Fixed Deposit: SBI নাকি পোস্ট অফিস! কে বেশি সুদ দিচ্ছে? কোথায় FD করলে মিলবে বেশি রিটার্ন?

অর্থ বিনিয়োগের প্রসঙ্গ উঠলে সাধারণ মানুষের ফিক্সড ডিপোজিটের(Fixed Deposit) কথা সবার আগে মাথায় আসে। এর কারণ হলো এখানে মোটা টাকা রিটার্ন পাওয়ার পাশাপাশি সঞ্চিত অর্থ নিরাপদে থাকে। বিভিন্ন ব্যাংকে যেমন…

Published By: Papiya Paul | Published On:

অর্থ বিনিয়োগের প্রসঙ্গ উঠলে সাধারণ মানুষের ফিক্সড ডিপোজিটের(Fixed Deposit) কথা সবার আগে মাথায় আসে। এর কারণ হলো এখানে মোটা টাকা রিটার্ন পাওয়ার পাশাপাশি সঞ্চিত অর্থ নিরাপদে থাকে। বিভিন্ন ব্যাংকে যেমন ফিক্সড ডিপোজিট করা যায় ঠিক তেমনি পোস্ট অফিস ডিপোজিটে অর্থ বিনিয়োগ করা যেতে পারে।

তবে অনেকের মনে প্রশ্ন থাকে দীর্ঘ মেয়াদী স্থায়ী আমানতে অর্থ বিনিয়োগ করতে হলে সবথেকে ভালো রিটার্ন কোথায় পাওয়া যাবে? চলতি মাসে কেন্দ্র সরকারের তরফ থেকে পোস্ট অফিসের স্মল সেভিংস স্কিম গুলোতে সুদের হার ঘোষণা করা হয়েছে। সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে আগামী তিন মাস এর মধ্যে কোন রকমের পরিবর্তন করা হবে না।

আরো পড়ুন: Recharge Plans: ২৮ দিনের সবচেয়ে সস্তার রিচার্জ প্ল্যান দিচ্ছে কোন সংস্থা? Jio, Airtel নাকি VI?

অর্থাৎ পোস্ট অফিসে পাঁচ বছরের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে গ্রাহকেরা ৭.৫ শতাংশ হারে সুদ পাবেন। বিভিন্ন ব্যাংকে ফিক্সড ডিপোজিটের সুদের হার বিভিন্ন রকমের হয়। এসবিআই-তে পাঁচ বছরের ফিক্সড ডিপোজিটে ৬.৭৫ শতাংশ হারে সুদ দিচ্ছে।

ধরুন কোন ব্যক্তি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ফিক্সড ডিপোজিট স্কিমে ৫ বছরের জন্য ২ লক্ষ টাকা বিনিয়োগ করেছেন। তাহলে তিনি ম্যাচিউরিটির পর সুদ হিসেবে পাবেন ৭৯ হাজার ৫০০ টাকা। অর্থাৎ সুদ এবং আসল মিলিয়ে মোট রিটার্ন পাবেন ২ লাখ ৭৯ হাজার টাকা। আর প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বার্ষিক ৭.২৫ শতাংশ সুদ দিচ্ছে। এক্ষেত্রে ওই একই পরিমাণ অর্থে সুদ হিসেবে পাওয়া যাবে ৮৬ হাজার ৪৫২ টাকা। অর্থাৎ সুদ এবং আসল মিলিয়ে মোট অর্থ দাঁড়াবে ২ লাখ ৮৬ হাজার ৪৫২ টাকা।

আরো পড়ুন: Business Idea: মাত্র ৯০০ টাকার এই মেশিনেই কেল্লাফতে! শুরুর থেকেই রোজগার হবে গোছা গোছা টাকা

আবার পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার ৬.৯০ শতাংশ থেকে ৭.৫০ শতাংশ পর্যন্ত থাকে। অর্থাৎ পোস্ট অফিসের ক্ষেত্রে পাঁচ বছরের জন্য ২ লক্ষ টাকা ডিপোজিটে রাখলে সুদ সমেত রিটার্ন মিলবে ২ লাখ ৮৯ হাজার ৯০০ টাকা।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...

আরও পড়ুন