Indian Railways: সিনিয়র সিটিজেনদের জন্য দারুণ খবর, এবার ট্রেন সফরে মিলবে এই ‘ব্যাপক’ সুবিধা

Indian Railways Senior Seat Booking: ভারতীয় নাগরিকদের কাছে অল্প সময়ে এবং অল্প খরচের মধ্যে এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াতের জন্য রেল পরিবহনের ওপর আস্থা অনেক বেশি থাকে। প্রতিদিন সারাদেশ…

Published By: Papiya Paul | Published On:

Indian Railways Senior Seat Booking: ভারতীয় নাগরিকদের কাছে অল্প সময়ে এবং অল্প খরচের মধ্যে এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াতের জন্য রেল পরিবহনের ওপর আস্থা অনেক বেশি থাকে। প্রতিদিন সারাদেশ জুড়ে প্রায় দুই কোটি মানুষ ভারতীয় রেলের(Indian Railways) মাধ্যমে যাতায়াত করে থাকে। আর যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে ভারতীয় রেলের তরফ থেকেও নানা রকমের পরিষেবা প্রদান করা হয়।

ঠিক যেমন প্রবীণ নাগরিক সিনিয়র সিটিজেনদের জন্য টিকিটের দামে ছাড় দেওয়া ছাড়াও আরো অনেক সুযোগ সুবিধা দেওয়া হতো। তবে এবার প্রবীণ নাগরিকদের জন্য একটি নতুন নিয়ম চালু করা হয়েছে। সাধারণ নাগরিকের মতো প্রবীন নাগরিকেরা ও ট্রেনে সফর করেন। কিন্তু তাদের পক্ষে ট্রেনের সব বার্থে সমানভাবে সফর করা সম্ভব নয়।

Indian Railways Rules

আরো পড়ুন: Uttam Kumar: একটি ছবির জন্য কত টাকা পারিশ্রমিক নিতেন বাংলার মহানায়ক উত্তম কুমার? অঙ্কটা জানলে চমকে যাবেন

অনেক প্রবীণ নাগরিকই রয়েছেন যারা ট্রেনের মিডিল বার্থ ও আপার বার্থে সফর করতে পারেন। সমস্ত দিক থেকে বিচার বিবেচনা করে এবার রেল নতুন একটি নিয়ম লাগু করতে চলেছে। রেলের তরফ থেকে এবার সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে প্রবীণ নাগরিকদের সবসময় তাদের সুবিধামতো লোয়ার বার্থ দেওয়ার চেষ্টা করা হবে।

ট্রেনের বুকিং সিস্টেম যেহেতু অটোমেটেড সার্ভিস তাই সবসময় তাদের লোয়ার বার্থ দেওয়া সম্ভব না। তাই এই লোয়ার বার্থ নেওয়ার জন্য টিকিট বুকিং করার সময় বিশেষ কিছু নিয়ম মেনে চলতে হবে। তবে রেলের নিয়ম অনুযায়ী যিনি আগে টিকিট বুকিং করবেন তিনি আগে সুবিধা পাবেন। তাই বয়স্ক ব্যক্তিদের লোয়ার বার্থ প্রয়োজন হলে টিকিট বুকিং করার সময় জেনারেল কোটা সিলেক্ট না করে তার বদলে রিজার্ভেশন অপশন বাছতে হবে।

আরো পড়ুন: Rain Forecast: ছুটির দিনেও ঝেঁপে বৃষ্টি রাজ্যের এই ৭ জেলাতে, কলকাতার আবহাওয়া কেমন? রইল বড় আপডেট

এই রিজার্ভেশন অপশন বেছে নিলে যাত্রীরা বয়স্কদের জন্য লোয়ার বার্থ পেয়ে যাবেন। যদি সেটি ফাঁকা থাকে। এক্ষেত্রে টিকিট বুকিং করার সময় নিজের গন্তব্য এবং ট্রেন সিলেক্ট করার পর প্যাসেঞ্জার ডিটেলস দিতে হবে। এই প্যাসেঞ্জার ডিটেলসেই রিজার্ভেশন চয়েজ অপশন পাওয়া যাবে। সেখানে ক্লিক করে কতগুলো লোয়ার বার্থ প্রয়োজন জানাতে হবে। তবে এক্ষেত্রে সবথেকে বেশি দুটো লোয়ার বার্থ দেওয়া হয়। আর এইভাবে টিকিট বুকিং করলে প্রবীণ নাগরিকদের ট্রেন সফরের ক্ষেত্রে অনেক সুবিধা হবে।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...

আরও পড়ুন