Profitable Business Idea: পোস্ট অফিসের সঙ্গে হাত মিলিয়ে শুরু করুন এই ব্যবসা, মাসের রোজগার গুণে শেষ হবে না

Profitable Business Idea: এখন চাকরির বদলে ব্যবসা করে অর্থ উপার্জন করতে চাইছেন বহু মানুষ। কারণ তরুণ প্রজন্মরা চাকরিতে সেভাবে সফলতা অর্জন করতে পারছেন না, এর পাশাপাশি অনেকেই মনে করছেন যে…

Published By: Papiya Paul | Published On:

Profitable Business Idea: এখন চাকরির বদলে ব্যবসা করে অর্থ উপার্জন করতে চাইছেন বহু মানুষ। কারণ তরুণ প্রজন্মরা চাকরিতে সেভাবে সফলতা অর্জন করতে পারছেন না, এর পাশাপাশি অনেকেই মনে করছেন যে চাকরির থেকে ব্যবসায় বেশি পরিমাণে অর্থ উপার্জন করা যায়।

আপনিও যদি এরকম ব্যবসা করতে চান তাহলে আপনার জন্য রয়েছে সুবর্ণ সুযোগ। সরকারি প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়ে এই ব্যবসা করতে পারবেন। আজকের এই প্রতিবেদনে এই বিজনেস আইডিয়ার(Profitable Business Idea) সম্পর্কে বিস্তারিত তথ্য ও আপনাদেরকে জানাবো।

আরো পড়ুন: Fixed Deposit: IDBI ব্যাঙ্কের বিশেষ FD, মাত্র ৩৭৫ দিনে হতে পারবেন কোটিপতি! জানুন কিভাবে?

আপনারা চাইলে পোস্ট অফিসের ফ্রাঞ্চাইজি খুলে নিতে পারেন। পোস্ট অফিসে বিভিন্ন রকমের সরকারি কাজকর্ম হয় এই বিষয়ে সকলেই জানেন। পোস্ট অফিসে মানি অর্ডার পাঠানো, স্ট্যাম্প পোস্ট, স্টেশনারি পাঠানো, পোস্ট পাঠানো, ইনভেস্টমেন্ট, সঞ্চয়, একাউন্ট খোলা ইত্যাদি নানা রকমের কাজ করা হয়।

আপনি চাইলে নিজের বাড়িতে বসেই পোস্ট অফিস খুলে এই সমস্ত কাজ করে মোটা টাকা উপার্জন করতে পারেন। বিগত কিছুদিন ধরে এই পোস্ট অফিসের ফ্রাঞ্চাইজি খোলার জন্য নানারকমের কার্যকলাপ শুরু হয়েছে। এই বিষয় সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া দরকার।

Post Office Scheme

আরো পড়ুন:  Gold: কলকাতার কাছের এই নদীর জলে নাকি পাওয়া যায় সোনার টুকরো! কোথায় রয়েছে এই নদী?

পোস্ট অফিসে দুই ধরনের ফ্রাঞ্চাইজি পাওয়া যায়। প্রথম ফ্র্যাঞ্চাইজির আউটলেটের এবং দ্বিতীয় ফ্রাঞ্চাইজি হলো পোস্টাল এজেন্ট ফ্রাঞ্চাইজি। এক্ষেত্রে আপনি দুটো ফ্রাঞ্চাইজির মধ্য থেকে যে কোন একটি বেছে নিতে পারেন।

কিভাবে এই ফ্র্যাঞ্চাইজি খোলা যায় জেনে নিন?

১) এক্ষেত্রে পোস্ট অফিস খোলার জন্য কমপক্ষে ২০০ ফুট অফিস এলাকার প্রয়োজন আছে।
২) এছাড়া এই পোস্ট অফিস খোলার জন্য নূন্যতম ডিপোজিট লাগবে ৫০০০ টাকা।
৩) এক্ষেত্রে আপনাকে আবেদন করতে হবে। এই আবেদন করার জন্য অফিশিয়াল লিংক https://www.indiapost.gov.in/VAS/DOP_PDFFiles/Franchise.pdf এখানে যেতে হবে। বিস্তারিত তথ্য এখানেই পেয়ে যাবেন।
৪) এক্ষেত্রে আবেদনকারীর বয়স ১৮ বছরের বেশি হতে হবে।

৫) পরিবারের কোনো সদস্য পোস্ট বিভাগে কাজ করলে চলবে না।
৬) এছাড়া ফ্রাঞ্চাইজি গ্রহণকারী ব্যক্তিকে অবশ্যই একটি স্বীকৃত স্কুল থেকে অষ্টম পাসের সার্টিফিকেট রাখতে হবে।
৭) এরপর ইন্ডিয়া পোস্ট এর সাথে একটি ইএমওইউ স্বাক্ষর করতে হবে। সমস্ত কিছু ঠিকঠাক যদি থাকে তাহলে আপনি পোস্ট অফিসের ফ্রাঞ্চাইজি খুলে সেখান থেকে মোটা টাকা রোজগার করতে পারবেন।
৮) এক্ষেত্রে স্পিড পোস্টের জন্য ৫ টাকা, মানি অর্ডারের জন্য তিন থেকে পাঁচ টাকা করে কমিশন দেওয়া হবে।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...