Rule of 144: ব্যাঙ্কে সেভিংস, ফিক্সড ডিপোজিট, মিউচুয়াল ফান্ড কোথায় কতদিনে চারগুণ হবে আপনার টাকা? এই নিয়ম মেনে ইনভেস্ট করে দেখুন

Sangbad Safar : ভবিষ্যৎ সুরক্ষিত করতে প্রায় সকল রোজগেরে মানুষই নিজেদের উপার্জিত অর্থের কিছু পরিমাণ অংশ বিভিন্ন সরকারি স্কিম, ফিক্স ডিপোজিট বা অন্যান্য কোনো মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করে থাকেন। এক্ষেত্রে…

Published By: Debapriya Sarkar | Published On:

Sangbad Safar : ভবিষ্যৎ সুরক্ষিত করতে প্রায় সকল রোজগেরে মানুষই নিজেদের উপার্জিত অর্থের কিছু পরিমাণ অংশ বিভিন্ন সরকারি স্কিম, ফিক্স ডিপোজিট বা অন্যান্য কোনো মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করে থাকেন। এক্ষেত্রে সকলেই আশা করে থাকেন যে তাদের বিনিয়োগ করার টাকা কতদিন পর দ্বিগুণ অথবা তারও বেশি হবে। আজ এই প্রতিবেদনে আমরা এরকম একটি বিষয় নিয়ে আলোচনা করব যেখানে আপনার বিনিয়োগ করা টাকা দুগুণ কিংবা তিন গুণ নয়, একেবারে চার গুণ করতে পারবেন তাও কম সময়ের মধ্যে। এখন আপনি নিশ্চয়ই ভাবছেন, এরকম কি করে সম্ভব? কিভাবে এমনটা করা সম্ভব সেই তথ্য দিতেই আজকের আমাদের এই প্রতিবেদন। তাই সমস্ত তথ্য পেতে শেষ পর্যন্ত চোখ রাখুন আমাদের এই প্রতিবেদনে।

উপার্জিত টাকাকে চারগুণ করার জন্য প্রথমে একটি হিসেব প্রয়োজন। আর এই হিসাবে সাহায্য করবে “১৪৪ এর সূত্র”। এই সূত্র সম্বন্ধে অধিকাংশ মানুষেরই অজানা। তাই আজকের এই প্রতিবেদনে আমরা আলোচনা করব ১৪৪ এর সূত্র নিয়ে। কিভাবে এই সূত্রের মাধ্যমে আপনার উপার্জিত টাকা চার গুণ বৃদ্ধি করতে পারবেন তা ই উদাহরণস্বরূপ ব্যাখ্যা করব আজকের এই প্রতিবেদনে। তাহলে দেরি না করে আসল জেনে নিন।

আরোও পড়ুনঃ ১ কোটি ৬৬ লক্ষ রেশন কার্ড ‘ব্লক’ করে দিল সরকার! আপনার কার্ড চালু আছে তো? এখানে চেক করুন স্ট্যাটাস

“১৪৪ এর সূত্র” কি ?

‘১৪৪ এর সূত্র’ হলো, মূলত টাকা চারগুণ করার সূত্র। কত দিনে আপনার উপার্জিত টাকা চার গুণ হতে পারে সেটাই ক্যালকুলেশন করে হিসাব করা হয় এই সূত্রের মাধ্যমে। টাকা বিনিয়োগের জন্য এই সূত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ। ১৪৪ এর মূল সূত্রটি হল – (কত বছরে টাকা চার গুণ হবে? = ১৪৪/ সুদের হার)। এই সূত্রটি প্রয়োগ করে আপনার টাকা কত দিনে চার গুণ হবে তা আপনি খুব সহজেই নির্ণয় করতে পারবেন।

কোন কোন ক্ষেত্রে “১৪৪ এর সূত্র” প্রযোজ্য হবে ?

“১৪৪ এর সূত্র”টি সেভিংস অ্যাকাউন্ট, ফিক্সড ডিপোজিট, মিউচুয়াল ফান্ড ইত্যাদি ধরনের বিনিয়োগের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

এই সূত্রের দ্বারা কিভাবে হিসাব করবেন ?

আপনি যদি ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট বা পোস্ট অফিসের কোনো স্কিম থেকে ৮ শতাংশ সুদ পেয়ে থাকেন তাহলে “১৪৪ এর সূত্রটি” অনুযায়ী আপনার টাকা কতদিনে চারগুণ হবে সেটা নির্ণয় করার নিয়ম হলো- (১৪৪÷৮) = ১৮ বছরে। অর্থাৎ আপনার বিনিয়োগকৃত টাকা ৮% সুদে ১৮ বছরের চারগুণ হবে।

আরোও পড়ুনঃ একমাসে ১০ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন জুন মাসের ব্যাঙ্ক ছুটির তালিকা

এবার আপনি যদি ১০ শতাংশ সুদ পান সেক্ষেত্রে আপনার টাকা চার গুন হতে সময় লাগবে (১৪৪÷১০) = প্রায় ১৪ বছর। এইভাবে আপনি যদি ১২ বা ১৫ শতাংশ সুদ পান তবে আপনার বিনিয়কৃত টাকা চারগুণ হতে সময় লাগবে (১৪৪÷১২) = ১২ বছর বা (১৪৪÷১৫) = ৯.৬ , অর্থাৎ প্রায় ১০ বছর।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...