Post Office Scheme: প্রতি মাসে মাত্র ১,১২৬ টাকা জমা করে পাবেন ১৩ লক্ষ ৪০ হাজার টাকা, সঙ্গে থাকছে ৫ লক্ষ টাকার বীমা

Endowment Assurance (Gramin Santosh Scheme) : সাধারণ মানুষের সুবিধার্থে ইতিমধ্যে ভারতীয় পোস্ট অফিসে একাধিক স্কিমের ব্যবস্থা রয়েছে। ভবিষ্যৎ সুন্দর করতে মূলত এই স্কিমগুলোর মাধ্যমে টাকা সঞ্চয় করে থাকেন গ্রাহকরা। এছাড়া…

Published By: Debapriya Sarkar | Published On:

Endowment Assurance (Gramin Santosh Scheme) : সাধারণ মানুষের সুবিধার্থে ইতিমধ্যে ভারতীয় পোস্ট অফিসে একাধিক স্কিমের ব্যবস্থা রয়েছে। ভবিষ্যৎ সুন্দর করতে মূলত এই স্কিমগুলোর মাধ্যমে টাকা সঞ্চয় করে থাকেন গ্রাহকরা। এছাড়া পোস্ট অফিসে একাধিক ইন্সুরেন্স প্ল্যান রয়েছে যেগুলোতে আপনি ইন্সুরেন্সের সাথে সাথে ম্যাচিউরিটির সময় ভালো টাকা পেতে পারেন। পোস্ট অফিসের এমনই একটি স্কিম হল ‘পোস্ট অফিস গ্রাম সন্তোষ স্কিম’। আজকের এই প্রতিবেদনে আমরা আপনাদের পোস্ট অফিসের এই জনপ্রিয় স্কিমটি সম্বন্ধে বিস্তারিতভাবে জানাবো।

আরোও পড়ুন >> ভারতীয় ডাক বিভাগে ৩০ হাজার কর্মী নিয়োগ হচ্ছে, আজই আবেদন করুন

গ্রামীণ ডাক জীবন বীমার (Rural Postal Life Insurance) একটি জনপ্রিয় ইন্সুরেন্স প্ল্যান হল পোস্ট অফিস গ্রাম সন্তোষ স্কিম। এই স্কিমটির মাধ্যমে গ্রাহকরা লাইফ ইন্সুরেন্স বা জীবন বীমা কভারেজ পেয়ে থাকেন। এক্ষেত্রে প্রিমিয়ামের টাকা কিভাবে জমা দেওয়ার সুবিধা পেয়ে থাকেন গ্রাহকরা। যথা – Monthly Quarterly Half-yearly ও Yearly . আসুন পোস্ট অফিসের গ্রাম সন্তোষ স্কিমের কয়েকটি নিয়ম এবং সুবিধা সম্পর্কে জেনে নেওয়া যাক।

১. পোস্ট অফিস গ্রাম সন্তোষ স্কিমের সুবিধা পাওয়ার জন্য গ্রাহকের ন্যূনতম ১৯ বছর এবং সর্বোচ্চ ৫৫ বছর বয়স হতে হবে।

২. এই ইন্সুরেন্স স্কিমের সর্বনিম্ন কভারেজের পরিমাণ হলো ১০ হাজার টাকা এবং সর্বোচ্চ কভারেজের পরিমাণ হলো ১০ লক্ষ টাকা।

৩. ইন্সুরেন্স চলাকালীন যদি বিমাকারী ব্যক্তির কোনোও কারনে মৃত্যু হয়, তাহলে যিনি নমিনি রয়েছেন তিনি ইন্সুরেন্সের টাকাটি পাবেন। ‌কিন্তু যদি কোনো নমিনি না থাকে তাহলে বংশপরম্পরায় যে ব্যক্তি আইনি উত্তরাধিকার রয়েছে তিনি ইন্সুরেন্সের সম্পূর্ণ টাকাটি পেয়ে যাবেন।

৪. এই ইন্সুরেন্স স্কিম তিন বছর চালানোর পর এই স্কিমের অধীনে থাকা গ্রাহক লোনের সুবিধা পাবেন।

৫. গ্রাহক চাইলে ৩ বছর পর ইন্সুরেন্স বন্ধ করে দিতে পারে। সে ক্ষেত্রে গ্রাহক তার জমা করা টাকা পেয়ে যাবেন। কিন্তু এক্ষেত্রে মনে রাখবেন আপনি যদি ৫ বছরের আগে আপনার ইন্সুরেন্স বন্ধ করে দেন তাহলে সে ক্ষেত্রে আপনি আপনার বোনাসের টাকা পাবেন না।

৬. ৫ বছর পর এই ইন্সুরেন্স বিনিয়োগকৃত টাকার পরিমানের উপর আনুপাতিক হিসাবে বোনাস প্রদান করা হয়ে থাকে। সর্বশেষ ঘোষিত বোনাস অনুযায়ী প্রতি ₹১০০০ টাকায় ₹৪৮/- টাকা বোনাস দেওয়া হয় প্রতি বছর।

• ইন্সুরেন্স কভারেজ ও ম্যাচুরিটির হিসাব –

বর্তমানে আপনার বয়স যদি ২৫ বছর হয় এবং আপনি যদি আপনার ৬০ বছর বয়স পর্যন্ত ইন্সুরেন্স কভারেজ নিতে পোস্ট অফিসের এই গ্রামীণ সন্তোষ স্কিমে বিনিয়োগ করতে চান সেক্ষেত্রে আপনাকে প্রতিমাসে ১১২৬ টাকা প্রিমিয়াম জমা দিতে হবে (4.8% GST সহ)। এক্ষেত্রে ২৫ বছর থেকে ৬০ বছর অর্থাৎ ৩৫ বছর আপনি যদি টাকা বিনিয়োগ করেন সেক্ষেত্রে ম্যাচুরিটির সময় আপনি মোট ১৩ লক্ষ ৪০ হাজার টাকা পেয়ে যাবেন।

আরোও পড়ুন >> পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে ২৭০০ কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, এইভাবে করুন আবেদন

এই ৩৫ বছর আপনার বিনিয়োগ করা মোট টাকার পরিমান থাকবে ৫ লক্ষ টাকা। বাকি ৮ লক্ষ ৪০ হাজার টাকা আপনি পোস্ট অফিস থেকে বোনাস হিসাবে পাবেন। অর্থাৎ প্রতি বছর আপনি ২৪ হাজার টাকা বোনাস পাবেন। তবে এই ২৫ থেকে ৬০ বছরের মধ্যে বীমা কারি ব্যক্তির যদি মৃত্যু হয় সেক্ষেত্রে তার নমিনি বা তার পরিবার‌ ওই ৫ লক্ষ টাকা পেয়ে যাবেন এবং এর সাথে যতদিন স্কিমটিতে টাকা জমা করা হয়েছে সেই টাকার বোনাসও পাওয়া যাবে। 

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন