General Knowledge : বলুন তো ভারতের জাতীয় মাছের নাম কি ? ৯৯% মানুষ দিতে পারবে না এর উত্তর!

General Intelligence : আমাদের চারপাশে এমন অনেক জিনিস রয়েছে যেগুলো নিয়ে সচরাচর আমরা মাথা ঘামাই না। কিন্তু বর্তমান যুগে জীবনে চলার পথে সেই জিনিসগুলো সম্বন্ধে অবগত থাকা অত্যন্ত জরুরী। কারণ…

Published By: Debapriya Sarkar | Published On:

General Intelligence : আমাদের চারপাশে এমন অনেক জিনিস রয়েছে যেগুলো নিয়ে সচরাচর আমরা মাথা ঘামাই না। কিন্তু বর্তমান যুগে জীবনে চলার পথে সেই জিনিসগুলো সম্বন্ধে অবগত থাকা অত্যন্ত জরুরী। কারণ এখন সব ক্ষেত্রে প্রতিযোগিতা অনেক বেশি। আর এই প্রতিযোগিতামূলক পরীক্ষা গুলোর জন্য সাধারণ জ্ঞান থাকা অত্যন্ত প্রয়োজন। আমাদের চারপাশে এমন অনেক অজানা তথ্য রয়েছে আমরা সেভাবে কখনো খেয়ালই করি না। আজ এমনই কিছু তথ্য আমরা আপনাদের সামনে তুলে ধরবো আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে। এই তথ্যগুলি প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্যও অত্যন্ত জরুরী (General Knowledge)।

আরোও পড়ুন » ৪৮ ডিগ্রীতেও হার হিম করা ঠান্ডা! জানেন কি ভারতের সবথেকে শীতলতম শহর কোনটি?

জীবনে বিভিন্ন জটিল ক্ষেত্রগুলিতেও সাধারণ জ্ঞান খুবই কার্যকর। বিভিন্ন সরকারিভাবে সরকারি চাকরিগুলোর ইন্টারভিউ এর ক্ষেত্রে এখন সাধারণ জ্ঞান সবথেকে বেশি প্রয়োজন হয়। সাধারণ জ্ঞান বাড়ানোর সবথেকে ভালো উপায় হল নিয়মিত সংবাদপত্র বা ম্যাগাজিন পড়া। এগুলো থেকে বর্তমান সময়ের বিভিন্ন ঘটনা জানা যায়। ‌এছাড়া সাধারণ জ্ঞান বাড়ানোর আরো একটি ভালো উপায় হল কুইজ কিংবা ধাঁধার সমাধান। আসুন কিছু সাধারণ জ্ঞানমূলক প্রশ্ন ও তার উত্তর জেনে নিন (General Knowledge)।

প্রশ্ন ১: বিশ্বের সবচেয়ে সুখী দেশ কোনটি?

উত্তর : বিশ্বের সবচেয়ে সুখী দেশ হল ফিনল্যান্ড। জাতিসংঘের প্রকাশিত বার্ষিক বিশ্ব সুখের প্রতিবেদন অনুযায়ী আবারো সপ্তম বছরে ফিনল্যান্ড বিশ্বের সবথেকে সুখী দেশের শিরোনাম পেয়েছে। সুখী দেশ হিসেবে ডেনমার্ক, আইসল্যান্ড এবং সুইডেন ফিনল্যান্ডের পরে জায়গা পেয়েছে।

প্রশ্ন ২ : কোন দেশে সর্বাধিক সংখ্যক শূকর পাওয়া যায়?

উত্তর : বিশ্বে সবথেকে বেশি সংখ্যক শূকর পাওয়া যায় চীনে। ২০২২ সালে এপ্রিল মাস পর্যন্ত বিশ্বব্যাপী প্রায় ৭৭৮.৬৪ মিলিয়ন শূকর ছিল। চীনে থাকা এই পরিমাণ শূকর চীনের জনসংখ্যার অর্ধেক আরও বেশি। প্রতি বছর প্রায় ৫০ মিলিয়ন মেট্রিক টন শুয়োরের মাংস উৎপাদন করে চীন।

প্রশ্ন ৩ : ভারতের জাতীয় মাছ কোনটি?

উত্তর : ভারতের জাতীয় মাছ বা জাতীয় জলজ প্রাণী হলো গঙ্গার ডলফিন বা গ্যাঞ্জেস ডলফিন। এই ডলফিনের জৈবিক নাম প্লাটানিস্তা গাঙ্গেটিকা। স্থানীয় ভাষায় এটি ‘সুসু’ নামে পরিচিত। ২০০৯ সালের ১৮ই মে গাঙ্গেয় ডলফিনকে ভারতের জাতীয় জলজ প্রাণী হিসাবে ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।

প্রশ্ন ৪ : ভারতের জাতীয় ফল কী?

উত্তর : আম (ম্যাঙ্গিফেরা ইন্ডিকা)

প্রশ্ন ৫ : বিশ্ব হাইড্রোজেন সামিট ২০২৪ কোন দেশে আয়োজিত হচ্ছে?

(ক) USA (খ) জাপান (গ) নেদারল্যান্ডস (ঘ) চিন

উত্তর : (খ) জাপান

প্রশ্ন ৬ : ভারতের প্রথম লোকসভা নির্বাচনে মোট কতগুলি আসন ছিল?

(ক) ৪৮৯ (খ) ৪০০ (গ) ২০০ (ঘ) ২৫০

উত্তর : ক) ৪৮৯ টি

আরোও পড়ুন » ‘লাগে টাকা দেবে গৌরী সেন’! কে গৌরী সেন? এই ইতিহাস শুনলে চমকে যাবেন

প্রশ্ন ৭ : আমাদের জাতীয় সবজি কী?

উত্তর : এই প্রশ্নের উত্তরে যদিও অধিকাংশ মানুষ বলবেন ‘আলু’। আলু ছাড়া খাওয়ার পাত এক রকম অসম্পূর্ণ বলা যেতে পারে। কিন্তু জানিয়ে রাখি এই উত্তর সঠিক নয়। আমাদের জাতীয় সবজি হলো ‘মিষ্টি কুমড়ো’। এই সবজিকে আয়ুর্বেদে ঔষধি ফলের মর্যাদা দেওয়া হয়েছে। কারণ মিষ্টি কুমড়ো কোলেস্টেরল কমাতে এবং ডায়াবেটিস ও হার্ট সংক্রান্ত রোগের ঝুঁকি কমাতেও সাহায্য করে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...