বিনামূল্যে রেশন পরিষেবা বন্ধের কড়া নির্দেশ জারি করল কেন্দ্র! এবার কি হবে?

Free Ration Service Will Be Discontinued :  আমাদের দেশের অধিকাংশ মানুষ মধ্যবিত্ত ও দরিদ্র সীমার নিচে বসবাস করার কারণে কেন্দ্র ও রাজ্য সরকারের পক্ষ থেকে গোটা দেশ জুড়ে বিনামূল্যে রেশনে…

Published By: Debapriya Sarkar | Published On:

Free Ration Service Will Be Discontinued :  আমাদের দেশের অধিকাংশ মানুষ মধ্যবিত্ত ও দরিদ্র সীমার নিচে বসবাস করার কারণে কেন্দ্র ও রাজ্য সরকারের পক্ষ থেকে গোটা দেশ জুড়ে বিনামূল্যে রেশনে খাদ্যদ্রব্য দেওয়া হয়ে থাকে দেশবাসীকে। বর্তমান পরিসংখ্যান অনুযায়ী দেখা দিয়েছে এই মুহূর্তে আমাদের দেশের প্রায় ৮১.৫ কোটির বেশি মানুষ এই রেশন কার্ডের সুবিধা নিয়ে থাকেন। ইদানিংকালে এই রেশন নিয়ে ব্যাপকভাবে মাথা চাড়া দিয়ে উঠেছে দুর্নীতি।
দুর্নীতির ব্যাপকতা নিয়ে কেন্দ্রের কাছে খবর পৌঁছতে এই দুর্নীতির রুখতে এবার এক দারুন পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। ইতিমধ্যে বেশ কিছু রেশন কার্ড বাতিল করা হয়েছে। এর ফলে চিন্তায় রেশন কার্ড হোল্ডারদের একাংশ। কেন্দ্র সূত্রে খবর, এখনো পর্যন্ত প্রায় ১ কোটি ৬৬ লক্ষ রেশন কার্ড বাতিল করেছে কেন্দ্র।

আরোও পড়ুনঃ কলকাতাবাসীর বিরাট সুখবর ঘোষণা কল্পতরু মমতার, একদম বিনামূল্যে পাবেন এই বিশেষ সুবিধা

২০২১ সালের মাঝামাঝি সময় থেকে এই রেশন কার্ড বাতিলের ঘটনা শুরু হয়। কিন্তু কেন রেশন কার্ড বাতিল করা হচ্ছে? কিসের ভিত্তিতে রেশন কার্ড বাতিল করা হচ্ছে? এই সমস্ত প্রশ্ন উত্তর এখনো ধোঁয়াশা দেশবাসীর কাছে। এই উদ্দেশ্য বলে রাখি মূলত কেওয়াইসি জনিত কারণে ব্লক করা হচ্ছে রেশন কার্ড। অনেকদিন আগেই গ্রাহকদের উদ্দেশ্যে জানানো হয়েছিল রেশন কার্ডে কেওয়াইসি আপডেট করার জন্য। কিন্তু পরিসংখ্যানে দেখা গিয়েছে এখনো বহু মানুষ তাদের রেশন কার্ডে কেওয়াইসি আপডেট করায়নি। তাদের কার্ডই ব্লক করে দেওয়া হচ্ছে।

উল্লেখিত বিষয়টি নিয়ে সম্প্রতি কেন্দ্র সরকারের পক্ষ থেকে একটি নোটিশ জারি করা হয়েছে। নোটিশে স্পষ্ট নির্দেশ রয়েছে, আগামী ৩০ শে জুনের আগে সমস্ত রেশন কার্ড হোল্ডারদের অবশ্যই e-KYC করতে হবে। কারণ এখন রেশন তুলতে গেলে সমস্ত গ্রাহকদেরই বায়োমেট্রিকের প্রয়োজন হয়। তাই রেশন কার্ডে e-KYC করা না থাকলে সেই সকল গ্রাহকরা আর রেশন তুলতে পারবে না। যে সকল গ্রাহকদের রেশন কার্ড ব্লক করা হয়েছে তারা যদি e-KYC এর সঠিক তথ্য দিতে পারে তাহলে তাদের কার্ডের ব্লক খুলে দেওয়া হবে।

• কিভাবে রেশন কার্ডে e-KYC করাবেন ?

e-KYC করানোর জন্য রেশন কার্ড হোল্ডারদের রেশন কার্ড ও আধার কার্ড নিয়ে যেতে হবে নিকটবর্তী রেশন ডিলারের কাছে। সেখানে বায়োমেট্রিক করে রেশন ডিলার আপনার আধার কার্ড ও রেশন কার্ডের লিঙ্ক করে দেবেন। তবে কোনো গ্রাহক চাইলে বাড়িতে বসেও e-KYC আপডেট করাতে পারেন। সে ক্ষেত্রে গ্রাহককে যা করতে হবে তা নিম্নে উল্লেখ করে দেওয়া হলো।
১. বাড়িতে বসে অনলাইনে e-KYC আপডেট করানোর জন্য গ্রাহককে প্রথমে খাদ্য দফতরের অফিসিয়াল ওয়েবসাইট https://food.wb.gov.in/ – এ ক্লিক করতে হবে।

২. এরপর গ্রাহকের সামনে যে পেজটি ওপেন হবে সেখানে Ration Card অপশনের মধ্যে থাকা Check the status of your Ration Card অপশনে ক্লিক করতে হবে।

৩. এখানে গ্রাহক কে তার রেশন কার্ডের নাম্বার ও ক্যাপচা কোড সঠিকভাবে পূরণ করে সার্চ অপশনে ক্লিক করতে হবে।

৪. সার্চ অপশনে ক্লিক করার পর যদি গ্রাহকের রেশন কার্ড স্ট্যাটাস Active দেখায় তাহলে কোন সমস্যা নেই। কিন্তু যদি Deactive থাকে সেক্ষেত্রে গ্রাহককে তার রেশন কার্ডের সাথে আধার কার্ডের লিঙ্ক করাতে হবে।

৫. রেশন কার্ড ও আধার কার্ড লিঙ্ক করানোর জন্য গ্রাহককে Do E-KYC অপশনে ক্লিক করতে হবে।

আরোও পড়ুনঃ আর ৫০০ বা ১০০০ নয়, রাজ্য সরকারের এই প্রকল্পে প্রতি মাসে ৫০০০ টাকা করে পাবে রাজ্যবাসী

৬. এবার নতুন যে পেজটি ওপেন হবে সেখানে Link Aadhaar with Deactivated/Newly Approved Cards অপশনে ক্লিক করতে হবে।

৭. এখন গ্রাহককে নতুন পেজে তার রেশন কার্ড নম্বর এবং ক্যাটাগরি সিলেক্ট করতে হবে।

৮. এবার সার্চ অপশনে ক্লিক করার পর Link Aadhaar and Mobile no. অপশনে ক্লিক করে Send OTP অপশনে ক্লিক করতে হবে।

৯. এবার গ্রাহকের মোবাইল নম্বরে যে OTP আসবে সেটা দিয়ে সঠিক জায়গায় সঠিকভাবে লিখে Submit অপশনে ক্লিক করলেই গ্রাহকের রেশন কার্ড Active হয়ে যাবে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...