Train Ticket Insurance: ট্রেন দুর্ঘটনায় ১০ লক্ষ টাকার বীমা! ৩৫ পয়সা খরচে শুধু করতে হবে একটি কাজ

Indian Railways Train Ticket Insurance: ভারতীয় রেল(Indian Railways) যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে প্রতিনিয়ত নিত্য নতুন পরিষেবা নিয়ে আসছে। ভারতীয় রেলের উন্নয়ন ঘটানোর জন্য নানারকমের গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।…

Published By: Papiya Paul | Published On:

Indian Railways Train Ticket Insurance: ভারতীয় রেল(Indian Railways) যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে প্রতিনিয়ত নিত্য নতুন পরিষেবা নিয়ে আসছে। ভারতীয় রেলের উন্নয়ন ঘটানোর জন্য নানারকমের গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। তবে এত কিছু সত্বেও মাঝে মাঝেই বড় বড় রেল দুর্ঘটনার খবরে তোলপাড় হয়ে যাচ্ছে গোটা দেশ।

এই রেল দুর্ঘটনার ফলে বহু মানুষ প্রাণ হারাচ্ছে। তেমনি হাজার হাজার মানুষ আহত হচ্ছে। তবে ভারতীয় রেলের তরফ থেকে এই ধরনের দুর্ঘটনার সময় সাধারণ মানুষের উদ্দেশ্যেও বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তেমনি একটি ব্যবস্থা হল ইন্সুরেন্স বা বিমা।

আরো পড়ুন: Government Project: ভুলে যান লক্ষ্মীর ভাণ্ডার, রাজ্যের এই প্রকল্প মহিলাদের প্রতি সপ্তাহে দিচ্ছে ৩০০০ টাকা!

এই বীমা করানোর জন্য প্রচুর টাকা খরচ করতে হবে এমন কিন্তু নয়, মাত্র ৩৫ পয়সা খরচ করলেই লক্ষ লক্ষ টাকা মিলতে পারে। যদিও কোন কোন ক্ষেত্রে এই ইন্সুরেন্সের খরচ কিছুটা বেশি হলেও সেই খরচের পরিমাণ কখনই এক টাকার বেশি হয় না। ট্রেনের টিকিটের ওপরে এই ইন্সুরেন্স দেওয়া হয় যেখানে ১০ লক্ষ টাকা পর্যন্ত কভার করা হয়।

এই বীমা প্রত্যেকটি যাত্রীর কাছে অত্যন্ত জরুরী। এই বীমা করানোর জন্য ট্রেনের টিকিট বুকিং করার সময় একটি ছোট্ট কাজ অবশ্যই করতে হবে। তবে মনে রাখতে হবে ট্রেনের টিকিটের ওপর যে বীমা দেওয়া হয় সেটি কাউন্টার থেকে বুকিং করা টিকিটের ক্ষেত্রে পাওয়া যায় না।

আরো পড়ুন: Government Scheme: অবসর জীবনেও মিলবে শান্তি, এই ৩ টি প্রকল্পে টাকা রাখলে মালামাল হবেন বিনিয়োগকারীরা

এই বীমা পেতে হলে যাত্রীদের অবশ্যই আইআরসিটিসির অ্যাপ অথবা ওয়েবসাইট থেকে টিকিট বুক করতে হবে। অনলাইনে যখন টিকিট বুক করবেন সেই সময় এই বীমা করার অপশন পাওয়া যাবে। বহু যাত্রী আছেন যারা এই বিষয়টিকে এড়িয়ে চলে যান, তবে বর্তমানে ভারতে রেল দুর্ঘটনার পরিমাণ বাড়ছে সেক্ষেত্রে মাত্র কয়েক পয়সা খরচ করে এই বীমা করানো প্রত্যেকটি যাত্রীর জন্যে জরুরি।

এই ট্রেনের টিকিটের সঙ্গে বীমা করা থাকলে ট্রেনের সফরের সময় যাত্রীর মৃত্যু হলে ১০ লক্ষ টাকা ক্লেম পাওয়া যায়। যদি দুর্ঘটনার দিন থেকে ১২ মাসের মধ্যে কোন যাত্রী স্থায়ী ভাবে অক্ষমতার শিকার হন তাহলে ১০ লক্ষ টাকার কভার পাবেন। এছাড়া শারীরিক আঘাতের জন্য বীমার টাকা ৭৫ শতাংশ, আংশিকভাবে অক্ষমতার জন্য বীমার টাকার ৬৭ শতাংশ, দৃষ্টিশক্তি হারিয়ে গেলে বীমার টাকার ৬৭ শতাংশ টাকা পাওয়া যাবে।

এছাড়া দুর্ঘটনায় আহত হয়ে হাসপাতালে ভর্তি করে চিকিৎসার জন্য ২ লক্ষ টাকা ক্লেম পাওয়া যায়। এর পাশাপাশি রেলের তরফ থেকে ১২৪, ১২৪এ, ১২৩ ধারা অনুযায়ী রেলের দুর্ঘটনায় যাত্রীর মৃত্যুতে শ্মশানে নিয়ে যাওয়ার জন্য ১০ হাজার টাকা দেওয়া হয়। তবে আরেকটি জিনিস মাথায় রাখতে হবে এই ধরনের বীমা সব রুটের ও সব ট্রেনের টিকিটের জন্য দেওয়া হয়না।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...

আরও পড়ুন