এবার মহিলারাও প্রতিমাসে আয় করবেন ২০-২৫ হাজার টাকা, নিজের ইচ্ছে মত সময়ে কাজ করতে পারবেন

Sangbad Safar : দিন দিন যেভাবে দেশে প্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি হচ্ছে তাতে একা একজনের পক্ষে সংসার চালানো খুবই দুষ্কর। নিজেদের জীবন ও ভবিষ্যৎ সুন্দর করতে তাই জন্য স্বামী-স্ত্রী উভয়কেই এখন…

Published By: Debapriya Sarkar | Published On:

Sangbad Safar : দিন দিন যেভাবে দেশে প্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি হচ্ছে তাতে একা একজনের পক্ষে সংসার চালানো খুবই দুষ্কর। নিজেদের জীবন ও ভবিষ্যৎ সুন্দর করতে তাই জন্য স্বামী-স্ত্রী উভয়কেই এখন কাজ করতে হচ্ছে। কিন্তু সংসার সামলে মহিলাদের বাইরে ১০টা থেকে ৫টা পর্যন্ত প্রতিদিন অফিস করা সবার পক্ষে সম্ভব হয়ে ওঠেনা। আপনি যদি কাজ করবেন বলে মনে করে থাকেন এবং সংসার সামলে আপনার বাইরে অফিসে কাজ করার সময় না থেকে থাকে তাহলে আমাদের এই প্রতিবেদন আপনাকে এক দুর্দান্ত কাজের খবর দিতে চলেছে যে কাজটি আপনি ঘর সংসার সামলে নিজের সময় অনুযায়ী করতে পারবেন। আসুন জেনে নিন কি কাজ এবং সেই কাজটি সম্বন্ধে বিস্তারিত সকল তথ্য।

আজ আমরা যে কাজটি সম্বন্ধে আপনাদের জানাবো তার জন্য প্রথমে তিন মাসের একটি প্রশিক্ষণ প্রয়োজন। একটু সমীক্ষায় দেখা গিয়েছে যতদিন যাচ্ছে এই পেশার ভবিষ্যৎ তত উজ্জ্বল হচ্ছে। মাত্র তিন মাস প্রশিক্ষণ নিলেই আপনি মাসে ২০ থেকে ২৫ হাজার টাকা অনায়াসেই রোজগার করতে পারবেন। সব থেকে বড় সুবিধা হল এই কাজটি আপনি আপনার নিজের ইচ্ছে অনুযায়ী করতে পারবেন। অর্থাৎ আপনার সময় হলে আপনি কাজটি করবেন নয়তো করবেন না। পরিষ্কারভাবে বলতে গেলে বলা যায়, আপনি কাজটি কখন করবেন এবং কখন করবেন না এই বিষয়টি নির্ভর করবে আপনার সিদ্ধান্তের উপর। হয়তো ভাবছেন, কি এমন কাজ? আসুন জেনে নিন এই কাজটি সম্বন্ধে বিস্তারিত তথ্য।

আরোও পড়ুনঃ বলুন তো জামাইষষ্ঠীর আসল নাম কী? মেয়েরা তো দূর অস্ত, ফেল মেরেছে ৯৯% জামাই বাবাজি

গ্রাম হোক বা শহর, মেয়েদের সাজ সরঞ্জামের গুরুত্ব দিন দিন বাড়তেই চলেছে। শহরাঞ্চলে যদিও এর প্রবণতা অনেকটাই বেশি লক্ষ্যণীয়। সেই কারণে শহরে এর আয়ও অনেক বেশি। তবে এখন গ্রামের মেয়েদেরও এই ব্যাপারে ঝুঁকি কোন অংশে কম নেই। আমরা যে কাজটি ব্যাপারে আপনাদের জানাবো তাহলে বিউটিশিয়ান এর কাজ। এখন গ্রাম বা মফস্বল এলাকাতে বিউটিশিয়ানদের চাহিদা অনেক বেশি।

বিয়ে বা রিসেপশন পার্টি হোক কিংবা অন্য কোনো অনুষ্ঠান, এসব ক্ষেত্রে মহিলাদের বিউটি পার্লারে সাজের একটি প্রবণতা থেকেই থাকে। অনেকে আবার বাড়িতে বসে সাজতেই বেশি পছন্দ করেন। কিন্তু গ্রাম বা মফস্বল এলাকায় বাড়িতে এসে সাজানোর মতো মেকআপ আর্টিস্ট বা বিউটিশিয়ান খুব একটা পাওয়া যায় না। তাই সেসব এলাকায় দিন দিন বেড়েই চলেছে বিউটিশিয়ানদের চাহিদা।

এই পরিপ্রেক্ষিতে বলে রাখি, প্রায় ১২ বছর ধরে অম্বুজা ফাউন্ডেশনের উদ্যোগে বিভিন্ন প্রশিক্ষণ মূলক কোর্সের সঙ্গে বিউটিশিয়ান কোর্সেরও প্রশিক্ষণ চলছে। এই প্রশিক্ষণের সময়সীমা মাত্র তিন মাস। এই কোর্স করে সাঁকরাইল, পাঁচলা, উলুবেড়িয়া ও হাওড়ার মহিলারা স্বনির্ভর হতে শুরু করেছেন। বিউটিশিয়ানের এই কোর্সের সাধারণত মহিলাদের কিভাবে সাজাতে হবে অর্থাৎ সাজানোর ধরন শেখানো হয়। একেবারে পরিপাটি মেকআপ থেকে শুরু করে বিভিন্ন স্টাইলে চুল বাধা অবধি সবকিছুই অতি যত্ন সহকারে শেখানো হয় এই কোর্সে।

আরোও পড়ুনঃ এক চার্জেই ছুটবে ১৫০ কিমি। মাত্র ৪,৯৯৯ টাকায় বাড়িতে আনুন TVS-এর গেম চেঞ্জার ই-স্কুটি

এই কোর্স সম্বন্ধে অম্বুজা ফাউন্ডেশনের মুভিলাজিং অফিসার মোহাম্মদ ইসরাইল ও প্রশিক্ষক জানান, আমাদের এই ফাউন্ডেশনের উদ্দেশ্য হলো ভারতীয় মেয়েদের স্বনির্ভর করে তোলা। তাই অম্বুজা ফাউন্ডেশনে মেকআপ ও চুলের উপর বেসিক কোর্স করানোর পাশাপাশি আরোও বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দেওয়া। ১২ বছরে প্রচুর মহিলা ও অল্প বয়সী মেয়েরা এখানে প্রশিক্ষণ নিয়ে স্বনির্ভর হয়েছে। 

 

 

 

 

 

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...