PMJDY: দেশের গরীব মানুষদের জন্য দুর্দান্ত প্রকল্প নিয়ে এসেছে কেন্দ্র সরকার, নাম লেখালেই পাবেন অনেক সুবিধা

Pradhanmantri Jan Dhan Yojana : দেশের মানুষদের সুবিধার্থে মাঝেমধ্যেই কেন্দ্র ও রাজ্য সরকারের পক্ষ থেকে বিভিন্ন প্রকল্পের সূচনা করা হয়। এখনও পর্যন্ত কেন্দ্র ও রাজ্য সরকারের একাধিক প্রকল্প রয়েছে। এই…

Published By: Debapriya Sarkar | Published On:

Pradhanmantri Jan Dhan Yojana : দেশের মানুষদের সুবিধার্থে মাঝেমধ্যেই কেন্দ্র ও রাজ্য সরকারের পক্ষ থেকে বিভিন্ন প্রকল্পের সূচনা করা হয়। এখনও পর্যন্ত কেন্দ্র ও রাজ্য সরকারের একাধিক প্রকল্প রয়েছে। এই প্রকল্পগুলোর মাধ্যমে দেশের মানুষ বিভিন্ন আর্থিক সহায়তা পেয়ে থাকে সরকারের পক্ষ থেকে। ‌ সম্প্রতি দেশের দরিদ্র শ্রেণীর মানুষদের বিভিন্ন প্রকল্পের সুবিধা দেওয়ার জন্য সরকার কিছু সময়ের জন্য ডিবিটি সুবিধা শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। এর আগে স্বচ্ছ পদ্ধতিতে গ্রাহকদের অ্যাকাউন্টে আর্থিক সুবিধার টাকা স্থানান্তরিত করার জন্য প্রধানমন্ত্রী জন ধন যোজনা শুরু করা হয়েছিল। এরপর এই যোজনার জন্য খাতাও শুরু করা হয়েছে।

আরোও পড়ুন >> ফের বাতিল কয়েকশো ট্রেন, বাড়ি থেকে বেরোনোর আগে লিস্ট দেখে নিন

দেশের প্রতিটি ব্যক্তির যাতে নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকে এবং সমস্ত সরকারি সাহায্য তারা যাতে সরাসরি নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পেয়ে যায় তার জন্য এই প্রধানমন্ত্রী জন ধন যোজনার ব্যবস্থা করা হয়। বিভিন্ন ধরনের ব্যাংকিং সুবিধা ছাড়াও প্রধানমন্ত্রী জন ধন খাতা ২০২৪ এর মাধ্যমে গ্রাহকদের পেনশন এবং বীমার মত পরিষেবা গুলি সম্পর্কে সচেতন করা হচ্ছে। পরিষ্কার করে বলতে গেলে, এখন ভারতীয় নাগরিকদের জন্য আর্থিক পরিষেবা পাওয়া খুবই সহজ হয়ে উঠেছে।।

• জন ধন খাতা ২০২৪ এর সুবিধাগুলো কী কী ?

১. জন ধন খাতা ২০২৪ এর মাধ্যমে দেশের সমস্ত নাগরিক যাতে জিরো ব্যালান্সে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে পারে এবং বিভিন্ন ব্যাঙ্কিং সুবিধা পেতে পারেন তা নিশ্চিত করা হয়েছে।

২. এই জন ধন খাতা ২০২৪ যোজনার অধীনে থাকা গ্রাহক ১০,০০০ টাকার দুর্ঘটনা জনিত বীমা কভারেজ পাবেন।

৩. জন ধন খাতা ২০২৪ এর অধীনে থাকা গ্রাহকের দুর্ভাগ্যজনক মৃত্যুর ক্ষেত্রে ৩০ হাজার টাকার জীবন বীমা প্রদান করা হচ্ছে।

৪. এই যোজনয় ১০,০০০ টাকা পর্যন্ত overdraft এর সুবিধা পাওয়া যাবে।

৫. প্রধানমন্ত্রী জন ধন যোজনার অধীনে এখন দেশের সাধারণ নাগরিকও ক্রেডিট কার্ড, বীমা, পেনশন, সেভিংস অ্যাকাউন্ট, ফিক্সড ডিপোজিটের মতো বিভিন্ন সুবিধা নিতে পারবেন।

৬. আবেদনকারীর সমস্ত নথি বৈধ না থাকলেও প্রধানমন্ত্রী জন ধন যোজনা অ্যাকাউন্ট খুলতে দেওয়া হয়।

• প্রধানমন্ত্রী জন ধন যোজনার সুবিধা কারা কারা পাবেন ?

১. প্রধানমন্ত্রী জন ধন যোজনার অধীনে অ্যাকাউন্ট খোলার জন্য আবেদনকারীকে ভারতের নাগরিক হতে হবে।

২. আবেদনকারীর বয়স ১৮ বছরের বেশি হতে হবে। তবে আবেদনকারীর বয়স ১৮ বছরের কম হলে সে ক্ষেত্রে আবেদনকারী তার অভিভাবকের সাথে যৌথ অ্যাকাউন্ট খুলতে পারবে।

৩. প্রধানমন্ত্রী জন ধন যোজনার অধীনে অ্যাকাউন্ট খোলার সর্বোচ্চ বয়সসীমা বাড়িয়ে ৬৫ বছর করা হয়েছে।

• প্রধানমন্ত্রী জন ধন যোজনায় আবেদনের জন্য প্রয়োজনীয় নথি – 

১. আধার কার্ড

২. আয়ের শংসাপত্র

৩. কর্মসংস্থানের সার্টিফিকেট

• জন ধন ব্যাঙ্ক অ্যাকাউন্ট কীভাবে খুলবেন?

প্রধানমন্ত্রী জন ধন যোজনার অধীনে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার পদ্ধতি বিস্তারিতভাবে নিম্নে দিয়ে দেওয়া হলো।

১. প্রধানমন্ত্রীর জনধন যোজনার অধীনে ব্যাংক অ্যাকাউন্ট খোলার জন্য আবেদনকারীকে প্রথমে নিকটস্থ যেকোনো ব্যাঙ্কেকের শাখায় গিয়ে প্রধানমন্ত্রী জন ধন খাতা খোলার জন্য আবেদনপত্রটি কালেক্ট করতে হবে।

২. এরপর জন ধন খাতা খোলার আবেদন পত্রটিতে আবেদনকারীর ব্যক্তিগত তথ্য সঠিকভাবে দিয়ে পূরণ করতে হবে এবং আবেদন পত্রের সাথে প্রয়োজনীয় নথি জেরক্স করে সংযুক্ত আবেদন ফর্মটি ব্যাঙ্কের কর্মকর্তার কাছে জমা দিতে হবে।

আরোও পড়ুন >> রাজ্যে ডেটা এন্ট্রি অপারেটর পদে বিপুল সংখ্যক কর্মী নিয়োগ, যে কোন জেলা থেকে আবেদন করা যাবে

৩. আবেদন পত্রটি জমা দেওয়ার সময় আবেদনকারীকে কেওয়াইসি আপডেট প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে।

৪. সমস্ত প্রক্রিয়া সঠিকভাবে হলে আবেদনকারীর প্রধানমন্ত্রী জনধন অ্যাকাউন্টটি খুলে যাবে। এবার কোন ঝামেলা ছাড়াই আবেদনকারী এই জন ধন অ্যাকাউন্টটি ব্যবহার করতে পারবেন এবং সরকার কর্তৃক ১০ হাজার টাকা পর্যন্ত ওভারড্রাফ্টের সুবিধাও পেয়ে যাবেন।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...