PNB-তে ৪০০ দিনের ফিক্সড ডিপোজিটে এতো টাকা রিটার্ন, দারুণ খুশি গ্রাহকরা

Fixed Deposit : ভবিষ্যৎ সুরক্ষিত করতে টাকা সঞ্চয়ের সেরা মাধ্যম হলো ফিক্সড ডিপোজিট। ‌ ফিক্সড ডিপজিটে বিনিয়োগ করা নিয়ে কোনো রকম চিন্তা করতে হয় না গ্রাহকদের। এখানে বিনিয়োগ করলে পর্যাপ্ত…

Published By: Debapriya Sarkar | Published On:

Fixed Deposit : ভবিষ্যৎ সুরক্ষিত করতে টাকা সঞ্চয়ের সেরা মাধ্যম হলো ফিক্সড ডিপোজিট। ‌ ফিক্সড ডিপজিটে বিনিয়োগ করা নিয়ে কোনো রকম চিন্তা করতে হয় না গ্রাহকদের। এখানে বিনিয়োগ করলে পর্যাপ্ত রিটার্ন পাওয়া নিশ্চিত। বিভিন্ন ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটের জন্য বিভিন্ন ধরনের স্কিম চালু আছে। তবে আজ আমরা এই প্রতিবেদনে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের একটি বিশেষ স্কিম নিয়ে আলোচনা করব। এই স্কিমে খুব বেশিদিন টাকা বিনিয়োগ করতে হবে না গ্রাহকদের। কিন্তু রিটার্ন পাওয়া যাবে বেশ ভালই।

আরোও পড়ুনঃ অবসর জীবনেও মিলবে শান্তি, এই ৩ টি প্রকল্পে টাকা রাখলে মালামাল হবেন বিনিয়োগকারীরা

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে ৪০০দিনের মেয়াদে একটি ফিক্সড ডিপোজিট স্কিম রয়েছে। এই স্কিমে গ্রাহকরা ৭.২৫ শতাংশ হারে সুদ পেয়ে থাকেন। তবে সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে ৭.৭৫ শতাংশ হারে এবং সুপার সিনিয়ার সিটিজেনদের ক্ষেত্রে ৮.০৫ সুদ দেওয়া হয়। আসুন পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ৪০০দিনের ফিক্স ডিপোজিট এর একটি সরল হিসেব জেনে নিন।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে ৪০০ দিন মেয়াদের ফিক্সড ডিপোজিট স্কিমে যদি কেউ ৫ লাখ টাকা বিনিয়োগ করেন, তাহলে তিনি কত রিটার্ন পাবেন?

কোনও ব্যক্তি যদি পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে ফিক্স ডিপজিটে ৪০০দিনের মেয়াদে ৫ লাখ টাকা বিনিয়োগ করেন তাহলে ফিক্সড ডিপোজিটের ক্যালকুলেশন অনুযায়ী ৭.২৫ শতাংশ সুদের হার অনুযায়ী ওই ব্যক্তি মেয়াদ শেষে ৫,৪০,৯৬১ টাকা রিটার্ন পাবেন। অর্থাৎ ৪০০ দিনে ৫ লাখ টাকার উপর ওই ব্যক্তি মোট ৪০,৯৬১ টাকা সুদ পাবেন। সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে ৭.৭৫ শতাংশ হারে সুদের পরিমাণ হবে ৪৩,৮৭৯ টাকা এবং সুপার সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে ৮.০৫ শতাংশ হারে সুদের পরিমাণ হবে ৪৫,৬৩৫ টাকা। অর্থাৎ ৪০০দিনের মেয়াদে ৫ লাখ টাকার ফিক্স ডিপোজিট সুদ সমেত সিনিয়র সিটিজেনরা ৫,৪৩,৮৭৯ টাকা এবং সুপার সিনিয়ার সিটিজেনরা পাবেন ৫,৪৫,৬৩৫ টাকা রিটার্ন পাবেন।

উল্লেখ্য, সম্প্রতি পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিটে সুদের হারের ক্ষেত্রে কিছু পরিবর্তন করেছে। গত ১০ই জুন থেকে এই নতুন সুদের হার লাগু করা হয়েছে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ফিক্স ডিপোজিট এর নতুন নিয়ম অনুযায়ী এখন গ্রাহকরা ৩ কোটি টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন। এখানে ৭ দিন থেকে ১০ বছর মেয়াদে ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করা যায়। এক্ষেত্রে সুদের হার থাকে ৩.২৫ শতাংশ থেকে ৭.২৫ শতাংশ পর্যন্ত।

আরোও পড়ুনঃ দূর্ধর্ষ লুক, আকর্ষণীয় ফিচার্স নিয়ে বাজার কাঁপাতে আসছে সুজুকির মাইলেজ কিং গাড়ি

নতুন নিয়ম অনুযায়ী গত ১০ ই জুন থেকে ফিক্সড ডিপজিটে প্রবীন নাগরিকরা ৪ শতাংশ থেকে ৭.৭৫ শতাংশ হারে সুদ পাবেন এবং সুপার সিনিয়র সিটিজেন অর্থাৎ ৮০ বছরের ঊর্ধ্বে যে সকল নাগরিকরা রয়েছেন তাদের ক্ষেত্রে এই সুদের হার হবে ৮.২৫ শতাংশ। 

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন