কম বয়সে ধনী হওয়ার সেরা উপায় এখন আপনার হাতের মুঠোয়

Investment Plan: রাতারাতি কোটিপতি হওয়ার স্বপ্ন কেনা দেখে বলুন তো? তবে কোটিপতি হবো বললেই তো আর হওয়া যায় না। তার জন্য করতে হয় কঠিন পরিশ্রম। আবার কেবলমাত্র একটি লটারির টিকিট…

Published By: SS Desk | Published On:

Investment Plan: রাতারাতি কোটিপতি হওয়ার স্বপ্ন কেনা দেখে বলুন তো? তবে কোটিপতি হবো বললেই তো আর হওয়া যায় না। তার জন্য করতে হয় কঠিন পরিশ্রম। আবার কেবলমাত্র একটি লটারির টিকিট রাতারাতি কোটিপতি করে দিতে পারে অনেককেই। যদিও এক্ষেত্রে একটা কিন্তু রয়েছে। সকলের ভাগ্যের সিঁকে ছেড়ে না লটারির টিকিটে। তাহলে উপায়? আজকের প্রতিবেদনে রইলো দুর্দান্ত একটি প্রকল্পের বিবরণ। যেখানে কম সময়ের মধ্যেই হওয়া যাবে কোটিপতি।

ভবিষ্যতের কথা চিন্তা করে কমবেশি সকলেই চান বিনিয়োগ করতে। তবে অনেক সময় ঠিক কোথায় বিনিয়োগ করলে মোটা অঙ্কের টাকা রিটার্ন পাওয়া যাবে তা ভাবতে গিয়ে অতিরিক্ত সময় নষ্ট করে ফেলেন আমজনতা। এমন অনেকেই রয়েছেন যারা আজও পর্যন্ত পোস্ট অফিস কিংবা ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট করছেন। তবে এতে কিন্তু খুব একটা বেশি টাকা রিটার্ন পাওয়া যায় না। আর সে কারণেই তরুণ প্রজন্ম বেছে নিয়েছেন মিউচুয়াল ফান্ড কিংবা শেয়ার মার্কেট। এটি হলো একমাত্র জায়গা যেখানে অল্প টাকা বিনিয়োগ করে মোটা অঙ্কের টাকা রিটার্ন পাওয়া সম্ভব।

তবে বিনিয়োগকারীরা যদি তাদের নিজেদের এসআইপিতে বেশ কিছু পরিবর্তন করে নিতে পারেন তাহলে বিনিয়োগের উপর এই রিটার্ন বেড়ে যাবে বহু গুণ। আজকের এই প্রতিবেদনে আলোচনা করা হলো স্মার্ট এসআইপি (Smart SIP) নিয়ে। আর দেরি না করে এক নজরে দেখে নেওয়া যাক সাধারণ এসআইপি এবং স্মার্ট এসআইপির মধ্যে পার্থক্য রয়েছে কী।

Normal SIP-

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেন যারা তারা এই দিকটির সম্পর্কে খুব ভালোভাবে অবহিত। এটি সাধারণত মাসে একবার জমা করতে হয়। বিনিয়োগকারীরা সহজে বিনিয়োগের ওপর নজর রাখতে পারেন এবং প্রয়োজন অনুযায়ী তা পরিবর্তন করতে পারেন। ঝুঁকি নেওয়ার ক্ষমতার ওপর নির্ভর করে স্বাভাবিক এসআইপি বিনিয়োগ করা যেতে পারে সহজেই। তবে এটা ভুললে মোটেই চলবে না, এসআইপিতে বিনিয়োগ করতে হবে দীর্ঘ সময় পর্যন্ত, তাহলেই কিন্তু ভালো রিটার্ন পাওয়া যাবে।

Smart SIP-

অন্যদিকে স্মার্ট এসআইপি হল বাজারের অবস্থার ওপর ভিত্তি করে বিনিয়োগের পরিমাণ সামঞ্জস্য করতে যেটি সহায়তা করে। বলা বাহুল্য, এই এসআইপির আসল উদ্দেশ্যই হলো বিনিয়োগকারীকে বাজারের মন্দা সময়ে সবচেয়ে বেশি সুবিধা করতে সাহায্য করা। যারা অত্যন্ত ঝুঁকি নিতেও পিছু পা হন না তারা বেছে নিতে পারেন স্মার্ট এসআইপি। এতে কিন্তু অল্প সময়ের মধ্যে ভালো রিটার্ন পাওয়া যায়।

About Author