রাজ্যের বেকার যুবক যুবতীদের প্রশিক্ষণ দিয়ে সরাসরি কাজের সুযোগ দিচ্ছে রাজ্য সরকার, আজই নাম লেখান সরকারি এই প্রকল্পে

Utkarsha Bangla Prakalpa : এবার রাজ্যের বেকার যুবক-যুবতীদের জন্য দারুন সুযোগ। রাজ্যের যোগ্য প্রার্থীদের প্রশিক্ষণ দিয়ে সরাসরি কাজের সুযোগ দিচ্ছে রাজ্য সরকার। এর মধ্যে বিভিন্ন কারিগরি শিক্ষা থেকে ক্ষুদ্র ও…

Published By: Debapriya Sarkar | Published On:

Utkarsha Bangla Prakalpa : এবার রাজ্যের বেকার যুবক-যুবতীদের জন্য দারুন সুযোগ। রাজ্যের যোগ্য প্রার্থীদের প্রশিক্ষণ দিয়ে সরাসরি কাজের সুযোগ দিচ্ছে রাজ্য সরকার। এর মধ্যে বিভিন্ন কারিগরি শিক্ষা থেকে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে সরকারিভাবে। এমনকি প্রশিক্ষণ শেষে সরকারের বিভিন্ন দপ্তর সরকারের পক্ষ থেকে কাজের সুযোগ দেওয়া হচ্ছে।

রাজ্যের অধিকাংশ নাগরিকেরই সরকারি এই প্রকল্প সম্বন্ধে কোন ধারণা নেই। বিগত কয়েক বছর ধরে রাজ্য সরকারের উদ্যোগে উৎকর্ষ বাংলা প্রকল্প এই নতুন কাজের দিশা দেখাচ্ছে রাজ্যের বেকার যুবক-যুবতীদের। এর মধ্যে জেলা ভিত্তিক প্রশিক্ষণ ও কাজের সুযোগ রয়েছে।

আরোও পড়ুন >> বেকার যুবক যুবতীদের জন্য বিরাট খুশির খবর! রাজ্যের বিভিন্ন দপ্তরে বিপুল সংখ্যক কর্মী নিয়োগের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার

উৎকর্ষ বাংলা প্রকল্পের মূল লক্ষ্য হল রাজ্যের বেকার যুবক-যুবতীদের ভবিষ্যৎ স্বনির্ভর করে এগিয়ে নিয়ে যাওয়া। বর্তমানে ব্লক স্তর গুলিতে এই উৎকর্ষ বাংলা প্রকল্পের প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলায় জেলায় উৎকর্ষ বাংলার সেল রয়েছে। কোনো প্রার্থী চাইলে সেখানে যোগাযোগ করে প্রশিক্ষণ নিতে পারবেন।

এছাড়া প্রতিটি জেলায় শিল্প কেন্দ্র দপ্তর ও ব্লক প্রশাসনিক অফিসের মাধ্যমে প্রশিক্ষণের সুযোগ। মালদহ জেলা শিল্প কেন্দ্রের আধিকারিক মানবেন্দ্র মণ্ডল বলেন, উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষণ দিয়ে প্রচুর বেকার যুবক-যুবতীদের ইতিমধ্যে ৎকাজের সুযোগ করে দেওয়া হয়েছে। জেলা শিল্প কেন্দ্র ছাড়াও জেলা প্রশাসনের উৎকর্ষ বাংলা সেলে যোগাযোগ করলে এই সুযোগ পাওয়া যাবে।

এই উৎকর্ষ বাংলা প্রকল্পে বিভিন্ন ধরনের শিল্প ও কারিগরি শিক্ষা সহ নারায়ণ বিষয় প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। জেলা প্রশাসনের পক্ষ থেকে এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। প্রশিক্ষণ শেষে জেলা প্রশাসনের পক্ষ থেকেই কাজের সুযোগ করে দেওয়া হয়। উল্লেখিত বিষয়টি নিয়ে মালদহ জেলাশাসক নিতীন সিংঘানিয়া বলেন, উৎকর্ষ বাংলা প্রকল্পে আরও বেশি করে কীভাবে রাজ্যের বেকার যুবক-যুবতী সুযোগ করে দেওয়া যেতে পারে তা নিয়ে আরো আলোচনা হচ্ছে।

আরোও পড়ুন >> দেশের গরীব মানুষদের জন্য দুর্দান্ত প্রকল্প নিয়ে এসেছে কেন্দ্র সরকার, নাম লেখালেই পাবেন অনেক সুবিধা

প্রত্যেক বেকার যুবক যুবতী যাতে কাজের সুযোগ পায় সে বিষয়টি আরো ভালোভাবে খতিয়ে দেখা হচ্ছে। এরজন্য মালদহ জেলা প্রশাসনের পক্ষ থেকে উৎকর্ষ বাংলা নিয়ে বিশেষ বৈঠক হয়। সেই বৈঠকে প্রশিক্ষণের মান আরও ভাল করার পরামর্শ দেন জেলা শাসক। এমনকি প্রশিক্ষণপ্রাপ্ত সকলেই যাতে কাজের সুযোগ পায় তা নিয়েও বিশেষ আলোকপাত করা হচ্ছে। মনে করা হচ্ছে এই উৎকর্ষ বাংলা প্রকল্প আগামী দিনে বেকার যুবক যুবতীদের আলোর দিশা দেখাবে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন