লাইনে দাঁড়ানোর ঝক্কি শেষ, এই ৬টি উপায়ে বাড়ি বসে জানতে পারবেন SBI অ্যাকাউন্টের ব্যাঙ্ক ব্যালান্স

SBI Balance Check Process: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার(State Bank Of India) গ্রাহক সংখ্যা সবথেকে বেশি। দেশের সর্ববৃহৎ এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক গ্রাহকদের উন্নত পরিষেবা দেওয়ার জন্য নানারকমের গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করছে।…

Published By: Papiya Paul | Published On:

SBI Balance Check Process: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার(State Bank Of India) গ্রাহক সংখ্যা সবথেকে বেশি। দেশের সর্ববৃহৎ এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক গ্রাহকদের উন্নত পরিষেবা দেওয়ার জন্য নানারকমের গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করছে। তবে যেহেতু এই ব্যাংকের গ্রাহক সংখ্যা বেশি তাই প্রত্যেক দিনেই ব্যাংকে প্রত্যেকটি ব্রাঞ্চে গ্রাহকদের লাইন পড়ে। বিশেষ করে পাশবই আপডেটের মত কাজের জন্য গ্রাহকদের অনেকক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকতে হয়।

ট্রানজেকশনের কার্যকলাপ দেখার জন্য পাশবই আপডেট করার খুব প্রয়োজন হয়। তাই এই ব্যালেন্স চেক করার জন্য বহু মানুষ দীর্ঘক্ষণ লাইন দিয়ে পাশবই আপডেট করেন। তবে আপনার যদি শুধুমাত্র ব্যালেন্স চেক করার জন্য পাশ বুক আপডেটের প্রয়োজন হয়, তাহলে অফলাইনে এই এই ৬ টি পদ্ধতি অবলম্বন করে আপডেট করে নিতে পারবেন।

আরো পড়ুন: West Bengal Weather: সঙ্গে রাখুন ছাতা, এই ৯ জেলায় বজ্রবিদ্যুৎ সহ ভারী বর্ষণের পূর্বাভাস, আবহাওয়ার বিরাট আপডেট

SBI-এর অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করার পদ্ধতি:

১) এক্ষেত্রে গুগল প্লে স্টোর থেকে YONO অ্যাপ ডাউনলোড করে নিন। এরপরে প্রথমবার রেজিস্ট্রেশন করে MPIN সেটআপ করে আপনি যখন খুশি ব্যালেন্স চেক করতে পারবেন।

২) আপনার যদি মোবাইল ব্যাংকিং-এর মত ল্যাপটপ বা ডেক্সটপ থেকে অনলাইনে ব্যাংকিং-এর সুবিধা থাকে, তাহলে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করলে ব্যাংকের সমস্ত তথ্য পাবেন।

৩) এখন যেমন ইউপিআই অ্যাপের মাধ্যমে যে কোন জায়গায় অর্থ পেমেন্ট করা যায়। তেমনি ব্যালেন্স চেক করা যায়। আপনি Google pay, Phone Pe, PayTm এই অ্যাপগুলিতে ‘CHECK BANK BALANCE’ অপশনে ক্লিক করে ইউপিআই পিন দিলেই ব্যাংকের ব্যালেন্স দেখা যাবে।

৪) এছাড়া গ্রাহকদের সুবিধার জন্য এখন হোয়াটসঅ্যাপেও স্টেট ব্যাংক পাওয়া যায়। এক্ষেত্রে +91 9022690226 এই নাম্বারটি সেভ করে রেজিস্টার মোবাইল নম্বর থেকে Hi লিখেই মেসেজ করলে নানা রকমের অপশন আসবে। সেখান থেকে চেক ব্যালেন্স সিলেক্ট করে রিপ্লাই দিলেই অ্যাকাউন্ট ব্যালেন্স জানা যাবে।

৫) এছাড়া স্মার্টফোন থাকলে মেসেজের মাধ্যমে এখন ব্যালেন্স চেক করতে পারবেন। এক্ষেত্রে রেজিস্টার্ড ফোন নাম্বার থেকে 09223766666 এই নাম্বারে ‘BAL’ লিখে পাঠালেই মেসেজের মাধ্যমে ব্যালেন্স চেক করতে পারবেন।

৬) সর্বশেষ ব্যাংকের টোল ফ্রি নাম্বারে ফোন করো ব্যালেন্স জেনে নিতে পারবেন। এক্ষেত্রে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অফিসিয়াল ওয়েবসাইট থেকে এই টোল ফ্রি নাম্বার পাওয়া যাবে।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...