WB Govt Scheme: এবার সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে ১০ হাজার, গোটা রাজ্য জুড়ে সারা ফেলেছে পশ্চিমবঙ্গ সরকারের এই প্রকল্প

WB Krishak Bandhu Scheme : লোকসভা নির্বাচনের পর থেকে পশ্চিমবঙ্গ সরকার আরো বেশি করে জনগণের সুবিধার্থে বিভিন্ন প্রকল্প নিয়ে কাজ করে যাচ্ছে। রাজ্য সরকারের একাধিক প্রকল্পের মধ্যে লক্ষ্মীর ভান্ডার সর্বসেরা…

Published By: Debapriya Sarkar | Published On:

WB Krishak Bandhu Scheme : লোকসভা নির্বাচনের পর থেকে পশ্চিমবঙ্গ সরকার আরো বেশি করে জনগণের সুবিধার্থে বিভিন্ন প্রকল্প নিয়ে কাজ করে যাচ্ছে। রাজ্য সরকারের একাধিক প্রকল্পের মধ্যে লক্ষ্মীর ভান্ডার সর্বসেরা হিসেবে বিবেচিত। লক্ষ্মীর ভান্ডার নিয়ে চর্চার শেষ নেই। তবে ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরো অনেক মানব কল্যাণমূলক প্রকল্পের সূচনা করেছেন। সম্প্রতি এর মধ্যে একটি প্রকল্প গোটা বাংলা জুড়ে সারা ফেলে দিয়েছে। ‌

আরোও পড়ুনঃ মাত্র ৭৯০ টাকা বিনিয়োগে লাখপতি হওয়ার সুযোগ, গরীবদের জন্য দুর্দান্ত স্কিম টাটা গ্রুপের

মানব কল্যাণের জন্য রাজ্যের একাধিক প্রকল্প, যেমন- লক্ষীর ভান্ডার, কন্যাশ্রী, ঐক্যশ্রী, শিক্ষাশ্রী, স্বামী বিবেকানন্দ স্কলারশিপ, বেকার ভাতা এবং বয়স্ক ভাতা রাজ্যের মানুষদের নানা রকম সুবিধা প্রদান করছে। সম্প্রতি রাজ্য সরকারের পক্ষ থেকে এবার কৃষকদের জন্য এক নতুন প্রকল্প চালু করা হয়েছে। এই প্রকল্পটির নাম ‘কৃষক বন্ধু প্রকল্প’। এই প্রকল্পের দরুন অনেক কৃষক উপকৃত হবে বলে মনে করা হচ্ছে।

ইতিমধ্যে এই প্রকল্পের নথিভূক্তকরণ শুরু হয়ে গিয়েছে। জানা গিয়েছে, জুন মাসের শেষে এই প্রকল্পের আওতায় যে সকল কৃষক বন্ধুদের নাম নিবন্ধিত থাকবে তাদের অ্যাকাউন্টে সরাসরি টাকা পাঠানো হবে। সূত্র মারফত খবর, মোট ৩০ লক্ষেরও বেশি কৃষককে আর্থিক সহায়তা দেওয়া হবে। তবে প্রত্যেককে একই পরিমাণ অর্থ দেওয়া হবে না। জমির পরিমাণ ও ফসলের ধরন বিচার করে কৃষক বন্ধুদের ৪ হাজার টাকা থেকে ১০ হাজার টাকার মধ্যে আর্থিক সাহায্য প্রদান করবে রাজ্য সরকার।

• কতটা জমির জন্য কত টাকা দেওয়া হবে কৃষক বন্ধু প্রকল্পে?

কোনো কৃষকের জমি পরিমাণ যদি এক একরের কম হয় সেক্ষেত্রে বছরে দুটো কিস্তিতে ৪ হাজার টাকা দেওয়া হবে ওই কৃষককে। কিন্তু যদি জমি এক একরের বেশি হয় সেক্ষেত্রে বছরে দুটো কিস্তিতে ১০ হাজার টাকা পাবেন ওই কৃষক।

শুধু তাই নয় এই প্রকল্পের আওতায় থাকা কৃষকরা বিনামূল্যে ২ লক্ষ টাকা বীমার সুবিধা পাবেন। এই মতে কোনও কৃষকের যদি ১৮ থেকে ৬০ বছরের মধ্যে মৃত্যু হয় সেক্ষেত্রে তার পরিবারকে রাজ্য সরকারের পক্ষ থেকে ২ লক্ষ টাকা অনুদান দেওয়া হবে।

আরোও পড়ুনঃ পোস্ট অফিসের সঙ্গে হাত মিলিয়ে শুরু করুন এই ব্যবসা, মাসের রোজগার গুণে শেষ হবে না

• কৃষকবন্ধু প্রকল্পে কীভাবে নিবন্ধন করবেন?

আপনার যদি চাষযোগ্য জমি থাকে, তাহলে আপনি রাজ্য সরকারের এই কৃষক বন্ধু প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদন করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে নিকটবর্তী সরকারি অফিসে যোগাযোগ করতে হবে কিংবা অনলাইনের মাধ্যমে আপনি কৃষক বন্ধু প্রকল্পের ফর্ম ফিলাপ করেও জমা দিতে পারেন। অনলাইনে আবেদন করার জন্য আপনাকে কৃষক বন্ধু প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট https://krishakbandhu.net এ গিয়ে ফর্ম ফিলাপ করতে হবে। নিবদ্ধ করনের জন্য একটি সক্রিয় মোবাইল নাম্বার প্রয়োজন। এর মাধ্যমে আপনি আপনার অ্যাকাউন্টে টাকা কবে ঢুকবে বা ঢুকেছে কিনা তা চেক করতে পারবেন।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন