বলুন তো পশ্চিমবঙ্গের সবচেয়ে বড় ও ছোট জেলার নাম কি? ডাহা ফেল বেশিরভাগ বাঙালি

Unknown Facts: সাধারণ জ্ঞান সম্পর্কিত প্রশ্নের উত্তর জানা অবশ্যই দরকার। বর্তমান সময় দাঁড়িয়ে সরকারি চাকরির পরীক্ষা হোক কিংবা বেসরকারি চাকরির ইন্টারভিউ সর্বত্রই কিন্তু প্রাধান্য দেওয়া হচ্ছে সাধারণ জ্ঞান সম্পর্কিত প্রশ্ন…

Published By: SS Desk | Published On:

Unknown Facts: সাধারণ জ্ঞান সম্পর্কিত প্রশ্নের উত্তর জানা অবশ্যই দরকার। বর্তমান সময় দাঁড়িয়ে সরকারি চাকরির পরীক্ষা হোক কিংবা বেসরকারি চাকরির ইন্টারভিউ সর্বত্রই কিন্তু প্রাধান্য দেওয়া হচ্ছে সাধারণ জ্ঞান সম্পর্কিত প্রশ্ন উত্তরে। এমনকি বিভিন্ন ধরনের কম্পিটিশন মূলক পরীক্ষাতেও এই একটি বিষয়কে দেওয়া হচ্ছে অত্যাধিক প্রাধান্য। কারণ একটাই, একজন পড়ুয়া কিংবা একজন চাকরিপ্রার্থীর বুদ্ধির দৌড় ঠিক কতটা সেটা সহজেই পরীক্ষা করে নেওয়া যায় সাধারণ জ্ঞান সম্পর্কিত প্রশ্নর উত্তরের মাধ্যমে।

একটা সময় পড়াশোনার বইয়ের পাশাপাশি সাধারণ জ্ঞান সম্পর্কিত প্রশ্ন উত্তরের বই পড়তেন পড়ুয়ারা। তবে বর্তমানে সেই নিয়মে এসেছে পরিবর্তন। আসলে আজকাল কারো কাছে আর নেই এতটা সময়। সে কারণেই প্রয়োজনে সোশ্যাল মিডিয়া কিংবা ইন্টারনেটে কারেন্ট অ্যাফেয়ার্স বা সাধারণ জ্ঞান সম্পর্কে জেনে নিচ্ছেন বহু মানুষ। আজকের প্রতিবেদনেও আপনাদের জন্য এমনই একটি সাধারণ জ্ঞান সম্পর্কিত প্রশ্ন নিয়ে হাজির হয়েছি আমরা। যার উত্তর অজানা ৯৯ শতাংশ মানুষের।

পশ্চিমবঙ্গের সবচেয়ে বড় জেলা কোনটি?

আমাদের রাজ্য পশ্চিমবঙ্গে রয়েছে একগুচ্ছ জেলা। তবে তার মধ্যে সবচেয়ে বড় জেলা হল দক্ষিণ ২৪ পরগনা। ১৯৮৬ সালের ১ মার্চ ২৪ পরগনা জেলাকে উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনা এই দুই ভাগে বিভক্ত করা হয়। দক্ষিণ ২৪ পরগনা জেলাটি পশ্চিমবঙ্গের কলকাতা শহরের দক্ষিণ দিকে অবস্থিত। অন্যদিকে পশ্চিমবঙ্গের সবচেয়ে ছোট এবং বিখ্যাত জেলা হল কলকাতা। এই জেলার আয়তন ২০৮.৬ বর্গ কিলোমিটার। ২০১১ সালের গণনা অনুযায়ী কলকাতার মোট জনসংখ্যা ৪, ৪৯৬, ৬৯৪ জন। বর্তমানে অবশ্য এই সংখ্যাটা বেড়ে গিয়েছে বহু গুণ।

আসলে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ ছুটে আসেন কলকাতায়। কেউবা আসেন পড়াশোনার জন্য তো কেউ আবার করেন চাকরি। তারা স্থায়ী বাসিন্দা না হলেও পড়াশোনা কিংবা চাকরি চলাকালীন এই শহরেই নিজেদের বসত তৈরি করে ফেলেন। আপনাদের জানিয়ে রাখি, এই কলকাতা কিন্তু আমাদের রাজ্য পশ্চিমবঙ্গের রাজধানী। একটা সময় এই শহর পরিচিত ছিল ক্যালকাটা নামে। তবে বর্তমানে সেই নাম বদল করা হয়েছে। ১৯৪৭ সাল অর্থাৎ স্বাধীনতার সময় জুন মাসের ২০ তারিখ পশ্চিমবঙ্গ ভারতের একটি রাজ্য হিসেবে প্রতিষ্ঠিত হয়।

About Author