Budget 2024: এবার দেশের মহিলারা পাবেন বিশেষ সুবিধা? বিরাট ঘোষণা করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী

Budget 2024 : বিভিন্ন প্রাইভেট সেক্টর এবং বিভাগগুলি চলতি অর্থবর্ষে কেন্দ্রীয় বাজেটের ভর্তুকি, কর, ত্রাণ এবং অন্যান্য ভর্তুকীর আশা করছে। ‌আশা করা হচ্ছে অর্থমন্ত্রী নির্মলা সিতারমণ দেশের মহিলাদের ক্ষমতায়নের জন্য…

Published By: Debapriya Sarkar | Published On:

Budget 2024 : বিভিন্ন প্রাইভেট সেক্টর এবং বিভাগগুলি চলতি অর্থবর্ষে কেন্দ্রীয় বাজেটের ভর্তুকি, কর, ত্রাণ এবং অন্যান্য ভর্তুকীর আশা করছে। ‌আশা করা হচ্ছে অর্থমন্ত্রী নির্মলা সিতারমণ দেশের মহিলাদের ক্ষমতায়নের জন্য কোন বড় বাজেট ঘোষণা করতে পারেন। এছাড়া নীতি মামলার ক্ষেত্রে কিছু বিশেষ পরিবর্তন এনে কিছু ভর্তুকি বাড়ানো এবং কিছু পণ্যের দাম কমানোর ক্ষেত্রে বিশেষ নজর দেওয়া যেতে পারে বলে মনে করা হচ্ছে। চলতি বছর ফেব্রুয়ারি মাসে অন্তর্বর্তীকালীন বাজেটের সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছিলেন যে, মুদ্রা প্রকল্পের অধীনে মহিলা উদ্যোক্তাদের ৩০ কোটি টাকা ঋণ দেওয়া হয়েছে।

আরোও পড়ুন » আবারও একগুচ্ছ পরিষেবা নিয়ে আসছে দুয়ারে সরকার, আপনার এলাকায় কবে কোথায় বসবে ক্যাম্প? দেখে নিন

• মহিলারা কর ছাড় পেতে পারেন –

বিশেষজ্ঞদের ধারণা, ২০২৪ অর্থবর্ষে পূর্ণ বাজেটে মহিলাদের উন্নতির জন্য ভর্তুকি কার্যকর করা যেতে পারে এবং গুরুত্বপূর্ণ পণ্যের দাম কমাতে অতিরিক্ত কর ছাড় দেওয়া যেতে পারে। বিশেষ করে রান্নার গ্যাস ও স্বাস্থ্য পরিষেবায় ভর্তুকি দেওয়া যেতে পারে বলে মনে করা হচ্ছে। এছাড়া নারীদের ক্ষেত্রে বিশেষ কথা দেওয়া যেতে পারে বলে আশা করা হচ্ছে। এই কর ছাড়ের বিষয়টি বিবাহ, কর্মসংস্থানের অবস্থান এবং পিতা-মাতার দায়িত্বের বিষয়গুলির উপর বিশেষভাবে নির্ভর করে।

• যে বিষয়গুলিতে বিশেষভাবে কর ছাড় দেওয়া যেতে পারে –

১. বিবাহের স্থিতি :

বিবাহিত মহিলাদের জন্য ট্যাক্স ত্রাণের মধ্যে ফাইলিং বিকল্প বা বিবাহিত দম্পতিদের ট্যাক্স ক্রেডিট গুলো সুবিধা এর মধ্যে অন্তর্ভুক্ত হতে পারে।

২. কর্মসংস্থানের অবস্থান : 

কর্মজীবী মহিলারা কর্ম সম্পর্কিত ব্যয়, অবসর গ্রহণের পরবর্তী কালীন ব্যায় এবং শিক্ষা সম্পর্কিত কর পরিবর্তনের জন্য যোগ্য হতে পারে।

৩. পিতা-মাতার দায়িত্ব :

সন্তানসহ মহিলারা ট্যাক্স ক্রেডিট ছাড়ের সুবিধা যেমন চাইল্ড কেয়ার ভর্তুকি বা শিক্ষা সঞ্চয় পরিকল্পনার জন্য যোগ্য হতে পারে।

• কর ছাড়ের বিশেষ সুবিধায় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ কি কি দিতে পারেন?

আরএসএম ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা ড. সুরেশ সুরানা বলেছেন যে, বিশেষ করে মহিলাদের জন্য রেয়াতযোগ্য ট্যাক্স স্ল্যাব হার পুনরায় চালু করার বিষয়টি বিবেচনা করা যেতে পারে। এই বিষয়টির মূল উদ্দেশ্য কম করের হার অফার করে নারী করদাতাদের অর্থনৈতিক ক্ষমতায়ন করা।

১. ড. সুরেশ সুরানার কথায়, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ইত্যাদি বিভিন্ন দেশে পিতা মাতার জন্য ট্যাক্স ক্রেডিট বা কর ছার প্রদান করে থাকে। এগুলি একক মায়েদের জন্য বিশেষভাবে উপকারী হতে পারে। এই ট্যাক্স ক্রেডিট শিশুদের লালন পালনের সঙ্গে যুক্ত খরচ কমাতেগুলি বিশেষভাবে সাহায্য করে থাকে একক মায়েদের।

আরোও পড়ুন » স্বাস্থ্য দপ্তরে একাধিক পদে কর্মী নিয়োগ, জানুন আবেদন পদ্ধতি

২. যে সকল মহিলারা উচ্চস্বাস্থ্য‌ জনিত কারণে খরচ বহন করে তাদের ক্ষেত্রে চিকিৎসার ব্যায়ের জন্য টেক্স ক্রেডিট করা যেতে পারে। ধারা ৮০D-এর অধীনে মহিলাদের দ্বারা নেওয়া পলিসির উপর প্রদত্ত মেডিক্লেম বীমার জন্য বর্ধিত ছাড় দেওয়া হয়েছে।

৩. যে সকল মহিলারা স্বনির্ভর অর্থাৎ যাদের নিজেদের ব্যবসা রয়েছে, তারা তাদের ব্যবসায়ী ব্যয় বা স্টার্ট-আপ খরচ ছাড়াও একজন বিশেষ ব্যবসায়ীর ছাড়ের জন্য যোগ্য হতে পারে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন