপনি, পকেট ভরবে মুঠো মুঠো টাকায়

ব্যবসার একটি বড় সুবিধা হলো এখানে উপার্জনের নির্দিষ্ট কোনো সীমা নেই। বিনিয়োগ ও পরিশ্রম যে যত বেশি করবে তার ব্যবসা থেকে তত বেশি উপার্জন হবে। কিন্তু অনেক সময় কোন ব্যবসা শুরু করলে ভালো হবে বা কোন ব্যবসায় লাভ বেশি, এই নিয়ে অনেকেই দন্ধে থাকেন। আজ আমাদের এই প্রতিবেদন মূলত সেই সকল ব্যক্তির জন্য যাদের কাছে পর্যাপ্ত পরিমাণ পুঁজি থাকা সত্ত্বেও তারা কি ব্যবসা করবেন সেটারই সিদ্ধান্ত নিতে পারছেন না। শুধু তাই নয় এই প্রতিবেদনে আপনারা জানতে পারবেন অল্প পুঁজিতেও কিভাবে ব্যবসা শুরু করা যেতে পারে। তাহলে দেরি না করে আসুন জেনে নিন সমস্ত তথ্য।

আজ এই প্রতিবেদনে আমরা আপনাদের এমন পাঁচ ধরনের ব্যবসার কথা জানাবো, যা আপনারা অল্প পুঁজিতেই শুরু করতে পারবেন এবং তার থেকে লাভ হবে প্রচুর। আসুন জেনে নিন এই পাঁচটি ব্যবসা কি কি –

১. পোলট্রি ফার্ম –

আপনি এই ব্যবসাটি নিজের বাড়িতে বা নিজের এলাকাতেই শুরু করতে পারেন। এই ব্যবসা সবথেকে বড় সুবিধা হল যে ক্রেতারা আপনার বাড়ি থেকে এসে ডিম ও মুরগি কিনে নিয়ে যাবে। এই ব্যবসার জন্য আপনাকে খুব একটা বেশি পরিশ্রম করতে হবে না। বাড়িতে বসেই আপনি প্রচুর টাকা রোজগার করতে পারবেন এই ব্যবসার মাধ্যমে। প্রাথমিকভাবে এই ব্যবসা শুরু করার জন্য আপনাকে ৪০ থেকে ৫০ হাজার টাকা বিনিয়োগ করতে হবে। তবে পোলট্রি ফর্মের ব্যবসা শুরু করার জন্য অবশ্যই তার আগে ভালোভাবে প্রশিক্ষণ নেওয়া প্রয়োজন। এখন সরকার থেকেও হাঁস-মুরগি চাষের প্রশিক্ষণ দেওয়া হয়। পোলট্রি চাষের জন্য ভালো জাতের মুরগির ছানা বাছাই পদ্ধতি জানাও প্রয়োজন। এই ব্যবসা করলে আপনি মাংসের পাশাপাশি ডিমও বিক্রি করতে পারবেন। আর এই ব্যবসায় শহরের দোকানগুলিতে আপনি যে পরিমাণ হাঁস বা মুরগি সাপ্লাই দেবেন তাতে যে ভালো টাকা রোজগার হবে তাতে কোন সন্দেহ নেই।

২. মোবাইল রিপেয়ারিং কোর্স –

বর্তমানে ডিজিটাল মাধ্যমে এতটাই উন্নত যে মোবাইল ছাড়া রাস্তাঘাটে চলা এক প্রকার দুষ্কর। মোবাইল ফোন ব্যবহার করে না এমন মানুষ খুঁজেই পাওয়া যাবে না। আর এই ইলেকট্রিক যন্ত্র খারাপ হবেই। সেই কারণে মোবাইল রিপেয়ারিং এর দোকান খোলা উপার্জনের একটি ভালো দিক। তবে তার আগে আপনাকে অবশ্যই মোবাইল রিপেয়ারিং এর কোর্সটি করতে হবে। এরজন্য খুব একটা বেশি বিনিয়োগের প্রয়োজন হয় না। মোবাইল রিপেয়ারিং কোর্স করার পর প্রাথমিকভাবে কয়েকটি যন্ত্রপাতি কিনে ও একটি দোকান ঘর ভাড়া নিয়ে আপনি এই ব্যবসা শুরু করতে পারেন।

