Chicken Recipe : চিকেনের স্বাদকে আরো দশ গুণ বৃদ্ধি করবে এই দুর্দান্ত রেসিপি, আসুন শিখে নিন কাশ্মীর স্টাইলে চিকেন রান্নার পদ্ধতি

Chicken Recipe : রোজ একঘেয়ে চিকেন কষা, চিকেন ভর্তা খেতে কার ভালো লাগে? আমরা সকলেই জানি চিকেন দিয়ে নানান ধরনের রেসিপি তৈরি হয়। এই প্রতিবেদনে আজ আপনাদের তেমনি অভিনব এক…

Published By: Debapriya Sarkar | Published On:

Chicken Recipe : রোজ একঘেয়ে চিকেন কষা, চিকেন ভর্তা খেতে কার ভালো লাগে? আমরা সকলেই জানি চিকেন দিয়ে নানান ধরনের রেসিপি তৈরি হয়। এই প্রতিবেদনে আজ আপনাদের তেমনি অভিনব এক দুর্দান্ত চিকেন রেসিপি শেয়ার করব। এই রেসিপিটি তৈরি হবে সম্পূর্ণ কাশ্মীরি স্টাইলে। রেসিপিটির নাম হল ‘চিকেন কান্তি’ এটি দেখতে যতটা দুর্দান্ত হবে খেতেও হবে ঠিক ততটাই অসাধারণ। তাহলে দেরি না করে আসুন জেনে নিন ‘চিকেন কান্তি’ তৈরির সমস্ত বিস্তারিত পদ্ধতি (Chicken Recipe)।

আরোও পড়ুন » একঘেয়ে বেগুন ভাজা খেতে মুখে অরুচি? চটপট শিখে নিন বেগুনের এই দুর্দান্ত রেসিপিটি

• ‘চিকেন কান্তি’ তৈরির উপকরণ :

১. চিকেন

২. দই

৩. এলাচ

৪. লবঙ্গ

৫. দারুচিনি

৬. গোটা শুকনোলঙ্কা

৭. তেজপাতা

৮. স্টার অ্যানিস

৯. মৌরি

১০. গোটা গোলমরিচ

১১. কাশ্মীরি লঙ্কার গুঁড়ো

১২. লাল লঙ্কার গুঁড়ো

১৩. হলুদ গুঁড়ো

১৪. আদা বাটা

১৫. রসুন বাটা

১৬. পেঁয়াজ কুচি

১৭. কসৌরি মেথি

১৮. নুন

১৯. চিনি

২০. সাদা তেল

২১. ঘি

• ‘চিকেন কান্তি’ তৈরির পদ্ধতি :

চিকেন কান্ট্রি তৈরি করার জন্য প্রথমে একটি মশলা তৈরি করে নিতে হবে। তার জন্য এলাচ, লবঙ্গ, দারুচিনি, তেজপাতা, গোটা শুকনো লঙ্কা, মৌরি, স্টার অ্যানিস, গোটা গোলমরিচ সমস্ত কিছু একসাথে ড্রাই রোস্ট করে একটি পেস্ট তৈরি করে নিতে হবে।

এখন কড়াইতে সাদা তেল ও ঘি গরম করে তার মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে পেঁয়াজগুলো হালকা লাল করে ভেজে নিতে হবে। পেঁয়াজ হালকা ভাজা হয়ে গেলে এর মধ্যে দিয়ে দিতে হবে আদা রসুন বাটা। নুন ও সামান্য চিনি দিয়ে মশলা সামান্য কষিয়ে নিতে হবে। এবারে আগে থেকে কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে ম্যারিনেট করে রাখা চিকেন দিয়ে দিতে হবে কড়াইতে। মশলা ও চিকেন ভালোভাবে মিশিয়ে বেশ কিছুক্ষণ ঢাকা দিয়ে রান্না করে নিতে হবে।

আরোও পড়ুন » একঘেয়ে আলুর দমে অরুচি? জানুন কাশ্মীরি স্টাইল স্টাফ আলুর দম তৈরির রেসিপি

এরপর কিছুটা লাল লঙ্কার গুঁড়ো ও হলুদ গুঁড়ো দিয়ে ভালোভাবে মিশিয়ে নিয়ে আবার কিছুক্ষণ রান্না করে তার মধ্যে আগে তৈরি করে রাখা গোটা গরম মশলার পেস্ট দিয়ে দিতে হবে। এবার সমস্ত উপকরণ ভালোভাবে মিশিয়ে মাংস কষিয়ে নিতে হবে। মাংস কিছুটা কষে এলে দিয়ে দিতে হবে আগে থেকে ফেটিয়ে রাখা টক দই। এখানে এক কিলো মাংসের জন্য ৩০০ গ্রাম টক দই ব্যবহার করা যেতে পারে। টক দইয়ের পরিমাণটা এখানে একটু বেশি থাকবে। ঢাকা দিয়ে ভালোভাবে কষিয়ে মাংস রান্না করে নিতে হবে। মাংস পুরোপুরি রান্না হয়ে গেলে ঢাকা খুলে কসৌরি মেথি ছড়িয়ে মাংসের সাথে ভালোভাবে মিশিয়ে নিলেই তৈরি ‘চিকেন কান্তি‘ (Chicken Kanti Recipe)।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...