Gas Leakage Solution : রান্নার গ্যাস লিক করলে কি করবেন আর কি করবেন না? সকলেরই জানা দরকার

Gas Leakage Solution : প্রত্যেকটি গৃহস্থ বাড়ির অত্যন্ত প্রয়োজনীয় উপাদান হলো রান্নার গ্যাস। রান্নার গ্যাস ছাড়া রান্না করা এখনকার দিনে প্রায় অসম্ভব। কিন্তু রান্নার গ্যাস ব্যবহারে ঝুঁকিও থেকে থাকে। অনেক…

Published By: Debapriya Sarkar | Published On:

Gas Leakage Solution : প্রত্যেকটি গৃহস্থ বাড়ির অত্যন্ত প্রয়োজনীয় উপাদান হলো রান্নার গ্যাস। রান্নার গ্যাস ছাড়া রান্না করা এখনকার দিনে প্রায় অসম্ভব। কিন্তু রান্নার গ্যাস ব্যবহারে ঝুঁকিও থেকে থাকে। অনেক সময় গ্যাস সিলিন্ডার থেকে গ্যাস লিক করে। তাই সর্বদা সিলিন্ডার নেওয়ার সময় সিলিন্ডার ভালোভাবে চেক করে নেওয়া উচিত। কারণ সামান্য অসাবধানতাতেও হতে পারে বড়সড়ো বিপদ।

আরোও পড়ুন >> রাজ্যে উচ্চ মাধ্যমিক পাশে ডেটা এন্ট্রি অপারেটর নিয়োগ হচ্ছে, এইভাবে আবেদন করুন

গ্যাস সিলিন্ডার থেকে গ্যাস লিক করে সিলিন্ডার ব্লাস্ট হওয়ার মতন একাধিক ঘটনার প্রমাণ রয়েছে। তাই গ্যাস সিলিন্ডার ব্যবহার করার সময় সর্বদা সতর্ক থাকা দরকার যাতে কোন রকম দুর্ঘটনা না ঘটে। কারণ গ্যাস সিলিন্ডার থেকে যদি কোনোভাবে গ্যাস লিক করে সেক্ষেত্রে মারাত্মক বিস্ফোরণ হওয়ার সম্ভাবনা থাকে। তাই বিশেষজ্ঞরা গ্যাস সিলেন্ডার লিক করলে কি করা উচিত সেই নিয়ে বিস্তারিত তথ্য দিয়েছেন। তাহলে দেরি না করে আসুন জেনে নিন তথ্যগুলি।

• গ্যাস সিলিন্ডার থেকে গ্যাস লিক করলেন যেগুলি করবেন –

১. সিলিন্ডার থেকে গ্যাস লিক করলে সেক্ষেত্রে ভুলেও লাইটার জ্বালাবেন না। শুধু লাইটার নয়, দেশলাই বা কোন দাহ্য পদার্থই সেই মুহূর্তে জ্জ্বালানো উচিত নয়।

২. বাল্ব কিংবা টিউব লাইটের সুইচ অন করবেন না। সে ক্ষেত্রে আগুন লাগার সম্ভাবনা থাকে।

৩. গ্যাস সিলিন্ডার লিক করলে তাড়াতাড়ি করে ঘরের সমস্ত দরজা জানালা খুলে দিন যাতে গ্যাস বেরিয়ে যেতে পারে।

৪. গ্যাস লিক করছে বুঝতে পারলে সাথে সাথে রেগুলেটর বন্ধ করে দিন।

৫. রেগুলেটর বন্ধ করে দেওয়ার পরও গ্যাস লিক বন্ধ না হলে রেগুলেটর সিলিন্ডার থেকে আলাদা করে সিলিন্ডারের সাথে থাকা সেফটি ক্যাপ লাগিয়ে দিন।

আরোও পড়ুন >> খরচ বাড়ল Jio-Airtel গ্রাহকদের, এদিকে আরও সস্তায় রিচার্জ প্ল্যান আনলো BSNL

৬. গ্যাস সিলিন্ডার লিকেজ এর কারণে যদি কখনো সিলিন্ডারে আগুন ধরে সেক্ষেত্রে ঘাবরাবেন না। সাথে সাথে কম্বল বা চাদর জলে ভিজিয়ে গ্যাস সিলিন্ডারে মুড়িয়ে দিন।

৭. গ্যাস সিলিন্ডার লিক করছে, বুঝতে পারলে সাথে সাথে গ্যাস সিলিন্ডার এজেন্টকে খবর দিন।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...