৩. কনটেন্ট ক্রিয়েটর –

আজকাল সোশ্যাল মিডিয়ায় ব্লগিং অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। ডিজিটাল মাধ্যমে নানা ধরনের কনটেন্ট ক্রিয়েট করে সেই ভিডিও আপলোড করে প্রচুর টাকা কামাচ্ছে এমন প্রচুর ক্রিয়েটার্স রয়েছে। এটি এমন একটি ব্যবসা যার জন্য আপনাকে বিন্দুমাত্র পয়সা বিনিয়োগ করার প্রয়োজন পড়বে না। ‌তবে এই কাজে সামান্য একটু পরিশ্রম লাগবে। ‌আপনার ডেইলি লাইফ স্টাইল কিংবা বিভিন্ন ধরনের ইন্টারেস্টিং কন্টেন্ট ভিডিও করে সেটা এডিট করে ইউটিউবে একটি চ্যানেল খুলে আপলোড করে দিতে পারেন। নিয়মিত ভিডিও আপলোড করতে থাকলে এক সময় আপনার ফলোয়ার্স সংখ্যা বৃদ্ধি পাবে। আর যত ফলোয়ার বৃদ্ধি পাবে আপনি সেই অনুযায়ী তত বেশি টাকা রোজগার করতে পারবেন।

৪. অনলাইন গ্রোসারি মার্কেট –

অনলাইন গ্রোসারি মার্কেটের ব্যবসা বর্তমানে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। ডিজিটাল মাধ্যমে উন্নত হওয়ার পর থেকে মানুষ অনলাইনে কেনাকাটা করতে বেশি পছন্দ করেন। ‌ঘরে বসে এখন জামা কাপড় থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় জিনিস সবকিছু পাওয়া যায় এই অনলাইন গ্রোসারি অ্যাপগুলোর মাধ্যমে। তাই আপনি চাইলে এই অনলাইন গ্রোসারি অ্যাপ তৈরি করে ব্যবসা শুরু করতে পারেন। একটি অ্যাপ তৈরি করতে আপনার ১০ থেকে ২০ হাজার টাকা মতো খরচ পড়বে। বহু কোম্পানি রয়েছে যারা ডেলিভারি দেয়। এই অ্যাপটি ওপেন করে আপনি বাড়ি থেকেই ডেলিভারি কোম্পানিগুলোর সাথে ট্রায়আপ করে ব্যবসা করতে পারবেন।

আরোও পড়ুনঃ বেডরুম থেকে সব জায়গাতেই নিয়ে যেতে পারবেন এসি! অল্প দামে ব্যাপক AC আনলো TATA

৫. ফাস্টফুড মোবাইল ভ্যান –

আজকাল ফাস্টফুড এর চাহিদা ঠিক কতটা তা আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন পড়ে না। রাস্তার মোড়ে মোড়ে এখন ফাস্টফুড মোবাইল ভ্যান বসে। দারুন রমরমিয়ে চলছে এই ব্যবসা। আপনি যদি এই ব্যবসা করতে চান তাহলে সবার প্রথম আপনাকে একটি মোবাইল ভ্যান তৈরি করাতে হবে। এর জন্য প্রায় ৫০ হাজার টাকা মতো খরচ পড়বে আপনার। এর পরে আপনি আপনার পছন্দ মতন ফুড আইটেম, যেমন- মোমো, কাটলেট, কাবাব, রোল ইত্যাদি বিক্রি করতে পারবেন। এই ব্যবসা শুরু করলে আপনার এই ব্যবসা থেকে ৪০ থেকে ৫০ শতাংশ লাভ হবে তা নিয়ে কোন সন্দেহ নেই।

 

 

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...