AC Tips: এত মেপে AC চালিয়েও বিদ্যুতের বিল আসছে প্রচুর! এই ভুল করলেই পকেট থেকে খসবে বেশি টাকা

How To Consume Less Electricity By AC: চলতি বছরে গোটা বাংলা জুড়ে যে হারে গরম পড়েছে এই গরমে নাকানিচোবানি খাচ্ছে রাজ্যবাসী। এই গরমের হাত থেকে কিছুটা হলেও রেহাই পাওয়ার জন্য…

Published By: Papiya Paul | Published On:

How To Consume Less Electricity By AC: চলতি বছরে গোটা বাংলা জুড়ে যে হারে গরম পড়েছে এই গরমে নাকানিচোবানি খাচ্ছে রাজ্যবাসী। এই গরমের হাত থেকে কিছুটা হলেও রেহাই পাওয়ার জন্য বহু মানুষ নিজের বাড়িতে এসি(AC) লাগিয়ে নিয়েছেন। আবার অনেকে প্রচুর বিদ্যুৎ বিল(Electricity Bill) আসতে পারে এই ভেবে এসি লাগাতে পারছেন না।

তবে এসি চালানোর সঠিক নিয়ম কানুন রয়েছে, সেটি যদি মেনে চলা যায় তাহলে বিদ্যুতের বিল অনেক কম আসবে। কিভাবে এসি চালালে বিদ্যুতের বিল কম আসে এই বিষয়ে অনেকেই সঠিক তথ্য এখনো জানেন না। এই প্রতিবেদনে আপনাদেরকে এসি চালানোর সঠিক উপায় সম্পর্কে কিছু তথ্য শেয়ার করব।

আরো পড়ুন: এবার রাজ্যের সব পড়ুয়ারাই পাবে বিশেষ সুবিধা, ‘যোগ্যশ্রী’ প্রকল্প নিয়ে বিরাট সুখবর দিলেন মুখ্যমন্ত্রী মমতা

একটা জিনিস অবশ্যই মনে রাখবেন শুধুমাত্র রিমোট থেকে এসি বন্ধ করলে এসি কিন্তু বন্ধ হয়ে যায় না। যার ফলে বিদ্যুতের খরচ চলতে থাকে। বেশিরভাগ মানুষই নিজেদের বেডরুমে এসি লাগিয়ে থাকেন। এরপর রাতে ঘুমানোর সময় যখন ঘর ঠান্ডা হয়ে যায়। তখন রিমোট থেকে এসি বন্ধ করে দেন। কিন্তু মেইন সুইচ থেকে এসি বন্ধ করেন না।

মনে রাখবেন এই সময় ইনডোর ইউনিট বন্ধ হয়ে যায়, কিন্তু আউটডোর ইউনিট চলতে থাকে অ.নেকেই মনে করেন রিমোট থেকে এসি বন্ধ করে দেওয়া মানে এসি বন্ধ হয়ে গেছে। কিন্তু এই ধারণা একেবারেই ভুল। এই সময় এসির আউটডোর ইউনিট চলতে থাকে। আর আউটডোর ইউনিট যেহেতু বন্ধ হয় না তাই বিদ্যুতের খরচও চলতে থাকে।

আরো পড়ুন: Travel: পাহাড়ি গ্রামের অপরূপ সৌন্দর্যে মন মুগ্ধ হবেই, বর্ষায় বেড়িয়ে আসুন এই দুর্দান্ত অফবিট লোকেশনে

এই কারণে এসি কম ব্যবহার করলেও এই বিরাট ভুলের জন্য বিদ্যুতের বিল বেশি আসতে পারে। তাই যখনই আপনি এসি বন্ধ করবেন রিমোট দিয়ে বন্ধ করার পর মেইন লাইন থেকে সুইচ অবশ্যই বন্ধ করে দেবেন। এর পাশাপাশি আরেকটা জিনিস মাথায় রাখবেন অতিরিক্ত মাত্রায় যদি কম্প্রেসার চলতে থাকে তাহলে কম্প্রেসার খারাপ হয়ে যেতে পারে। এটি মেরামত করতেও অনেক টাকা খরচ হতে পারে। তাই এই বিষয়েও খেয়াল রাখা দরকার।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...