Mutual Fund: মাসে মাসে SIP-তে টাকা রাখছেন! একটা কিস্তি না দিলে কত জরিমানা লাগবে জানেন?

Stock Market Investment: যতদিন এগোচ্ছে ততই মিউচুয়াল ফান্ডের অর্থ বিনিয়োগকারীর সংখ্যা ক্রমাগত বাড়ছে। বহু মানুষ রয়েছেন যারা সরাসরি শেয়ার মার্কেটে অর্থ বিনিয়োগ করতে ভরসা পান না। তাই মিউচুয়াল ফান্ডে(Mutual Fund)…

Published By: Papiya Paul | Published On:

Stock Market Investment: যতদিন এগোচ্ছে ততই মিউচুয়াল ফান্ডের অর্থ বিনিয়োগকারীর সংখ্যা ক্রমাগত বাড়ছে। বহু মানুষ রয়েছেন যারা সরাসরি শেয়ার মার্কেটে অর্থ বিনিয়োগ করতে ভরসা পান না। তাই মিউচুয়াল ফান্ডে(Mutual Fund) প্রত্যেক মাসে বিনিয়োগের মাধ্যমে যে বাড়তি রিটার্ন পাওয়া যায়, সেই সুযোগ সুবিধাই নিতে পছন্দ করেন তরুণ প্রজন্মের বিনিয়োগকারীরা।

এখন ভারতের শেয়ার বাজারও বিগত কয়েক মাস ধরে বিরাট প্রফিট নিয়ে আসছে। তবে একটা জিনিস মনে রাখতে হবে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ কিভাবে করা হয় এই সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া দরকার। মূলত দুই ভাগে মিউচুয়াল ফান্ডে অর্থ বিনিয়োগ করা যায়। একটি হলো এসআইপি(SIP) আর অপরটি হল লম্পসাম।

আরো পড়ুন: AC Tips: এত মেপে AC চালিয়েও বিদ্যুতের বিল আসছে প্রচুর! এই ভুল করলেই পকেট থেকে খসবে বেশি টাকা

এসআইপি মানে হল প্রত্যেক মাসে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ আপনার ব্যাংক একাউন্ট থেকে কেটে নেওয়া হবে। আর সেই অর্থ একটি নির্দিষ্ট ফান্ডে জমা হবে। এক্ষেত্রে অনেক মানুষ আছেন যারা মোটা টাকা লাভের আশায় একটি ফান্ডে বিপুল অর্থ বিনিয়োগ করে থাকেন। আবার অনেকে অল্প অল্প পরিমাণ অর্থ বিভিন্ন ফান্ডে জমা করেন।

এসআইপি কথার অর্থ হল সিস্টেমেটিক ইনভেসমেন্ট প্ল্যান। প্রত্যেক মাসে সিস্টেমেটিক পদ্ধতিতে আপনার অর্থ জমা হতে থাকবে। বর্তমান সময়ে মিউচুয়াল ফান্ডের জনপ্রিয়তা ধীরে ধীরে বাড়ছে। যেহেতু বিনিয়োগকারীরা নিজেরাই এসআইপির মাধ্যমে টাকা জমা করতে পারছেন তাই এটি অনেক বেশি সহজেই উঠেছে।

আরো পড়ুন: Travel: পাহাড়ি গ্রামের অপরূপ সৌন্দর্যে মন মুগ্ধ হবেই, বর্ষায় বেড়িয়ে আসুন এই দুর্দান্ত অফবিট লোকেশনে

এখানে অটো ডেবিট মোড রয়েছে, যাতে ব্যাংকে ম্যান্ডেট দিয়ে রাখলে আপনা থেকেই প্রত্যেক মাসে নির্দিষ্ট সময় আপনার টাকা কেটে যাবে। এক্ষেত্রে আপনার আলাদা করে তারিখ মনে রাখার কোন প্রয়োজন নেই। শুধুমাত্র নির্দিষ্ট পরিমাণ অর্থ ব্যাংকে সঠিক সময়ে জমা রাখতে হবে।

এক্ষেত্রে আরেকটি প্রশ্ন সবসময় বিনিয়োগকারীদের মাথায় থাকে সেটি হল এসআইপি মিস হলে কি হবে?
কোন মাসে এসআইপির জন্য যে টাকা কাটা হবে সেই অর্থ যদি আপনার ব্যাংক অ্যাকাউন্টে না থাকে তাহলে অটো ডেবিট বাউন্স হয়ে যাবে। আর তাই ব্যাংক আপনার কাছ থেকে পেনাল্টি আদায় করবে। এক্ষেত্রে লোনের মতই ইএমআই বাউন্স করলে যে রকম চার্জ কাটে সেই চার্জ কাটবে। অর্থাৎ ১০০ টাকা থেকে ৭৫০ টাকা পর্যন্ত জরিমানা করতে পারে। মিউচুয়াল ফান্ডে অর্থ বিনিয়োগের আগে সব সময় বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করা উচিত। কারণ এখানে অর্থ বিনিয়োগ বাজারগত ঝুঁকি সাপেক্ষ।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...

আরও পড়ুন