এইসব পরিবারের লোকেরা আর পাবে না ফ্রি রেশন!

Free Ration: প্রত্যেক ভারতীয় নাগরিকদের কাছে রেশন কার্ড অত্যন্ত প্রয়োজনীয় একটি নথি। ভারতীয়দের অন্যতম পরিচয় পত্র এই রেশন কার্ড। এই রেশন কার্ডে প্রত্যেক ভারতীয় নাগরিক সরকার প্রদত্ত বিনামূল্যে খাদ্যদ্রব্য পেয়ে…

Published By: Debapriya Sarkar | Published On:

Free Ration: প্রত্যেক ভারতীয় নাগরিকদের কাছে রেশন কার্ড অত্যন্ত প্রয়োজনীয় একটি নথি। ভারতীয়দের অন্যতম পরিচয় পত্র এই রেশন কার্ড। এই রেশন কার্ডে প্রত্যেক ভারতীয় নাগরিক সরকার প্রদত্ত বিনামূল্যে খাদ্যদ্রব্য পেয়ে থাকেন। এই কার্ডের রয়েছে একাধিক নিয়ম। যতদিন যাচ্ছে কার্ড আপডেট হচ্ছে। আগে একজন ব্যক্তি তার রেশন কার্ডে যে পরিমাণ খাদ্যদ্রব্য পেত, এখন সেই ব্যক্তি খাদ্যদ্রব্যের পরিমাণ আগের তুলনায় অনেকটাই বেশি পাচ্ছে। আমাদের দেশে অধিকাংশ মানুষ দারিদ্র সীমার নিচে বসবাস করে। মূলত তাদের জন্যই খাদ্য দ্রব্যের পরিমাণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার।

যে কোন সরকারি নথিরই একাধিক নিয়ম-কানুন থাকে। সেই মতো রেশন কার্ডেরও একাধিক নিয়ম রয়েছে। কিন্তু এমন বিশেষ কিছু নিয়ম রয়েছে এই কার্ডে যে নিয়ম না মানলে সরকারকে দিতে হবে ক্ষতিপূরণ। জানেন কি সেই নিয়ম গুলো কি কি ? রেশন কার্ডের কিছু বিশেষ নিয়ম জানাতেই আজকে আমাদের এই প্রতিবেদন। আপনি যদি সেই নিয়ম ভঙ্গ করে সরকারকে ক্ষতিপূরণ দিতে না চান তাহলে শেষ অব্দি চোখ রাখুন আমাদের এই প্রতিবেদনে।

আরোও পড়ুনঃ প্রধানমন্ত্রীর নতুন প্রকল্পে সুরক্ষিত থাকবে ভবিষ্যৎ, অবসরকালে ঘরে বসে পাবেন পেনশনের টাকা

সম্প্রতি প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা এক নয়া বিজ্ঞপ্তি জারি করেছে। এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উপভোক্তাদের অধীনে থাকা দরিদ্ররা আগামী আরও পাঁচ বছর বিনামূল্যে রেশন পাবেন। তবে বিশেষ সূত্রে খবর, এই যোজনার জন্য কেন্দ্র সরকার তিন ধরনের রেশন কার্ড তৈরি করেছে। সেগুলি হল- APL রেশন কার্ড, BPL রেশন কার্ড এবং অন্নপূর্ণা রেশন কার্ড। তিন ধরনের এই রেশন কার্ড তৈরি করার আসল কারণ হলো, বিভিন্ন মাধ্যমে সরকারের নজরে এসেছে যে দেশের বিভিন্ন মানুষ যারা এই প্রকল্পের যোগ্য নয় তারাও বিনামূল্যে চাল ও গমের সুবিধা নিচ্ছে। তাই সেসব অযোগ্য ব্যক্তিদের বিনামূল্য রেশন নেওয়ার উপর করা পদক্ষেপ আনতেই কেন্দ্র সরকারের এই সিদ্ধান্ত।

কোন গ্রাহকরা এই প্রকল্পের সুবিধা পাবেন ?

১: ভারতীয় স্থায়ী নাগরিক কিন্তু যারা দরিদ্র সীমার উপরে বসবাস করেন, তাদের জন্য APL রেশন কার্ড দেওয়া হবে।

২: দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী ভারতীয় নাগরিকদের জন্য থাকবে BPL রেশন কার্ড।

৩: যে সকল গ্রাহকরা চরম দরিদ্র অবস্থায় রয়েছেন, তাদের জন্য অন্নপূর্ণা রেশন কার্ডের আওতায় থাকবেন।

আরোও পড়ুনঃ রেলে একাধিক পদে কর্মী নিয়োগ, রইল আবেদন পদ্ধতি

কোন গ্রাহকরা এই প্রকল্পের সুবিধা পাবেন না ?

১: কোন ব্যক্তি যদি ভারতের স্থায়ী বাসিন্দা না হয়ে থাকেন, অর্থাৎ কোন ব্যক্তির যদি বিদেশে যাতায়াত চলে, সেক্ষেত্রে সেই ব্যক্তি এই প্রকল্পের সুবিধা পাবে না।

২: সরকারকে কর প্রদান করে থাকে এমন ব্যক্তিরা এই প্রকল্পের অধীনে থাকতে পারবেন না।

৩: কোন ব্যক্তির যদি বার্ষিক আয় দু লক্ষ টাকার বেশি হয় তবে সেক্ষেত্রে তিনি এবং তার পরিবার এই প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হবেন।

৪: কোন ব্যক্তির যদি নিজস্ব ২.৫ একরের বেশি জমি থাকে এবং সেই ব্যক্তির নিজস্ব গাড়ি ও বাড়ি থাকে, তাহলেও সেই ব্যক্তি এই প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হবেন।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...