ভবিষ্যতের চিন্তা ছাড়ুন, সরকারের এই স্কিমে বিনিয়োগে মিলতে পারে ৫৫ লাখ টাকা!

Sukanya Samriddhi Yojana: কেন্দ্রীয় সরকারের তরফ থেকে নানা রকমের প্রকল্প চালু করা হয়েছে। যার মধ্যে ২০১৫ সালে সুকন্যা সমৃদ্ধি যোজনা স্কিম(Sukanya Samriddhi Yojana Scheme) চালু করেছিল কেন্দ্রীয় সরকার। 'বেটি বাঁচাও…

Published By: Papiya Paul | Published On:

Sukanya Samriddhi Yojana: কেন্দ্রীয় সরকারের তরফ থেকে নানা রকমের প্রকল্প চালু করা হয়েছে। যার মধ্যে ২০১৫ সালে সুকন্যা সমৃদ্ধি যোজনা স্কিম(Sukanya Samriddhi Yojana Scheme) চালু করেছিল কেন্দ্রীয় সরকার। ‘বেটি বাঁচাও বেটি পড়াও’ অভিযানের অংশ হিসাবে এই প্রকল্পের উদ্বোধন করা হয়েছিল। ১০ বছরের কম বয়সী সন্তানের নামে একাউন্ট খুলতে পারবেন মা-বাবা।  এরপর মেয়ের বয়স ২১ বছর হলে ম্যাচুরিটি টাকা পাওয়া যাবে।

এই যোজনাতে বার্ষিক ৮.২ শতাংশ হারে সুদ দেওয়া হয়। ফিক্সড ডিপোজিট, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট, কিষান বিকাশ পত্র, এরকম নানা প্রকল্পের থেকে এই যোজনাতে সুদের হার অনেক বেশি। এর পাশাপাশি এই প্রকল্পে অর্থ বিনিয়োগ করলে আয়কর ছাড় পাওয়া যায়। ব্যাংক বা পোস্ট অফিসে গিয়ে এই প্রকল্পের জন্য অ্যাকাউন্ট খোলা যেতে পারে।

আরো পড়ুন: SBI Loan: মাত্র কয়েক মিনিটেই হাতে পাবেন টাকা! নথিপত্র ছাড়া ঘরে বসেই ইনস্ট্যান্ট লোন দিচ্ছে SBI

ব্যাংক বা পোস্ট অফিসে এসএসওয়াই স্কিমে একাউন্ট কিভাবে খুলতে হবে?

এক্ষেত্রে সবার আগে সুকন্যা সমৃদ্ধি যোজনা স্কিমে একাউন্ট খুলতে হলে পোস্ট অফিস বা ব্যাঙ্কে গিয়ে ফর্ম ফিলাপ করতে হবে।

এর জন্য মেয়ের বার্থ সার্টিফিকেট, বাবা-মায়ের ছবি, পরিচয়পত্র ও ঠিকানার প্রমাণপত্র লাগবে। সমস্ত নথি যাচাইয়ের পরে একাউন্ট খোলা যাবে।

এরপরে একাউন্ট হোল্ডারকে পাসবুক দেওয়া হবে।

এই স্কিমে সর্বোচ্চ ২ কন্যার নামে একাউন্ট খোলা যাবে। যমজ কন্যা সন্তান হলে তিনটি একাউন্ট খোলা যাবে।

এই প্রকল্পে ন্যূনতম বার্ষিক ২৫০ টাকা বিনিয়োগ করতে হয়। আর সর্বোচ্চ অর্থ বিনিয়োগের পরিমাণ ১.৫ লাখ টাকা। সুকন্যা সমৃদ্ধি যোজনার মেয়াদ ১৫ বছর। তবে ম্যাচিউরিটি হয়ে টাকা আসবে ২১ বছরে।

ধরুন এই যোজনাতে কন্যার ১ বছর বয়সে কেউ অ্যাকাউন্ট খুলেছেন। সেক্ষেত্রে তিনি প্রত্যেক মাসে ১০ হাজার টাকা করে টানা ১৫ বছর অর্থ বিনিয়োগ করলেন। তাহলে তিনি মোট অর্থ বিনিয়োগ করলেন ১৮ লাখ টাকা। এরপর ৮.২ শতাংশ সুদের হারে তিনি মত ৫৫,৪৬,১১৮ টাকা রিটার্ন পাবেন। এর পাশাপাশি সুকন্যা সমৃদ্ধি যোজনা কর ছাড় পাওয়া যায়। এছাড়া এখান থেকে প্রাপ্ত রিটার্ন করমুক্ত।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...

আরও পড়ুন