Train cancelled : ৬৩ ঘন্টা ট্রেন বাতিলের নির্দেশ, আজ রাত থেকে শুরু হবে অবরোধ

Sangbad Safar : আগামী ৬৩ ঘন্টা ট্রেন চলাচল বন্ধের নির্দেশ দিল ভারতীয় রেল সংস্থা। সেন্ট্রাল রেলওয়ে মুম্বাই নেটওয়ার্কের প্লাটফর্ম সম্প্রসারণ কাজের জন্য ৬৩ ঘন্টা একটি মেগা ব্লক তৈরি করা হয়েছে।…

Published By: Debapriya Sarkar | Published On:

Sangbad Safar : আগামী ৬৩ ঘন্টা ট্রেন চলাচল বন্ধের নির্দেশ দিল ভারতীয় রেল সংস্থা। সেন্ট্রাল রেলওয়ে মুম্বাই নেটওয়ার্কের প্লাটফর্ম সম্প্রসারণ কাজের জন্য ৬৩ ঘন্টা একটি মেগা ব্লক তৈরি করা হয়েছে। মধ্যরাত থেকে হবে এই কাজ। কিন্তু তবুও এই পদক্ষেপের জন্য শহরের লাইফ লাইন হিসেবে বিবেচিত লোকাল ট্রেন গুলির পরিষেবা এবং লক্ষ লক্ষ যাত্রীর কাজ ক্ষতিগ্রস্ত হবে। এছাড়া লোকাল এবং দূরপাল্লার ট্রেনগুলির পরিষেবা উপরে ও এর প্রভাব পড়বে। এই কারণে জনগণের কাছে প্রয়োজন না হলে লোকাল ট্রেনে বা দূরপাল্লার ট্রেন ভ্রমণ এরানোর জন্য অনুরোধ জানিয়েছেন ভারতীয় রেল সংস্থা।

আরোও পড়ুনঃ পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস, আগামী তিনদিন এই জেলাগুলিতে কড়া সতর্কবার্তা জারি করলো আলিপুর আবহাওয়া দপ্তর

সেন্ট্রাল রেলওয়ের মুম্বাই ডিভিশনের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার রজনীশ গোয়েল গত বুধবার একটি সংবাদ সম্মেলনে জানান, থানে ৫ ও ৬ নম্বর প্ল্যাটফর্ম প্রশস্ত করা হবে। এই কাজের জন্য বৃহস্পতিবার মধ্যরাত থেকে শুরু হবে ৬৩ ঘণ্টার মেগা ব্লক। এর পাশাপাশি একই সময়ে ১০ এবং ১২ নম্বর প্লাটফর্ম গুলিতে CSMT-এ সম্প্রসারিত করা হবে৷ তাই শুক্রবার মধ্যরাত থেকে শুরু হবে ৩৬ ঘন্টার অবরোধ। প্লাটফর্ম গুলির প্রস্থ বাড়ানো হলে এর পর ফুট ওভারব্রিজের (FOB) জন্য এসকেলেটর বা চওড়া সিঁড়ির মতো সুবিধা চালু করা যেতে পারে।

কেন্দ্রীয় রেল সংস্থার মুখ্য জনসংযোগ আধিকারিক স্বপ্নীল নীলা জানিয়েছেন যে, ৬৩ ঘন্টা এই ব্লকের কারণে মূল এবং হারবার করিডোরে মোট ৭২টি মেল-এক্সপ্রেস ট্রেন এবং ৯৫৬টি শহরতলির ট্রেন বাতিল থাকবে। ওয়াদালা, দাদার, থানে, পুনে, পানভেল এবং নাসিক স্টেশন থেকে বহু মেল এক্সপ্রেস এবং শহরতলীর ট্রেন গুলি স্বল্প মেয়াদী হবে। তাই এই সময়ে যাতে যাত্রী সংখ্যা বেশি না হয় সেই কারণে আগে থেকেই আমরা সমস্ত প্রতিষ্ঠানকে তাদের কর্মীদের বাড়ি থেকে কাজ করার অনুমতি দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছি।

আরোও পড়ুনঃ ১লা জুন থেকে দেশজুড়ে ঘটবে বড়সড় বদল, টান পড়বে মধ্যবিত্তের পকেটে

এছাড়া আধিকারিক স্বপ্নীল নীলা আরো জানিয়েছেন যে, রেলওয়ে বৃহন্মুম্বাই ইলেকট্রিক সাপ্লাই অ্যান্ড ট্রান্সপোর্ট এবং মহারাষ্ট্র স্টেট রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনকে অতিরিক্ত বাস চালানোর জন্য অনুরোধ জানানো হয়েছে। রবিবার বিকেল ৩টে তে এই অবরোধ শেষ হবে। ৬৩ ঘন্টার এই স্টেশন মেগা ব্লকের কারণে মোট ৯৩০টি লোকাল ট্রেন পরিষেবা বাতিল থাকবে। এর মধ্যে শুক্রবার ১৬১টি, শনিবার ৫৩৪টি এবং রবিবার ২৩৫টি ট্রেন বাতিল থাকবে। এই কাজ শুরুর সিদ্ধান্ত নেওয়ার সময় ৯৫৬ টি লোকাল ট্রেন বাতিল করার কথা বলা হয়েছিল। পরে আরো ২৬ টি লোকাল ট্রেন বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...