Business Idea : স্বল্প পুঁজি বিনিয়োগ করে শুরু করুন এই ব্যবসা, কয়েক মাসের মধ্যে দ্বিগুনেরও বেশি মুনাফা পান

Pearl Farming : বর্তমানে দেখলে যেভাবে বাজার দ্রব্যের মূল্য বৃদ্ধি পাচ্ছে তাতে শুধুমাত্র চাকরি করে সংসার চালানো এবং অন্যান্য সখ আহ্লাদ পূরণ করা প্রায় অসম্ভব। তার জন্য এখন অনেক মানুষ…

Published By: Debapriya Sarkar | Published On:

Pearl Farming : বর্তমানে দেখলে যেভাবে বাজার দ্রব্যের মূল্য বৃদ্ধি পাচ্ছে তাতে শুধুমাত্র চাকরি করে সংসার চালানো এবং অন্যান্য সখ আহ্লাদ পূরণ করা প্রায় অসম্ভব। তার জন্য এখন অনেক মানুষ চাকরির পাশাপাশি বাড়তি উপার্জনের জন্য খুচরা ব্যবসা শুরু করেছেন। আপনি যদি এমন কোন ছোটখাটো ব্যবসা শুরু করার কথা ভেবে থাকে তাহলে আমাদের এই প্রতিবেদন আপনার জন্য একেবারে উপযুক্ত। আমরা আপনাদের এমন একটি বিজনেস আইডিয়া দেব যা স্বল্প বিনিয়োগ করে আপনি শুরু করতে পারবেন এবং এর থেকে লাভও হবে প্রচুর (Business Idea)।

আরোও পড়ুন » মাত্র ৯০০ টাকার এই মেশিনেই কেল্লাফতে! শুরুর থেকেই রোজগার হবে গোছা গোছা টাকা

আজ এই প্রতিবেদনে আমরা যে ব্যবসার কথা জ্বালাতে চলেছি তা আপনি ২৫ থেকে ৩০ হাজার টাকা বিনিয়োগ করে শুরু করতে পারবেন। এই ব্যবসাটি হল মুক্ত চাষের ব্যবসা। এই ব্যবসা সরকার ৫০ শতাংশ পর্যন্ত ভর্তুকি দিয়ে থাকেন। যত দিন যাচ্ছে ক্রমশ মুক্ত চাষের ব্যবসা বৃদ্ধি পাচ্ছে আমাদের দেশে। আপনার কাছে যদি একটি পুকুর থাকে তাহলে আপনি অনায়াসেই মুক্ত চাষ করে বেশ মোটা অঙ্কের টাকা মুনাফা করতে পারবেন। চাষ করার জন্য আপনাকে শুধু চাষের ঝিনুক কিনতে হবে।

তবে মুক্ত চাষের জন্য তার আগে সঠিক প্রশিক্ষণের প্রয়োজন। আপনি যদি মুক্ত চাষে আগ্রহী হয়ে থাকেন তাহলে প্রশিক্ষণের জন্য আপনি মধ্যপ্রদেশ কিংবা মহারাষ্ট্রে যেতে পারেন। মধ্যপ্রদেশের হোসঙ্গাবাদ এবং মহারাষ্ট্রের মুম্বাইতে মুক্তো চাষের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়।

• কিভাবে মুক্ত চাষ করা হয় ?

মুক্ত চাষ করার জন্য প্রথমে ঝিনুক গুলোকে একটি জালে বেঁধে ১৫-২০ দিন রাখতে হয় পুকুরে। এরপর এই ঝিনুকগুলোতে অস্ত্রপচার করা হয়। অস্ত্রপচার করে একটি কণা বা ছাঁচ ঢোকানো হয় ঝিনুকের মধ্যে। এই ছাঁচে লেপ দেওয়া হলে তৈরি হয় একটি খোসার স্তর, যেটি পরে মুক্ততে পরিণত হয়। একটি ঝিনুক প্রস্তুত করতে প্রায় ২৫ থেকে ৩০ হাজার টাকা খরচ হয়।

আরোও পড়ুন » কিছুতেই দূর হচ্ছে না আর্থিক সমস্যা? আপনার ঘরের এই দিকে আলমারি নেই তো? থাকলে আজই সরিয়ে ফেলুন

ঝিনুক গুলো প্রস্তুত হয়ে গেলে একটি ঝিনুক থেকে দুটি মুক্ত পাওয়া যায়। বাজারে একেকটি মুক্ত কম করে ১২০০ টাকায় বিক্রি হয়। এখন আপনি যদি একটি পুকুরে ২৫ হাজার ঝিনুক চাষ করেন তার জন্য খরচ হবে ৮ লক্ষ টাকা। এর মধ্যে থেকে ৫০ শতাংশ ঝিনুকও যদি মুক্ত উৎপাদন করতে সক্ষম হয় তাহলে আপনি কমপক্ষে ৩০ লক্ষ টাকার মুনাফা করতে পারবেন (Business Idea)।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...