General Knowledge: বলুন তো মানুষের চোখের ওজন কত? ৯৯.৯% ডাহা ফেল, রইল সঠিক উত্তর

General Knowledge : প্রতিটি মানুষের মধ্যে সাধারণ জ্ঞানের তারতম্য থাকে। সাধারণ জ্ঞান থাকা প্রত্যেকটি মানুষের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। আসলেই শেখার ও জানার কোনও শেষ নেই ! আমাদের চারপাশে এমন অনেক…

Published By: Debapriya Sarkar | Published On:

General Knowledge : প্রতিটি মানুষের মধ্যে সাধারণ জ্ঞানের তারতম্য থাকে। সাধারণ জ্ঞান থাকা প্রত্যেকটি মানুষের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। আসলেই শেখার ও জানার কোনও শেষ নেই ! আমাদের চারপাশে এমন অনেক জিনিস রয়েছে যেগুলো সম্বন্ধে আমাদের কোনো ধারণা থাকে না। আজ এই প্রতিবেদনে আমরা আপনাদের এমন একটি বিষয় সম্বন্ধে জানাবো যা আমাকে আপনি হয়তো কখনো ভেবেই দেখেননি, বা হয়তো জানেনই না যে এরকম তাও হতে পারে।

বর্তমান যুগে বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় GK অর্থাৎ সাধারণ জ্ঞানকে বিশ্বাস প্রাধান্য দেওয়া হয়ে থাকে। আজ এই প্রতিবেদনে এমনই কিছু সাধারণ জ্ঞানের প্রশ্নের উত্তর জানাবো আমরা আপনাদের। এই তথ্যগুলো আপনার জ্ঞানের ভান্ডারকে সমৃদ্ধ করতে সাহায্য করবে।

আরোও পড়ুন >> বলুন তো উচ্ছেকে ইংরেজিতে কি বলে? ৯০ শতাংশই ডাহা ফেল করেছে

প্রশ্ন ১. প্রতিদিন চিনাবাদাম চিবানো কি বৃদ্ধিকে ত্বরান্বিত করে?

উত্তর :- প্রতিদিন চিনাবাদাম চিবিয়ে খেলে এটি স্মৃতিশক্তি দ্রুত উন্নত করতে সাহায্য কর। উচ্চ পুষ্টিগুণে ভরপুর চিনাবাদামে ম্যাগনেসিয়াম, ফোলেট, কপার এবং আরজিনিনের মতো খনিজ রয়েছে। এই কারণে নিয়মিত চিনাবাদামকে খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা খুবই স্বাস্থ্যোপযোগী। প্রতিদিন এক মুঠো চিনে বাদাম শরীরের প্রয়োজনীয় পুষ্টির চাহিদা পূরণ করে থাকে।

প্রশ্ন ২. মানুষের চোখের ওজন কত?

উত্তর :- মানুষের চোখের সুনির্দিষ্ট ওজন প্রায় ৭.৫ গ্রাম। (০.২৫ আউন্স) এবং এর আয়তন প্রায় ৬.৫ সেমি ৩ (০.৪ কিউবিক ইঞ্চি)। একজন ব্যক্তি নিখুঁত চোখে কমপক্ষে ২৫ সেন্টিমিটার দূরত্ব পর্যন্ত পরিষ্কারভাবে দেখতে পারেন। যদি তিনি এর থেকে আরও বেশি দূরত্বে তাকান, তবে সেই বস্তুটি তাঁর কাছে কুয়াশাচ্ছন্ন বা ঝাপসা দেখাবে।

প্রশ্ন ৩. সিকিমের কোন নদীকে ‘তিস্তা’ বলা হয়?

উত্তর :- সিকিমের ব্রহ্মপুত্র নদকে তিস্তা বলা হয়। পশ্চিমবঙ্গ ও সিকিমে মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে এই নদী। সিকিম এবং উত্তরবঙ্গের লাইফলাইন বলা হয় ‘তিস্তা’কে।

প্রশ্ন ৪. কোন সবজিতে আয়রনের পরিমাণ বেশি?

উত্তর :- মেথিতে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে। এছাড়াও, পালং শাক এবং বেতো শাকেও আয়রনের পরিমাণ প্রচুর। এছাড়া রাজমা লৌহ সমৃদ্ধ বীজগুলির মধ্যে অন্যতম। পালং শাকের থেকেও অনেক বেশি কার্বোহাইড্রেট রয়েছে এই শস্যে। এছাড়া বিটরুটের পাতায় বিটরুটের থেকেও অনেক বেশি আয়রন থাকে।

প্রশ্ন ৫. কোন সবজিতে বেশি ভিটামিন আছে?

উত্তর :- প্রতিটি সবুজ শাকসবজিই ভিটামিন সমৃদ্ধ। তবে পালং শাক হল এমন একটি সবজি যার মধ্যে ভিটামিনের শেষ নেই। দেশের প্রায় সব অঞ্চলে খাওয়া হয় পালং শাক। এটি অত্যন্ত স্বাস্থ্যোপযোগী একটি খাদ্য উপাদান। পালং শাক ক্যালসিয়াম ভিটামিন আইরন এবং অ্যান্টিঅক্সিডেন্টের চমৎকার উৎস।

আরোও পড়ুন >> বদলে যাবে দীঘা! আর আগের মত নয়, এবার সমুদ্র সৈকতের লুক দেখলে চমকে যাবেন

প্রশ্ন ৬. ভারতের কোন রাজ্যে সবচেয়ে বেশি আম জন্মায়?

উত্তর :- ভারতের উত্তরপ্রদেশে আমের ফলন সব থেকে বেশি হয়। এখানে বিভিন্ন প্রজাতির আমের ফলন হয়। এছাড়া ভারতের প্রতিবেশী দেশ বাংলাদেশের রাজশাহী, নওখান, দিনাজপুর, নাদোর, সাতগিরা, যশোর ও সাবিনাবাবগঞ্জে আমের চাষ বেশি হয়।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...