Rathyatra Utsav: রথের মেলায় জিলিপি-পাঁপড় কেন খেতে হয়? উত্তর জানলে চমকে যাবেন

আর মাত্র কয়েকদিন পরেই রথযাত্রার উৎসব শুরু হতে চলেছে। হিন্দু ধর্ম অনুযায়ী এই রথযাত্রা একটি অত্যন্ত পবিত্র উৎসব। এই বিশেষ দিনে বহু মানুষ রথ যাত্রার উৎসবে মেতে ওঠেন। সোজা এবং…

Published By: Papiya Paul | Published On:

আর মাত্র কয়েকদিন পরেই রথযাত্রার উৎসব শুরু হতে চলেছে। হিন্দু ধর্ম অনুযায়ী এই রথযাত্রা একটি অত্যন্ত পবিত্র উৎসব। এই বিশেষ দিনে বহু মানুষ রথ যাত্রার উৎসবে মেতে ওঠেন। সোজা এবং উল্টোরথ পালন করা হয়।

সোজা রথের দিন জগন্নাথ দেব, তার ভাই বলরাম ও বোন সুভদ্রাকে নিয়ে সাত দিনের জন্য মাসির বাড়িতে যান। এরপর সাতদিন পরে আবার ফিরে আসেন। আর যখন ফিরে আসেন সেই সময় উল্টোরথ উৎসব হয়।এই উৎসবের দিন কোন রকমের ঝগড়া অশান্তি ঝামেলায় জড়াতে নেই। কারণ এই ঝগড়া ঝামেলাতে জগন্নাথ দেব ক্ষুন্ন হন। এই পবিত্র দিনে নিজেকে সব রকম ঝগড়া থেকে বিরত রাখবেন।

আরো পড়ুন: Indian Railways: সিনিয়র সিটিজেনদের জন্য দারুণ খবর, এবার ট্রেন সফরে মিলবে এই ‘ব্যাপক’ সুবিধা

এই পবিত্র দিনে বাংলার বিভিন্ন জেলাতে মেলা অনুষ্ঠিত হয়। আর এই মেলাতে গরম জিলিপি এবং পাপড় ভাজা খাওয়ার কথা শোনা যায়। যারা সারা বছর জিলিপি খান না, সেই মানুষেরা এই দিন মেলায় গিয়ে জিলিপি কিনে থাকেন। তবে আপনি কি জানেন এই জিলিপি এবং পাপড় ভাজা কেন খাওয়া হয়? চলুন তাহলে আজকে আপনাদের এই ট্রাডিশন কিভাবে শুরু হয়েছে সেই সম্পর্কে কিছু তথ্য শেয়ার করি।

এই দুটো জনপ্রিয় খাবারই কিন্তু আমাদের এখানের নয়। একটি খাবার এসেছে আফগানিস্তান থেকে অর্থাৎ জিলেপি আর পাপড় এসেছে পাঞ্জাব থেকে। এমনকি রামায়ণেও এই পাপড় নিয়ে বেশ কিছু উল্লেখ রয়েছে। ভরদ্বাজমুনী রামচন্দ্র ও তার অক্ষহীনি সেনার জন্য যে বাঙালি খাবারের আয়োজন করেছিলেন সেখানেই তাদের পাতে পাপড় দেওয়া হয়েছিল।

আরো পড়ুন: Online Earning App: নো চাকরির চিন্তা, এবার অনলাইনে এই ৫টি অ্যাপের সাহায্যে বাড়িতে বসেই আয় করুন প্রচুর টাকা

আবার অন্যদিকে সংস্কৃত পুঁথিতে জিলিপি নিয়ে বেশ উল্লেখ আছে। তবে এই মিষ্টি নিয়ে রথের কোন সরাসরি যোগাযোগ নেই। তবে শোনা যায় যে স্নানযাত্রায় ১০৮ ঘরা জলে যখন স্নান করে জগন্নাথ দেব জ্বর এসেছিল, সেই সময় সাত দিন তিনি নিভৃতবাসে ছিলেন। সেখানে মহাপ্রভুকে নানা রকমের পাচন খাইয়ে সুস্থ করা হয়েছিল।

এরপর তিনি যখন সুস্থ হয়ে মাসির বাড়ি গুণ্ডিচায় গিয়েছিলেন, তখন মুখের স্বাদ বদলানোর জন্য নানা রকমের খাবার খেয়েছিলেন। সেখানেই নাকি তিনি জিলিপি এবং পাপড় ভাজাও খেয়েছিলেন। তবে জগন্নাথ দেবের ৫৬ ভোগের মধ্যে কোথাও জিলিপি এবং পাপড়ের উল্লেখ নেই। কিন্তু এই উৎসবের সময় এই পাপড় ও জিলিপি খাওয়া চলে আসছে।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...

আরও পড়ুন