Government Scheme: অবসর জীবনেও মিলবে শান্তি, এই ৩ টি প্রকল্পে টাকা রাখলে মালামাল হবেন বিনিয়োগকারীরা

Government Scheme For Investments: সাধারণ মানুষের কাছে বিনিয়োগের ক্ষেত্রে সরকারি প্রতিষ্ঠানগুলো অনেক ভরসাযোগ্য। বিশেষত ব্যাংক এবং পোস্ট অফিসের ওপরে সাধারণ মানুষের ভরসা সব সময় বেশি থাকে। এক্ষেত্রে সরকারের যেকোনো আর্থিক…

Published By: Papiya Paul | Published On:

Government Scheme For Investments: সাধারণ মানুষের কাছে বিনিয়োগের ক্ষেত্রে সরকারি প্রতিষ্ঠানগুলো অনেক ভরসাযোগ্য। বিশেষত ব্যাংক এবং পোস্ট অফিসের ওপরে সাধারণ মানুষের ভরসা সব সময় বেশি থাকে। এক্ষেত্রে সরকারের যেকোনো আর্থিক প্রকল্প বা বিনিয়োগ সংক্রান্ত প্রকল্প হলে তা বিশেষ কার্যকর ভূমিকা পালন করে থাকে। এখানে বিনিয়োগের মূলধনের ওপরে নিশ্চিত সময় অন্তর সুদ পাওয়া যায়।

তবে চক্রবৃদ্ধি সুদ কম্পাউন্ডিং ইন্টারেস্ট পদ্ধতিতে মূলধনের সঙ্গে সঙ্গে বেশি মাত্রায় সুদও দেওয়া হয়। এইসব ক্ষেত্রেই টাকা পয়সা অত্যন্ত দ্রুততার সঙ্গে বেড়ে থাকে। বর্তমানে এমন কিছু প্রকল্প রয়েছে যেখানে চক্রবৃদ্ধি হারে সুদ পাওয়া যায়। এক্ষেত্রে দীর্ঘমেয়াদী বিনিয়োগের জন্য সুদ দ্বিগুণ অথবা তিনগুণ হতে পারে।

আরো পড়ুন: Hero Xtreme 125R: জবরদস্ত ফিচার, ব্যাপক ডিজাইন! দাম শুনলে আজই কিনতে দৌড়বেন আপনিও

দীর্ঘ মেয়াদে অর্থ বিনিয়োগ করতে পারলে মোটা টাকার মালিক হওয়া যায়। এক কথায় কোটিপতি হতে পারবেন। বর্তমানে বহু মানুষ এসআইপিতে অর্থ বিনিয়োগ করেন। আবার মিউচুয়াল ফান্ডে এসআইপির মাধ্যমে বিনিয়োগ করলে বেশি অর্থ পাওয়া যায়। যত বেশি সময়ের জন্য এসআইপি করা যাবে ততই বেশি টাকা ইনকাম হবে।

সাধারণত এসআইপিতে বিনিয়োগ করলে ১২ শতাংশ পর্যন্ত রিটার্ন পাওয়া যায়। অনেক ক্ষেত্রে এই রিটার্নের পরিমাণ ১৫ শতাংশ হতে পারে। যত বেশি সময় এসআইপিতে বিনিয়োগ করা যাবে লাভের পরিমাণ তত বেশি বৃদ্ধি পাবে।

আরো পড়ুন: Weather Update: কিছুক্ষণের মধ্যেই ধেয়ে আসছে বজ্রবিদ্যুৎ-সহ প্রবল বৃষ্টি, এই ৫ জেলায় তুমুল দুর্যোগের আশঙ্কা

এছাড়া সাধারণ মানুষের কাছে পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা পিপিএফ একটি গুরুত্বপূর্ণ প্রকল্প হিসেবে পরিচিত। এখানে ৭.১ শতাংশ হারে সুদ দেওয়া হয়। সাধারণ মানুষের কাছে এই প্রকল্প বেশ ভরসাযোগ্য। এখানে বিনিয়োগ, সুদ এবং ম্যাচুরিটি তিনটি ক্ষেত্রেই আয় করে বিরাট ছাড় পাওয়া যায়।

এছাড়া চাকুরীজীবীদের কাছে ইপিএফ বিনিয়োগের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ মাধ্যম রয়েছে। অবসর জীবনে মোটা টাকা আয় করার ক্ষেত্রে এটি বিশেষ গুরুত্বপূর্ণ। এখানেও আয় করে ব্যাপক ছাড় পাওয়ার সম্ভাবনা রয়েছে।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...