SBI: উপরে উঠছে শেয়ার মার্কেট, এরই মাঝে গ্রাহকদের জন্য সুখবর দিল স্টেট ব্যাঙ্ক

SBI Fixed Deposit : দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India). গ্রাহককে সুবিধার্থে মাঝেমধ্যেই এই ব্যাঙ্ক বিভিন্ন ধরনের সুবিধামূলক কর্মসূচি গ্রহণ করে থাকে।…

Published By: Debapriya Sarkar | Published On:

SBI Fixed Deposit : দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India). গ্রাহককে সুবিধার্থে মাঝেমধ্যেই এই ব্যাঙ্ক বিভিন্ন ধরনের সুবিধামূলক কর্মসূচি গ্রহণ করে থাকে। সম্প্রতি তেমনি একটি কর্মসূচির খবর প্রকাশ্যে এনেছে SBI. SBI এর পক্ষ থেকে একটি নোটিশ জারি করা হয়েছে। নোটিশ অনুযায়ী জানা গিয়েছে যে, ব্যাঙ্কের পক্ষ থেকে ১৮০ দিন থেকে ২১০ দিন পর্যন্ত বা ২১১ দিন সময়ের কম মেয়াদে ফিক্সড ডিপোজিটে সুদের হার বৃদ্ধি করা হয়েছে।

আরোও পড়ুনঃ ২২ জুন থেকেই খুলে যাবে ভাগ্যের দরজা, প্রচুর ধন-দৌলতের মালিক হবেন এই জাতক জাতিকারা

সম্প্রতি স্টেট ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে এতদিন পর্যন্ত ১৮০ থেকে ২১০ দিনের সিক্স ডিপোজিটের মেয়াদ যে সুদ প্রদান করা হতো তা ০.২৫ শতাংশ বাড়ানো হয়েছে। এছাড়া রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) এর নিয়ম অনুযায়ী ফিক্সড ডিপোজিট এর সর্বোচ্চ টাকার পরিমাণ ২ কোটি টাকা থেকে বাড়িয়ে ৩ কোটি টাকা পর্যন্ত করা হয়েছে। গত ১৫ জুন ২০২৪ থেকে এই নতুন নিয়ম কার্যকর করা হয়েছে। আসুন এক নজরে দেখে নিন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) কত দিনের মেয়াদে কত শতাংশ সুদ দিচ্ছে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মেয়াদ অনুযায়ী সুদের পরিমাণ –

১. SBI ৭দিন থেকে ৪৫ দিনের মেয়াদে ফিক্সড ডিপোজিটে সাধারণ নাগরিকদের ক্ষেত্রে ৩.৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য ৪ শতাংশ সুদ প্রদান করে থাকে।

২. ৪৬ দিন থেকে ১৭৯ দিনের মেয়াদে ফিক্সড ডিপোজিটে সাধারণ নাগরিকদের জন্য ৫.২০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য ৬ শতাংশ হারে সুদ প্রদান করে।

৩. ১৮০ দিন থেকে ২১০ দিনের মেয়াদে ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.২৫ শতাংশ এবং সিনিয়র সিটিজেনদের জন্য সুদের হার ৬.৭৫ শতাংশ ধার্য করা আছে।

৪. ২১১ দিন থেকে ১ বছরের মেয়াদে ফিক্সড ডিপোজিটে সাধারণ নাগরিকদের জন্য ৬.৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে ৭ শতাংশ হারে সুদ প্রদান করা হয়।

৫. ১ বছর থেকে ২ বছরের মেয়াদে ফিক্সড ডিপোজিটে সাধারণ নাগরিকদের জন্য ৬.৮ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য ৭.৩০ শতাংশ হারে সুদ দেওয়া হয়।

আরোও পড়ুনঃ বিনিয়োগকারীদের জন্য দারুণ সুযোগ, এই ৬ টি ব্যাঙ্কের স্টকে মিলতে পারে ২০ শতাংশের বেশি রিটার্ন!

৬. ২ বছর থেকে ৩ বছরের মেয়াদে ফিক্সড ডিপোজিটে সাধারণ নাগরিকদের জন্য এই সুদের হার হয় ৭ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য হয় ৭.৫ শতাংশ।

৭. ৩ বছর থেকে ৫ বছরের মেয়াদে ফিক্সড ডিপোজিটে সাধারণ নাগরিকদের ৬.৭৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য ৭.২৫ শতাংশ হারে সুদ দেওয়া হয়।

৮. ৫ বছর থেকে ১০ বছরের মেয়াদে ফিক্সড ডিপোজিটে সাধারণ নাগরিকদের ৬.৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য ৭.৫০ শতাংশ সুদ প্রদান করা হয়। এছাড়া ৫ থেকে ১০ বছরের SBI we care FD তে প্রবীণ নাগরিকরা ০.৫০ শতাংশ বাড়তি সুদ পেয়ে থাকেন।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন