Post Office Scheme: মহিলাদের জন্য পোস্ট অফিসের দুর্দান্ত স্কিম, ২ বছরে ২ লক্ষ টাকা রিটার্নের গ্যারান্টি

Mohila Samman Savings Scheme : সাধারণ মানুষের ভবিষ্যৎ সুরক্ষিত করতে এর কিন্তু ও রাজ্য সরকারের পক্ষ থেকে ইতিমধ্যে একাধিক প্রকল্পের সূচনা করা হয়েছে। সরকারি প্রকল্প হওয়ার কারণে এই সমস্ত প্রকল্পে…

Published By: Debapriya Sarkar | Published On:

Mohila Samman Savings Scheme : সাধারণ মানুষের ভবিষ্যৎ সুরক্ষিত করতে এর কিন্তু ও রাজ্য সরকারের পক্ষ থেকে ইতিমধ্যে একাধিক প্রকল্পের সূচনা করা হয়েছে। সরকারি প্রকল্প হওয়ার কারণে এই সমস্ত প্রকল্পে বিনিয়োগ অত্যন্ত সুরক্ষিত বলে মনে করা হয়ে থাকে। ‌মধ্যবিত্ত শ্রেণীর মানুষের জন্য সরকারি এই প্রকল্প গুলি একটি আশা-ভরসার জায়গা। আজ আপনাদের এমন একটি সরকারি প্রকল্প সম্বন্ধে জানাবো বিস্তারিত। এই প্রকল্প শুধু মধ্যবিত্ত নয়, নিম্নবিত্ত শ্রেণীর মানুষের জন্য অত্যন্ত সুবিধা জনক।

আরোও পড়ুন » SBI নাকি পোস্ট অফিস! কে বেশি সুদ দিচ্ছে? কোথায় FD করলে মিলবে বেশি রিটার্ন?

আজ এই প্রতিবেদনে আমরা আপনাদের যে সরকারি প্রকল্প সম্বন্ধে জানাতে চলেছে তা হলো পোস্ট অফিসের স্মল সেভিং যোজনা এরই অন্যতম একটি প্রকল্প। এই প্রকল্পে মাধ্যমে মাত্র দু বছরে লক্ষ টাকা জমানো সম্ভব। কিভাবে জমাবেন? কত টাকা বিনিয়োগ করতে হবে? কত টাকা সুদ পাবেন? অর্থাৎ এই প্রকল্পের সম্পূর্ণ ইনভেস্টমেন্ট প্ল্যান আজ আমরা আপনাদের জানাবো এই প্রতিবেদনের মাধ্যমে। আপনি যদি এই প্রকল্পে টাকা বিনিয়োগ করতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে ধৈর্য সহকারে শেষ অবধি চোখ রাখুন আমাদের এই প্রতিবেদনের।

পোস্ট অফিসে এই প্রকল্প বিশেষ করে মহিলাদের জন্য। এই কারণেই এই প্রকল্পের ম্যাচুরিটি দু’বছর রাখা হয়েছে। ‌ অর্থাৎ মাত্র দু বছরের জন্য বিনিয়োগ করতে পারবেন বিনিয়োগকারীরা। এই প্রকল্পের নাম হলো ‘মহিলা সেভিংস সম্মান স্কিম’। সব থেকে বড় ব্যাপার হল এই প্রকল্পের মহিলারা চাইলে কয়েকটি অ্যাকাউন্ট খুলতে পারবেন। ২০২৩ এ কেন্দ্রীয় সরকার ‘মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট’ শুরু করে। ‌কম সময়ের জন্য পোস্ট অফিসে অতি পরিচিতি যোজনার মধ্যে এটি অন্যতম জনপ্রিয়। মহিলাদের জন্য এই স্কিমে বার্ষিক ৭.৫% হারে সুদ দেওয়া হয়ে থাকে। কোন মহিলা চাইলে মাত্র দু বছরের জন্য এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন। সর্বাধিক দু লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারে এই স্কিমে।

মূলত দেশের মহিলাদের সর্বনির্ভর করতে কেন্দ্র সরকারের এই মহিলা সম্মান যোজনার সূচনা করা হয়। এই স্কিমে শুধুই যে ৭.৫ শতাংশ হারে সুদ পাওয়া যাবে তাই নয়, এর সাথেও টিডিএসেও ছাড় পাওয়া যাবে। ভর্তুকের অন্তর্গত সিনিয়র সিটিজেন বা প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে টিডিএস এর নিয়ম বলবৎ থাকবে। প্রতি অর্থকর্ষের সুদের মাধ্যমে রোজগার হবে ৪০ থেকে ৫০ হাজার টাকা। যেকোনো ভারতীয় মহিলা এই প্রকল্পের বিনিয়োগ করতে পারবেন। ১০ বছর বয়স কিংবা তার কমেও এই প্রকল্প অ্যাকাউন্ট খোলা যাবে। ‌

আরোও পড়ুন » স্বাস্থ্য দপ্তরে একাধিক পদে কর্মী নিয়োগ, জানুন আবেদন পদ্ধতি

মহিলা সম্মান সেভিংস স্কিমে পোস্ট অফিসের মাধ্যমে বিনিয়োগ করা যেতে পারে। ২ বছরের জন্য সর্বাধিক ২ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যাবে। ২ লক্ষ টাকা বিনিয়োগে ২ বছরে ৩২,০৪৪ টাকা সুদ হিসাবে পাওয়া যাবে। অর্থাৎ মেয়াদ শেষে বিনিয়োগকারী সুদ সমেত মোট ২,৩২,০৪৪ টাকা পাবে। বিনিয়োগকারী চাইলে সেই সময় সম্পূর্ণ টাকা তুলে নিতে পারবেন। পোস্ট অফিসের এই স্কিমে অ্যাকাউন্ট খুলতে গেলে আধার কার্ড, প্যান কার্ড, কেওয়াইসি ও চেক সহ আজই পোস্ট অফিসে যোগাযোগ করুন।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...