SSY Scheme: মাত্র ৩ হাজার টাকা বিনিয়োগে পেয়ে যাবেন ১০ লক্ষ টাকা ! এইটা সরকারি প্রকল্প, টাকা মার যাবে না

SSY Scheme: সাধারণ মানুষের সুবিধার্থে মাঝেমধ্যে কেন্দ্র ও রাজ্যর পক্ষ থেকে নানান প্রকল্পের সূচনা করা হয়। কেন্দ্র ও রাজ্য সরকারের একাধিক প্রকল্প রয়েছে এই পর্যন্ত। সম্প্রতি কেন্দ্র সরকারের পক্ষ থেকে…

Published By: Debapriya Sarkar | Published On:

SSY Scheme: সাধারণ মানুষের সুবিধার্থে মাঝেমধ্যে কেন্দ্র ও রাজ্যর পক্ষ থেকে নানান প্রকল্পের সূচনা করা হয়। কেন্দ্র ও রাজ্য সরকারের একাধিক প্রকল্প রয়েছে এই পর্যন্ত। সম্প্রতি কেন্দ্র সরকারের পক্ষ থেকে সাধারণ মানুষের জন্য আরো একটি প্রকল্পের সূচনা করা হলো। এই প্রকল্পটি বিশেষত মেয়েদের জন্য। বিশেষ মাধ্যম সূত্রে জানা গিয়েছে, ভারতীয় মেয়েদের ভবিষ্যৎকে গুছিয়ে তুলতে সাহায্য করবে এই প্রকল্পটি।

আজ এই প্রতিবেদনে আমরা যে প্রকল্প নিয়ে আলোচনা করব তা হল কেন্দ্র সরকারের ‘সুকন্যা সমৃদ্ধি যোজনা’। আমাদের দেশের অধিকাংশ মানুষ দরিদ্র সীমার নিচে বসবাস করে। মূলত তাদের ঘরের মেয়েদের কথা চিন্তা করে কিন্তু সরকারের এই নতুন উদ্যোগ। একটি মেয়ের পড়াশুনা, বিয়ে ইত্যাদির জন্য প্রচুর টাকার প্রয়োজন হয়। কোন পিতা যদি তার মেয়ের ভবিষ্যৎ উজ্জ্বল ও সুরক্ষিত করতে চায় সেই ব্যক্তির জন্য কেন্দ্র সরকারের এই প্রকল্পটি একেবারে উপযুক্ত। এই বিনিয়োগ করে সেই ব্যক্তি তার মেয়ের ভবিষ্যত গড়ার চিন্তা থেকে অনেকটাই মুক্ত থাকবে।

আরোও পড়ুনঃ PhonePe-G Pay ব্যবহার করেন? নিমিষেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা হবে এই কাজটা করা না থাকলে

কিভাবে এই প্রকল্পে নাম নথিভুক্ত করবেন?

মেয়ের বয়স ১ বছর হলেই সেই ব্যক্তি কেন্দ্র সরকারের এই ‘সুকন্যা সমৃদ্ধি যোজনা’র অধীনে অ্যাকাউন্ট খুলতে পারবে। ১০ বছর পর্যন্ত এই প্রকল্পে বিনিয়োগ করা যাবে। কোন ব্যক্তি চাইলে ১৫ বছর অব্দিও বিনিয়োগ করতে পারেন। মেয়ের বয়স ২১ বছর হলে তখন সেই ব্যক্তি বিনিয়োগ থেকে লাভ পাবেন, অর্থাৎ বিনিয়োগের টাকা ম্যাচিওর হবে। সেই সময় সেই ব্যক্তি চাইলে এককালীন পুরো টাকা তুলে নিতে পারবে।

তবে মেয়ের বয়স ২১ বছর হওয়ার আগেও সেই ব্যক্তি চাইলে ৫০ শতাংশ টাকা তুলতে পারবেন। মেয়ের উচ্চশিক্ষার জন্য সেই ব্যক্তি চাইলে টাকাটি তুলতে পারবেন। তবে সেক্ষেত্রে মেয়ের বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে।

আরোও পড়ুনঃ অঙ্গনওয়াড়ি সুপারভাইজার পদে বিপুল সংখ্যক কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, এইভাবে আবেদন করুন

কেন্দ্র সরকারের এই সুকন্যা সমৃদ্ধি যোজনায় নাম নথিভুক্ত করতে চাইলে আপনি আপনার নিকটবর্তী যে কোনো পোস্ট অফিসে যোগাযোগ করতে পারেন। পোস্ট অফিসের অধীনে এই অ্যাকাউন্ট খোলা যাবে। আপনার বাড়ির মেয়ের নামে খুলতে পারবেন এই অ্যাকাউন্ট। তবে এই প্রকল্পে তারাই অ্যাকাউন্ট খুলতে পারবে যারা শুধুমাত্র ভারতীয় নাগরিক।

কারোর যদি ২ কন্যা সন্তান থেকে থাকে তবে সে ক্ষেত্রে SBI-তে দুই কন্যার নামে অ্যাকাউন্ট খোলা যেতে পারে। এই প্রকল্পে SBI-তে বিনিয়োগ করলে ৮.২ শতাংশ হারে সুদ পাওয়া যাবে ৷ এক্ষেত্রে এই প্রকল্পের মেয়াদ হবে ১৫ বছর।

কত টাকা পর্যন্ত বিনিয়োগ করা যাবে ?

এই যোজনায় কমপক্ষে ২৫০ টাকা, সর্বাধিক ১.৫০ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যাবে। এই প্রকল্পে ট্যাক্সের ছাড় পাওয়া যাবে ৮০সি ধারা অনুযায়ী। কোন ব্যক্তি যদি এই প্রকল্পে মাসিক ৩০০০ টাকা বিনিয়োগ করেন, সেক্ষেত্রে এক বছরে তার বিনিয়োগের পরিমাণ ধারায় ৩৬ হাজার টাকা। এইভাবে ১৫ বছর পর্যন্ত বিনিয়োগ করলে তার বিনিয়োগের মোট পরিমাণ হয় ৫,৪০,০০০ টাকা। এই টাকার উপরে ৮.২% হারে বার্ষিক বিনিয়োগ করতে পারেন৷ সেক্ষেত্রে ১৫ বছর পর সুদের পরিমাণ দাঁড়াবে মোট ১১,২২,৬১৯ টাকা এবং সুদে আসলে ১৫ বছর পর সেই ব্যক্তি ম্যাচিওরিটিতে মোট ১৬,৬২,৬১৯ টাকা পাবেন।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন